বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধু শেখ মুজিব : ভাষা আন্দোলন ও একুশে ফেব্রুয়ারি

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২৫, ২০২২
news-image

গাজী তৌহিদুল ইসলাম:

ফেব্রুয়ারি। রক্তাক্ত ভাষা আন্দোলনের স্মৃতিবহ, আত্মপ্রত্যয়ে উজ্জীবিত হওয়ার মাস। গৌরব, আত্মত্যাগ ও ভাষার মাস। জাতির জীবনে শোকাবহ, গৌরবোজ্জ্বল, অহংকারে মহিমান্বিত চিরভাস্বর ফেব্রুয়ারি সারা বিশ্বের বিস্ময়। ১৯৫২ সালে পৃথিবীর ইতিহাসে মাতৃভাষার জন্য আত্মদানের অভূতপূর্ব দৃষ্টান্ত স্থাপন করেছিল বাংলা মায়ের বীর সন্তানেরা। এটি এখন আর শুধু বাংলাদেশের নয়, লাভ করেছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি। তাই বাঙালির মননে, অনন্য মহিমায় ভাস্বর, চিরস্মরণীয় ভাষার মাস ফেব্রুয়ারি নিয়ে আমাদের এত অহংকার, এত গর্ব।

বাংলার স্বাধীনতা ছাড়া আমাদের কল্পনার আবর্তে আর কোনো কিছুই তখন দোলা দিত না। স্বায়ত্তশাসন থেকে স্বাধিকার, স্বাধিকার থেকে স্বাধীনতা আন্দোলনের উত্তরণÑএর সমস্ত কিছুর অগ্রভাগে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তিনি ছিলেন আন্দোলনের স্থপতি। তাঁর কালজয়ী নেতৃত্বকে ঘিরেই আবর্তিত হয় প্রতিটি আন্দোলনের স্রোতধারা। জাতির শাণিত শিরায় অকুতোভয় সাহস ছড়িয়ে কোটি কোটি মানুষের ইচ্ছার অনিন্দ্য কুসুম ফুটিয়ে তুলেছিলেন তিনি। বাঙালি জাতি তাঁরই আহ্বানে ঝাঁপিয়ে পড়েছিল স্বাধীনতা সংগ্রামে, সৃষ্টি করেছিল বিজয়ের ইতিহাস। দুঃসময় ও হতাশার দেয়াল ভেঙে শোষিত, বঞ্চিত বাঙালি জাতিকে তিনি উপহার দেন একটি ঠিকানা লাল সবুজ পতাকাখচিত একটি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। যার নামকরণ তিনি নিজেই করেছিলেন। জাতিকে এ দুর্লভ উপহার দানের মাধ্যমে তিনি ভূষিত হন বঙ্গবন্ধু শেখ মুজিব উপাধিতে এবং বঙ্গবন্ধু শেখ মুজিব থেকে পরিণত হয়েছেন আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবে।

ভাষা আন্দোলনের পটভূমি সুবিশাল, ১৯৪৭ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত যার বিস্তৃতিও বলা চলে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামটি এই বিরাট প্রেক্ষাপটে ততধিক বিশালত্ব নিয়ে বিরাজিত একটি নাম। ভাষা আন্দোলন ও বঙ্গবন্ধু, বঙ্গবন্ধু ও স্বাধীনতা সংগ্রাম, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা, একটিকে বাদ দিয়ে অন্যটি কল্পনা দুরূহ। বাংলার ইতিহাসের যেকোনো ধাপেই আমাদের মনের অবচেতনেও চলে আসে সেদিন, সে সময়ে বা সে ঘটনায় বঙ্গবন্ধু কোথায় ছিলেন, কী করছিলেন? তাই আজ অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে বঙ্গবন্ধু, ভাষা আন্দোলন ও একুশে ফেব্রুয়ারি নিয়ে আলোকপাতের চেষ্টা করেছি।

ফেব্রুয়ারি ৮, ১৯৪৮ খ্রিষ্টাব্দ। করাচিতে পাকিস্তান সংবিধান সভার বৈঠক চলছিল। সেখানে রাষ্ট্রভাষা কী হবে সেই বিষয়েও আলোচনা উত্থাপিত হয়। মুসলিম লীগ নেতারা উর্দুকেই রাষ্ট্রভাষা করার পক্ষপাতী। পূর্ব পাকিস্তানের অধিকাংশ লীগ সদস্যদেরও সেই একই মত। কুমিল্লার কংগ্রেস সদস্য বাবু ধীরেন্দ্রনাথ দত্ত দাবি করলেন বাংলা ভাষাকেও রাষ্ট্রভাষা করা হোক। কারণ, পাকিস্তানের সংখ্যাগুরুর ভাষা হলো বাংলা। কিন্তু মুসলিম লীগ সদস্যরা কিছুতেই রাজি হচ্ছিলেন না। বিরাট ষড়যন্ত্র চলছিল বাংলাকে বাদ দিয়ে রাষ্ট্রভাষা উর্দু করার। পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ ও তমুদ্দিন মজলিসের প্রতিবাদ করল এবং দাবি করল, বাংলা ও উর্দু দুই ভাষাকেই রাষ্ট্রভাষা করার। সভা করে প্রতিবাদ শুরু হয়ে গেল। এ সময়ে পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ ও তমুদ্দিন মজলিস যুক্তভাবে সর্বদলীয় সভা আহ্বান করে একটা ‘রাষ্ট্রভাষা বাংলা সংগ্রাম পরিষদ’ গঠন করল। পূর্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগের কিছু শাখা জেলা ও মহকুমায় করা হলো। তমদ্দুন মজলিস একটা সাংস্কৃতিক প্রতিষ্ঠান যার নেতা ছিলেন অধ্যাপক আবুল কাশেম। পুরনো লীগ কর্মীদের পক্ষ থেকে কামরুদ্দিন, শামসুল হকসহ অনেকে সংগ্রাম পরিষদে যোগদান করলেন। সভায় ১৯৪৮ সালের ১১ই মার্চকে ‘বাংলা ভাষা দাবি’ দিবস ঘোষণা করা হলো। দায়িত্ব দিয়ে জেলায় জেলায় পাঠিয়ে দেওয়া হলো।

বঙ্গবন্ধু ফরিদপুর, যশোর হয়ে দৌলতপুর, খুলনা ও বরিশালে ছাত্রসভা করে ১১ই মার্চের তিন দিন আগে ঢাকায় ফিরে আসেন। দৌলতপুরে মুসলিম লীগ সমর্থক ছাত্ররা বঙ্গবন্ধুর সভায় গোলমাল করার চেষ্টা করলে খুব মারপিট হয়, কয়েকজন জখমও হয়। তবে তারা সভা ভাঙতে ব্যর্থ হয়, বঙ্গবন্ধু শেষ পর্যন্ত বক্তৃতা করেন। তিনি কলেজেই সভা করেছিলেন।

বঙ্গবন্ধু ঢাকায় ফিরলেন। রাতে কাজ ভাগ করে দেওয়া হলো কে কোথায় থাকবে এবং কে কোথায় পিকেটিং করার ভার নেবে। সামান্য কিছু সংখ্যক বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাড়া শতকরা নব্বই ভাগ ছাত্র এই আন্দোলনে যোগদান করল। জগন্নাথ কলেজ, মিটফোর্ড, মেডিকেল স্কুল, ইঞ্জিনিয়ারিং কলেজ বিশেষ করে সক্রিয় অংশগ্রহণ করল। মুসলিম লীগ ভাড়াটিয়া গুণ্ডা লেলিয়ে দিল। অধিকাংশ লোককে বিরুদ্ধ করে ফেলল। পুরান ঢাকার কয়েক জায়গায় ছাত্রদের মারপিটও করল। ছাত্ররা পাকিস্তান ধ্বংস করতে চায় এই কথা বুঝাবারও চেষ্টা করল।

১১ই মার্চ ভোরবেলা শত শত ছাত্রকর্মী ইডেন বিল্ডিং, জেনারেল পোস্ট অফিস ও অন্যান্য জায়গায় পিকেটিং শুরু করল। বিশ্ববিদ্যালয় ও কলেজে কোনো পিকেটিংয়ের দরকার হয়নি। সমস্ত ঢাকা শহর পোস্টারে ভরে ফেলা হল। অনেক দোকানপাট বন্ধ ছিল, কিছু খোলাও ছিল। পুরান ঢাকা শহরে পুরোপুরি হরতাল পালন করেনি। সকাল আটটায় জেনারেল পোস্ট অফিসের সামনে ছাত্রদের ওপর ভীষণভাবে লাঠিচার্জ করা হয়। একদল মার খেয়ে স্থান ত্যাগ করার পর আরেকদল হাজির হতে লাগল, ফজলুল হক হলে রিজার্ভ কর্মী রাখা হয়ে ছিল। এভাবে গোলমাল, মারপিট চলল অনেকক্ষণ। নয়টায় ইডেন বিল্ডিংয়ের সামনের দরজায় লাঠিচার্জ হলো। খালেক নেওয়াজ খান, বখতিয়ার এবং শহর ছাত্রলীগের সাধারণ সম্পাদক এম এ ওয়াদুদ গুরুতর আহত হলো। তোপখানা রোডে কাজী গোলাম মাহাবুব, শওকত মিয়া ও আরও অনেক ছাত্র আহত হলো। আবদুল গনি রোডের দরজায় তখন আর ছাত্ররা অত্যাচার ও লাঠির আঘাত সহ্য করতে পারছে না। অনেক কর্মী আহত হয়ে গেছে এবং সরে পড়ছে।

বঙ্গবন্ধু জেনারেল পোস্ট অফিসের দিক থেকে নতুন কর্মী নিয়ে ইডেন বিল্ডিংয়ের দিকে ছুটলেন। এর মধ্যে ইডেন বিল্ডিংয়ের সামনে শামসুল হককে পুলিশ ঘিরে ফেলেছে। বঙ্গবন্ধুর সঙ্গে তখন একটি সাইকেল, তাকে গ্রেপ্তার করার জন্য সিটি এসপি জিপ নিয়ে বারবার তাড়া করছে, কিন্তু পারছে না। শেষে আর কোনো উপায় না পেয়ে, দাঁড়িয়ে থাকা একজন ছাত্রের কাছে সাইকেল দিয়ে তাকে বললেন, শিগগিরই আরও কিছু ছাত্র পাঠাতে। তিনি চার-পাঁচজন ছাত্র নিয়ে আবার ইডেন বিল্ডিংয়ের দরজায় বসে পড়লেন। যেহেতু সংখ্যায় খুবই অল্প, টিকে থাকতে পারার কথা নয়। তাদের দেখাদেখি আরও কিছু ছাত্র ছুটে এসে তাদের পাশে বসে পড়ল। তাদের কিছু মারধর করল এবং ধরে নিয়ে জিপে তুলল। শামসুল হককে আগেই জিপে তুলে নেয়া হয়েছিল। বহু ছাত্র গ্রেপ্তার ও জখম হলো। কিছু সংখ্যক ছাত্রকে ত্রিশ-চল্লিশ মাইল দূরে জঙ্গলের মধ্যে ফেলে এলো। কয়েকজন ছাত্রীও মার খেয়েছিল। অলি আহাদও গ্রেপ্তার হয়ে গেল। তাজউদ্দীন, তোয়াহাসহ অনেককেই গ্রেপ্তার করতে পারল না। বঙ্গবন্ধুসহ প্রায় সত্তর-পঁচাত্তরজনকে বেঁধে নিয়ে জেলে পাঠিয়ে দিলো সন্ধ্যায়। ফলে আন্দোলন দানা বেঁধে উঠল। ঢাকার জনগণের সমর্থনও পাওয়া গেল।

তখন পূর্ব পাকিস্তান আইনসভার অধিবেশন চলছিল। শোভাযাত্রা রোজই বের হচ্ছিল। খাজা নাজিমুদ্দীন দেখলেন অবস্থা বেগতিক। আন্দোলন দানা বেঁধে উঠেছে। ওয়াদুদ ও বখতিয়ার নামের দুজন ছাত্রলীগ কর্মী, তাদের ভীষণভাবে আহত করে জেল হাসপাতালে রাখা হয়েছে। এই সময় শেরে বাংলা, বগুড়ার মোহাম্মদ আলী, তোফাজ্জল আলী, ডা. মালেক, সবুর সাহেব, খয়রাত হোসেন, আনোয়ারা খাতুন ও আরও অনেকে মুসলিম লীগ পার্টির বিরুদ্ধে ভীষণভাবে প্রতিবাদ করলেন। আবার হোসেন শহীদ সোহ?রাওয়ার্দীর দলও এক হয়ে গেছে। খাজা নাজিমুদ্দীন ঘাবড়িয়ে গেলেন এবং সংগ্রাম পরিষদের সঙ্গে আলাপ করতে রাজি হলেন। বঙ্গবন্ধুসহ যারা জেলে ছিলেন, কী আলাপ হয়েছিল তা তারা জানতে পারলেন না। তবে সংগ্রাম পরিষদের পক্ষ থেকে কামরুদ্দিন সাহেব জেলে তাদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং জানান যে, নাজিমুদ্দীন সাহেব এই দাবিগুলো মানতে রাজি হয়েছেন:এখনই পূর্ব পাকিস্তানের অফিসিয়াল ভাষা বাংলা করা হবে। পূর্ব পাকিস্তান আইনসভা থেকে সুপারিশ করা হবে, যাতে কেন্দ্রে বাংলা ভাষাকে অন্যতম রাষ্ট্রভাষা করা হয়। সমস্ত মামলা উঠিয়ে নেওয়া হবে, বন্দিদের মুক্তি দেওয়া হবে এবং পুলিশ যে জুলুম করেছে সেই জন্য তিনি নিজেই তদন্ত করবেন।

তিনি নিজেই হোম মিনিস্টার, আবার নিজেই তদন্ত করবেনÑতাই এটাকে বঙ্গবন্ধুর কাছে প্রহসন বলেই মনে হলো।

বঙ্গবন্ধুদেরকে জেলের ভেতর চার নম্বর ওয়ার্ডে এক জায়গায় রাখা হয়েছিল। তিনতলা দালান। দেওয়ালের বাইরেই মুসলিম গার্লস স্কুল। যে পাঁচ দিন তারা জেলে ছিল সকাল দশটায় মেয়েরা স্কুলের ছাদে উঠে সেøাগান দিতে শুরু করত, আর চারটায় শেষ করত। ছোট্ট ছোট্ট মেয়েরা একটু ক্লান্তও হতো না। রাষ্ট্রভাষা বাংলা চাই’, বন্দি ভাইদের মুক্তি চাই, ‘পুলিশি জুলুম চলবে না’ নানা ধরনের স্লোগান।

এ সময় শামসুল হক সাহেবকে বঙ্গবন্ধু বললেন, ‘হক সাহেব ওই দেখুন, আমাদের বোনেরা বেরিয়ে এসেছে। আর বাংলাকে রাষ্ট্রভাষা না করে পারবে না।’ হক সাহেব বললেন, ‘তুমি ঠিকই বলেছ, মুজিব।’

বঙ্গবন্ধুদেরকে জেলে নেওয়া হয়েছিল ১১ তারিখ। ১৩ তারিখ সন্ধ্যায় কারাগারের ভেতর একটা গোলমাল হয়। একজন অবাঙালি জমাদার, চার নম্বর ওয়ার্ডে তালা বন্ধ করতে আসে। এই সময়ে তারা যে যার জায়গায় বসে থাকে। জমাদার এক দুই গণনা করে দেখতেন, তারা সংখ্যায় ঠিক আছে কি না। হিসাব মিললে বাইরে থেকে তালা বন্ধ করে দিতেন। সন্ধ্যার সময় জেলখানার সমস্ত কয়েদিকে গণনা করে বাইরে থেকে বিভিন্ন ওয়ার্ডে বন্ধ করা হয়। ওইদিন জমাদার কয়েকবার গণনা করলেন, কিন্তু হিসাব ঠিক হচ্ছে না। পাশের আরেকটা রুমেও আরও কিছু ছাত্র ছিল, তাদের গণনা ঠিক হয়েছে। ছোট ছোট কয়েকজন ছাত্র ছিল, তারা কারও কথা শুনতে চাইত না। গণনার সময় এক জায়গা ছেড়ে অন্য জায়গায় চলে যেত। বঙ্গবন্ধু ও শামসুল হক সাহেব সবাইকে ধমকিয়ে বসিয়ে রাখতেন। হিসাব যখন মিলছে না তখন জমাদার রাগ করে ফেললেন এবং কড়া কথা বললেন। এতে ছাত্ররা ক্ষেপে জায়গা ছেড়ে উঠে পড়ল এবং হইচই শুরু করল। বঙ্গবন্ধু ও হক সাহেব আবার সবাইকে এক জায়গায় বসালেন। জমাদার গণনা করলেন এবং হিসাব মিলল।

কিন্তু দরজার বাইরে গিয়ে তিনি হঠাৎ বাঁশি বাজিয়ে দিলেন এবং পাগলা ঘণ্টা বেজে গেল। পাগলা ঘণ্টার অর্থ বিপদ সংকেত। এ অবস্থায় জেল সিপাহিরা যে যে অবস্থায় থাকুক না কেন, বন্দুক লাঠিসোটা নিয়ে ভেতরে আসে এবং দরকার হলে মারপিট শুরু করে। এই সময় আইন বলে কিছুই থাকে না। সিপাহিরা যা ইচ্ছা তাই করতে পারে, যদিও সুবেদার হাওলাদার তাদের সঙ্গে থাকে। জেলার ও ডেপুটি জেলাররাও ভেতরের দিকে ছুটতে থাকেন। কিছুই বোঝা গেল না, কী হয়েছে। যে বাঙালি সিপাহি ওখানে ডিউটিতে ছিল সে তালা বন্ধ করে ফেলেছে। জমাদার তার কাছে চাবি চাইল। সে চাবি দিতে আপত্তি করল। এ নিয়ে দুইজনের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়ে গেল। সিপাহি চাবি নিয়ে এক দৌড়ে দোতলা থেকে নিচে নেমে গেল। জমাদারের ইচ্ছা ছিল দরজা খুলে সিপাহিদের নিয়ে ভেতরে ঢুকে মারপিট করবে। জেলার, ডেপুটি জেলার বা সুপারিনটেনডেন্ট ভেতরে আসবার আগেই বুঝতে পেরে সবাইকে বঙ্গবন্ধু ও শামসুল হক সাহেব তাড়াতাড়ি যার যার জায়গায় বসতে বলে দরজার কাছে গিয়ে দাড়ালেন। উদ্দেশ্য, তাদের না মেরে ভেতরে যেন কেউ না আসতে পারে। তারা সবাইকে এ কথাও বলে দিলেন, তারা মার না খাওয়া পর্যন্ত কেউ হাত তুলবে না। যদি তাদের আক্রমণ করে এবং মারপিট করে তখন টেবিল, চেয়ার, থালা, বাটি যা আছে তাই দিয়ে প্রতিরোধ করা হবে।

সিপাহি যদি চাবি না নিয়ে ভাগত তবে তাদের মার খেতে হতো কোনো সন্দেহ ছিল না। কারণ, তারা ছিল একটা রুমে বন্ধ। এর মধ্যে বহু সিপাহি চলে এসেছে, তারা অসভ্য ভাষায় গালাগালি করছিল। এমন সময় জেলার ও ডেপুটি জেলার মোখলেসুর রহমান গেটে এসে দাঁড়িয়ে সিপাহিদের নিচে যেতে হুকুম দিলেন। কিছু সময়ের মধ্যে জেল সুপারিনটেন্ডেন্ট মি. বিলও এসে হাজির হতে হক সাহেব সমস্ত ঘটনা বললেন। এই বিল সাহেবই ১৯৫০ সালে রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে রাজবন্দিদের ওপর গুলি করে কয়েকজন দেশপ্রেমিককে হত্যা করেছিলেন। পরে বোঝা গেল একটা ষড়যন্ত্র হয়েছিল, ছাত্রদের মারপিট করার জন্য।

১৫ তারিখ সন্ধ্যায় বঙ্গবন্ধুদের মুক্তি দেওয়া হয়। জেলগেট থেকে শোভাযাত্রা করে তাদের সলিমুল্লাহ মুসলিম হলে নিয়ে যাওয়া হয়। ১৬ তারিখ সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ে সাধারণ ছাত্রসভায় তারা সবাই যোগদান করলেন। হঠাৎই কেউ একজন বঙ্গবন্ধুর নাম প্রস্তাব করে বসল সভাপতির আসন গ্রহণ করার জন্য। সবাই সমর্থন করল। বিখ্যাত আমতলায় এই প্রথম তিনি সভাপতিত্ব করলেন। অনেকেই বক্তৃৃতা করল। সংগ্রাম পরিষদের সঙ্গে যেসব শর্তের ভিত্তিতে আপোস হয়েছে তার সকলগুলিই সভায় অনুমোদন করা হল। তবে সভা খাজা নাজিমুদ্দীন যে পুলিশি জুলুমের তদন্ত করবেন, তা গ্রহণ করল না; কারণ নিজেই প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী। বক্তৃতায় বঙ্গবন্ধু বললেন, ‘যা সংগ্রাম পরিষদ গ্রহণ করেছে, আমাদেরও তা গ্রহণ করা উচিত। শুধু আমরা ওই সরকারি প্রস্তাবটা পরিবর্তন করতে অনুরোধ করতে পারি, এর বেশি কিছু না।’ ছাত্ররা দাবি করল, শোভাযাত্রা করে আইন পরিষদের কাছে। যে খাজা সাহেবের কাছে এই দাবিটা পেশ করবে এবং চলে আসবে। বঙ্গবন্ধু বক্তৃতায় বললেন, ‘তাঁর কাছে পৌঁছে দিয়েই আপনারা আইনসভার এলাকা ছেড়ে চলে আসবেন। কেউ সেখানে থাকতে পারবেন না। কারণ সংগ্রাম পরিষদ বলে দিয়েছে, আমাদের আন্দোলন কিছুদিনের জন্য বন্ধ করতে।’ সবাই রাজি হলেন। (চলবে)

লেখক:

জনসংযোগ কর্মকর্তা, অর্থ মন্ত্রণালয়

আর পড়তে পারেন