সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বিশ্বকাপের পতাকা বিক্রি করে চলছে খলিলের সংসার

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৫, ২০২২
news-image

 

মোঃ উজ্জ্বল হোসেন বিল্লালঃ

খলিলুর রহমান (৩২)। পেশায় ছিলেন একজন সিএনজি চালক। ঢাকা শহরে সিএনজি চালিয়ে সাংসার চালাতে খেতে হয় হিমশিম। তাই ছুটে আসলেন কুমিল্লা শহরে। হাতে তুলে নিলেন বিশ্বকাপের পতাকা। বর্তমানে পতাকার বিক্রির উপর নির্ভর করে তার সংসার। অভাবের সংসারে সবার মুখে তিন বেলা খবার তুলে দিতে নিলেন এমন সিদ্ধান্ত। খলিলের মতো আরো ৬-৭ জন রয়েছেন এ পেশায়।

আগামী ২০ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে ফুটবল বিশ্বকাপ। এরই মধ্যে কুমিল্লা নগরীর কান্দিরপার থেকে শুরু করে গুরুত্বপূর্ণ সড়ক গুলোতে দেখা যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের আমেজ। বিশ্বকাপে অংশ নেওয়া বিভিন্ন দেশের পতাকা বিক্রির ধুম পড়েছে। পছন্দের দেশের পতাকা উড়তে শুরু করেছে নগরীর অনেক বাসা-বাড়ির ছাদে। আর এভাবেই বিভিন্ন মাপের পতাকা বিক্রি করে সংসার চালান খলিলুর রহমান।

দেখা যায়, নগরীর প্রধান প্রধান সড়কসহ অলিগলিতে পায়ে হেঁটে পতাকা বিক্রি করছে খলিলুর রহমান। তার হাতে রয়েছে ছোট, মাঝারি, বড় আকারের বিভিন্ দেশের পতাকা। বড় আকারের পতাকা ১২০ থেকে ১৫০ টাকা, মাঝারি ১০০ টাকা, ছোট আকারের ২০ থেকে ৩০ টাকা ও লাঠি পতাকা ১০ টাকায় বিক্রি করছেন তিনি।

খলিলুর রহমান বলেন, আমি ঢাকা শহরে সিএনজি চালাই। আমার ২ ছেলে মেয়ে, স্ত্রী, মাসহ সবাই ঢাকা থাকে। ঢাকায় সিএনজি চালিয়ে কোনোরকম সংসার চালাইতাম। কিছুদিন পর থেকে ফুটবল বিশ্বকাপ শুরু। তাই এখন বিশ্বকাপের অংশ নেওয়া বিভিন্ন দলের পতাকার চাহিদা বেশি। তবে খেলা শুরু হলে আমার পতাকা বিক্রি আরো বাড়বে।

তিনি আরো জানান, বাজারে এবং বাসা-বাড়িতে বিক্রি করেন পতাকা। আমি ২ হাজার পুজি নিয়ে পতাকা বিক্রি শুরু করি। বর্তমানে আমি প্রতিদিন গড়ে ২ থেকে ৩ হাজার টাকার পতাকা বিক্রি করি।যা থেকে দৈনিক টিকে ৮শত থেকে এক হাজার টাকা। আর এই পতাকা বিক্রি করেই দুই ছেলে মেয়ে, স্ত্রী ও মাকে নিয়ে জীবিকা নির্বাহ করি।

আর পড়তে পারেন