শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বক্সিং চ্যাম্পিয়নশিপে জয়ী হয়েই নামাজে ইমামতি করলেন বক্সার, ছবি ভাইরাল

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১১, ২০১৯
news-image

ডেক্স রিপোর্টঃ

আবুধাবিতে ইউএফসি লাইটওয়েট বক্সিং চ্যাম্পিয়নশিপে আবারও বিশ্ব ইতিহাসের বিখ্যাত যোদ্ধা খাবিব খাবিব নুরমাগোমেডোভ নতুন ইতিহাস তৈরি করেছেন।

খাবিব নুরমাগোমেডোভ ইউএফসির এই লাইটওয়েট চ্যাম্পিয়নশিপে তার প্রতিপক্ষ ডাস্টিন পোইরিয়ারকে হারিয়ে ২৮ তমবারের মতো জয়ী হয়েছেন তিনি।

খবিব এই টানা ২৮তম বারের মতো দুর্দান্ত প্রতিযোগিতায় জিতেছে, যেখানে তিনি সারা বিশ্ব জুড়ে তার ভক্তদের জন্য একটি আনন্দঘণ পরিবেশ তৈরি করেছেন। তিনি বক্সিং রিং থেকে নেমেই তিনি তার বন্ধু ও পরিবারের লোকদের নিয়ে একটি ঘরে নামাজ আদায় করে। খাবিব নিজেই ইমামতি করেন।

বক্সিং রিং থেকে নেমেই নামাজ আদায় করায় বিশ্বব্যাপী সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায় এ ছবি। অগনিত মানুষ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল নামাজের এ দৃশ্য দেখে প্রশংসা করছে। দুর্দান্ত বিজয়ের জন্য তাকে অভিনন্দনও জানিয়েছেন কোটি কোটি ভক্ত।

উল্লেখ্য, খাবিব আব্দুলমানাপোভিচ নুরমাগোমেডোভ। জন্ম সেপ্টেম্বর ২০, ১৯৮৮।একজন রুশ মিক্সড মার্শাল তারকা যিনি আভার বংশধর। নুরমাগোমেডোভ হলেন, কম্বাট সাম্বো-এর দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন।

তিনি বর্তমানে মোট ২৬টি বিজয় নিয়ে মিক্সড মার্শালআর্টসে সবচেয়ে বেশি সময় ধরে অপরাজেও খেলোয়াড়ের রেকর্ডটি বহন করেন, এছাড়াও তিনি প্রথম রুশ এবং প্রথম মুসলিম খেলোয়াড় জিনি জনপ্রিয় মার্কিন মিক্সড মার্শাল আর্টস প্রতিযোগিতা ইউএফসি-এর শিরোপা জিতেছেন।

তিনি আধিপত্বকারী ইউএফসি লাইটওয়েট শিরোপাধারী। ২০১৮ সালের ৬ই আগষ্টের হিসাব অনুযায়ী, তিনি ইউএফসির করা ইউএফসি পাউন্ড-ফর-পাউন্ড তালিকায় সেরা ৮ নম্বরে অবস্থান করছেন।

কে এই খাবিব আব্দুলমানাপোভিচ নুরমাগোমেডোভ?

খাবিব নুরমাগোমেডোভের জন্ম, ২০ সেপ্টেম্বর ১৯৮৮, রাশিয়ার শাসনাধীন আধুনিক ডেগেস্টান-এর প্রশাসনিক অঞ্চল টিসুমাডিন্সকি ডিসট্রাক্ট-এ অবস্থিত সিলদি গ্রামে, তার শৈশবকালে রাজ্যের রাজধানী মাখামাখাচাখালা’তে চলে আসার পূর্বে সেখানেই বসবাস করেন, এর পরবর্তীকালে তার বয়োজ্যেষ্ঠকালীন সময়ে ইউক্রেন-এর রাধধানী কিয়েভ-এ চলে আসেন এবং সেখানে অতিবাহিত করেন, যেখানে তিনি কম্বাট ডাব্রোরে প্রশিক্ষন গ্রহণ করেন।

তিনি তার তিন সহোদরদ্বয়ের মধ্যে দ্বিতীয়, যার মধ্যে বড় ভাই মাগোমেড এবং বোন আমিনা সমেত। তার বাবার পরিবার টিসুমাডিন্সকি ডিসট্রিক্ট-এর সিলদি গ্রাম থেকে কিরোভোল নামক গ্রামীণ জনপদে চলে আসেন, যেখানে তার বাবা তাদের দু’তলা বাড়িটির নিচতলাটিকে একটি জিমে রুপান্তর করেন।

নুরমাগোমেডোভ তার পরিবারিকভাবে তার সহোদরদ্বয় এবং তার চাচাতো ভাইবোনের সাথে বেড়ে উঠেন। জিমে তিনি যখন ছাত্রদের প্রশিক্ষনরত অবস্থায় দেখে তখন থেকেই তার মার্শালআর্টসের প্রতি আগ্রহ জন্মে।

তিনি খুব অল্প বয়স থেকেই কুস্তি খেলা শুরু করেন, যেটি ডেগেস্টানের প্রায় সকল শিশুদের সাথে প্রচলিত ছিলো: তিনি মাত্র আট বছর বয়সে তার বাবা আব্দুলমানাপ নুমাগোমেডোভের অভিভাবকত্বে তা শুরু করেন।

একজন চটপটে ক্রিয়াবিদ এবং সোভিয়েত সেনাবাহিনী-এর একজন অভিজ্ঞ সদস্য, সামরিক বাহিনীতে জুডো এবং সাম্বো-এর প্রশিক্ষন চলাকালীন সময়ের আগে তার বাবাও খুব কম বয়স থেকেই কুস্তি শুরু করেছিলেন।

২০০১ সালে, তার পরিবার মাছাচাখারায় চলে আসে, যেখানে তিনি মাত্র ১২ বছর বয়সে কুস্তি এছাড়াও ১৫ বছর বয়সে জুডো প্রশিক্ষন পান। তিনি মাত্র ১৭ বছর বয়সে তার বাবার অধীনে কম্বাট প্রশিক্ষন নেয়া শুরু করেন।

মিক্সড মার্শালার্টে কর্মজীবন

খাবিব নুরমাগোমেডোভ, ২০০৮ সালের সেপ্টেম্বর মাসে পেশাদার মিডিয়াম মার্শালআর্টে প্রথম বারের মত খেলতে নামেন, এবং এই এক মাসের মধ্যে খুব তারাতারিই চারটি জয় প্রণীত করেন।

অক্টোবর ১১ তারিখে তিনি রাশিয়ার রাজধানী মস্কোতে আয়োজিত প্রতিযোগিতা, ইনেহুয়াল আট্রিয়াম কাপ টুর্নামেন্টে তার তিনজন প্রতিপক্ষকে পরাজিত করে বিজয়ী হন। এর পরবর্তী তিন বছরেরও বেশি সময় ধরে তিনি অপরাজেও থাকেন, যেখানে তিনি ১২ জন প্রতিপক্ষের থেকে ১১ জনকে শেষ করেন।

ইউএফসি লাইটওয়েট চ্যাম্পিয়ন

২০১৮ সালের ৩রা আগষ্ট শুক্রবারে, ঘোষণা করা হয় যে, নুরমাগোমেডোভ তার ইউএফসি লাইটওয়েট শিরোপাটি ধরে রাখার জন্য একই বছরের ৬ই অক্টোবর যুক্তরাষ্ট্রের নেভাডা রাজ্যের লাস ভেগাস শহরে অনুষ্ঠিত হতে যাওয়া ইউএফসি ২২৯ নম্বর সমরে জনপ্রিয় যোদ্ধা কনর ম্যকগ্রেগর-এর সাথে মুখোমুখি হতে যাচ্ছেন।

ব্যক্তিগত জীবন

২০১৩ সালের জুন মাসে, নুরমাগোমেডোভ বিয়ে করেন। তার একটি কন্যা এবং একটি পুত্র সন্তান রয়েছে।

তিনি রাশিয়ান ফুটবল ক্লাব আঞ্জহি মাখাচকালা এবং জনপ্রিয় স্পেনীয় ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদ এরসাথে রাশিয়ান জাতীয় ফুটবল দল এর ভক্ত। সূত্র: উইকিপিডিয়া

আর পড়তে পারেন