বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

পড়ে আছে নোংরা বেসিন, নেই সাবান-পানি

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৩০, ২০২১
news-image

 

স্টাফ রিপোর্টারঃ

কুমিল্লার দাউদকান্দি উপজেলার বিভিন্ন স্থানে হাত ধোয়ার বেসিন স্থাপন করা হলেও কাজে আসছে না কোনো। নোংরা বেসিনে নেই কোনো সাবান। এতে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা সম্ভব হচ্ছে না।

সরেজমিনে দেখা যায়, দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভেতরে জরুরী বিভাগ ও আউটডোর বিভাগের প্রবেশমুখে হাত ধোয়ার ব্যবস্থা থাকলেও সেটি জরাজীর্ণ অবস্থায় পড়ে রয়েছে। দেখেই বোঝা যায় ব্যবহার হয়নি অনেক দিন। পানি নেই, নেই সাবান, বেসিনটিতে ময়লা জমে ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে। উপজেলা পরিষদের সামনে রাখা বেসিনটিতে হাত ধোয়ার ব্যবস্থা রাখলেও নেই সাবান । তদারকি না থাকায় এগুলো কোনো কাজেই আসছে না জনসাধারণের।

উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে সেবা নিতে আসা পেন্নাই গ্রামের রনি মিয়া, ইছাপুর গ্রামের শেফালী বেগম বলেন, সাবান তো দূরের কথা ঠিকমতো পানি পাওয়া যায় না। প্রথম দিকে সবকিছু সচল থাকলেও এখন আর কোনো গুরুত্ব পাচ্ছে না। সরকারি টাকা খরচ করে বেসিন বসানো হয়েছে শুধু মানুষকে দেখানোর জন্য। না হলে এমন দশা হতো না। অবস্থা দেখে মনে হয় দীর্ঘদিন ধরে ব্যবহার হয়নি এসব। ফলে স্বাস্থ্যবিধি উপেক্ষিত হচ্ছে বলে অভিযোগ করেন আরো বেশ কয়েকজন।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) বলেন, হাত ধোয়ার বেসিন বসানোর কয়েকদিনের মধ্যে কলগুলো খুলে নিয়ে গেছে। সিসি ক্যামেরায় দেখা গেলেও মুখে মাস্ক থাকায় চিহ্নিত করতে পারিনি। তবে সাবান দেওয়ার ঘণ্টা খানেকের মধ্যেই নিখোঁজ হয়ে যায়। লাইনে কাজ করায় একটিতে পানি বন্ধ রয়েছে, আরেকটি সচল থাকলেও ব্যবহার না হওয়ায় ধুলাবালি পড়ে রয়েছে। তারপরও এ বিষয়টি দেখছি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুল ইসলামকে একাধিকবার ফোন করা হলেও রিসিভ না করায় মতামত নেওয়ে যায়নি। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের (দাউদকান্দি) উপসহকারি প্রকৌশলী মোঃ তারেক রহমান জানান, গত বছর আমরা স্বাস্থ্য কমপ্লেক্সে এবং উপজেলা পরিষদের প্রবেশ মুখে স্থায়ীভাবে হাত ধোয়ার ব্যবস্থা করে দিয়েছি। বিষয়টি জানলাম মাত্র। এখনি সচল করার ব্যবস্থা নিচ্ছি।

আর পড়তে পারেন