সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

বেগম জিয়াকে পদক দেওয়া কানাডীয়ান সংস্থার প্রধান গ্রেপ্তার

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১৫, ২০২৩
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

একজন নারীকে পাঁচবার যৌন নিপীড়ন এবং দুইবার আটকে রাখার অভিযোগে কানাডার টরন্টোর এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। ওই ব্যক্তি কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনের (সিএইচআরআইও) প্রতিষ্ঠাতা। তার নাম যোশে মারিও গুইলোম্বো (৬৪)।

বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ সম্মাননা দিয়ে ব্যাপক আলোচনায় এসেছিল সিএইচআরআইও।

কানাডিয়ান ব্রডকাস্টিং করপোরেশন (সিবিসি) নিউজের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে। এতে বলা হয়, গুইলোম্বোর বিরুদ্ধে যৌন নিপীড়ন এবং জোরপূর্বক বন্দী করার অভিযোগ আনা হয়েছে। গত বৃহস্পতিবার তাকে গ্রেপ্তার করা হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে টরন্টো পুলিশ। অলাভজনক প্রতিষ্ঠান সিএইচআরআইও বলছে, মানবাধিকার লঙ্ঘন পর্যবেক্ষণ করে তারা।

পুলিশের মুখপাত্র ভিক্টর কোয়াং সিবিসি নিউজকে জানান, গুইলোম্বোকে সন্দেহ করা হচ্ছে। একটি প্রতিষ্ঠানের পরিচিত মুখ তিনি।

তিনি বলেন, গত ২৫ ফেব্রুয়ারি এবং ১ মার্চ অভিবাসন সংক্রান্ত পরামর্শ সেবা নিতে সিএইচআরআইও অফিসে যান ওই নারী। সেসময় তাকে যৌন নির্যাতন করেন গুইলোম্বো।

এ অভিযোগ নিয়ে সিএইচআরআইও’তে ফোন দিয়ে যোগাযোগ করে সিবিসি নিউজ। তবে কোনো মন্তব্য করেনি সংগঠনটি। তারা শুধু বলেছে, এগুলো কেবলই অভিযোগ।

গুইলোম্বোকে ১০০০-ফিঞ্চ এভিনিউতে টরন্টো ওয়েস্ট কোর্টে হাজির করার কথা ছিল। পুলিশ মনে করছে, আরও ভুক্তভোগী থাকতে পারেন।

গুইলোম্বোর ফেসবুক প্রোফাইলে দেখা যায়, মানবাধিকার কাজ এবং অভিবাসন নিষ্পত্তিতে সহায়তা করার জন্য অসংখ্য পুরস্কার ও স্বীকৃতি পেয়েছেন গুইলোম্বো।

উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারিতে এক সংবাদ সম্মেলনে সিএইচআরআইও’র দেয়া ক্রেস্ট ও সনদ জনসম্মুখে আনেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি দাবি করেন, দলীয় চেয়ারপারসন খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ সম্মাননা দিয়েছে সংগঠনটি।

সনদে দেখা যায়, সিএইচআরআইও’র ট্রিলিয়াম অ্যাওয়ার্ড হিসেবে ২০১৮ সালের ৩১ জুলাই খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ পুরস্কার দেয়া হয়েছে।

আর পড়তে পারেন