রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্যালন ডি’অরের ভোটাধিকার হারিয়েছে বাংলাদেশিরা

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ১২, ২০২২
news-image

 

স্পোর্টস ডেস্কঃ

গোটা বিশ্বে ১২ মাসই লেগে থাকে ফুটবল উন্মাদনা। বাংলাদেশের ফুটবল প্রেমীরাও কম নয়। আন্তর্জাতিক কিংবা ক্লাব ফুটবল সবখানেই চুলচেরা বিশ্লেষণে বাঙালীদের জুড়ি নেই। বছর শেষে আগ্রহের কেন্দ্রবিন্দু ‘ব্যালন ডি’অর’। যেখানে ভোট দিয়ে বর্ষসেরা ফুটবল নির্বাচনে অংশ নেয় বাংলাদেশি ক্রীড়া সাংবাদিকরাও। তবে ব্যালন ডি’অরের পরিবর্তিত নিয়মে বাংলাদেশ হারিয়েছে ভোটাধিকার!

বর্ষসেরা ফুটবলার নির্বাচনের প্রক্রিয়ায় চারটি গুরুত্বপূর্ণ পরিবর্তন এসেছে। আর এই ৪ পরিবর্তনের একটির কারণেই মূলত ভোট দিতে পারবেন না বাংলাদেশের সাংবাদিকরা।

১৯৫৬ সালে প্রথম ব্যালন ডি’অরের প্রচলন করে ফরাসি ক্রীড়া সাময়িকী ‘ফ্রান্স ফুটবল’। সেবার মাত্র ১৬ জন সাংবাদিকের ভোটে নির্বাচিত হন ইংলিশ ফুটবলার স্ট্যানলি ম্যাথিউস।

ভোটারের সংখ্যা বেড়ে ২০২১ সালে ১৭০ এ উঠে এসেছে। বিচারকের সংখ্যা বাড়লেই কি সেরা নির্বাচনের বিচার ভালো হবে? নাকি ‘নানা মুনির নানা মত’-এ বিচারকার্য ঠিকঠাক সিদ্ধি হয় না! এত বেশি বিচারকের ফলে যে ছোট দেশগুলোর (যেসব দেশের ফুটবল সংস্কৃতি ততোটাও উন্ন নয়) সাংবাদিকেরা এখানে অংশ নিচ্ছেন, তাদের সঠিক জ্ঞান বা অভিজ্ঞতার অভাব ভোটে বিরূপ প্রভাব ফেলছে- এমন একটা ভাবনা ছিলই। আর এই কারণেই এবার বিশ্ব ফুটবলে নিজ দেশের অবস্থান অনুযায়ী ব্যালন ডি’অরে ভোট দেয়ার যোগ্যতা পাবে সাংবাদিকেরা।

ফিফা র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১০০ দেশের ( মেয়েদের ক্ষেত্রে শীর্ষ ৫০ দেশ) সাংবাদিক ভোট দিতে পারবেন বর্ষসেরা ফুটবলার নির্বাচনে। এর ফলে ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষ ১০০ এর বাইরে থাকা দেশগুলোর সাংবাদিকেরা সুযোগ পাবে না ভোট দেয়ার। অর্থাৎ, বাংলাদেশ, ভারতসহ উপমহাদেশের কোনো দেশই ভোট দিতে পারবে না। এমনকি নিউজিল্যান্ডের মতো বিশ্বকাপ খেলা দেশের সাংবাদিকও বর্তমান র‌্যাঙ্কিংয়ের হিসাবে ভোট দেয়ার সুযোগ পাবেন না। ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৮৬তম স্থান থেকে সেরা ১০০তে আসতে পারলে বাংলাদেশের সাংবাদিকদের সুযোগ মিলবে ভোট দেয়ার!
ভোটারদের সীমাবদ্ধতা টানা বাদে আরো তিনটি নিয়ম পরিবর্তন করেছে ব্যালন ডি’অরের নিয়ন্তা ‘ফ্রান্স ফুটবল’। ব্যালন ডি’অরের শুরুর দিকে এক পঞ্জিকাবর্ষের সেরা খেলোয়াড় খুঁজে বের করার সিদ্ধান্ত নেয়া হয়। এ পর্যন্ত সে নিয়মে কোনো পরিবর্তন আনা হয়নি। জানুয়ারি থেকে ডিনেম্বর পর্যন্ত খেলোয়াড়দের পারফরম্যান্স বিবেচনা করা হতো। এর ফলে ইউরোপিয়ান ফুটবলের দুটি মৌসুমের অর্ধেক বিবেচনায় আসতো। প্রথম মৌসুমের জানুয়ারি থেকে জুলাই ও দ্বিতীয় মৌসুমের আগস্ট থেকে ডিসেম্বরের পারফরম্যান্স বিবেচনা করা হতো।

কিন্তু বর্তমান ফুটবলের বাস্তবতায় এবং অধিকাংশ বড় প্রতিযোগিতা আগস্টে শুরু হওয়ায় এবার থেকে বছর নয়; এক মৌসুমের পারফরম্যান্সই শুধু বিবেচ্য হবে।

ব্যালন ডি’অরের প্রাথমিক তালিকায় জায়গা পান পুরুষ ৩০, মেয়ে ২০, গোলকিপার ও তরুণ ফুটবলার ১০ জন করে। তালিকায় সুযোগ পাওয়া খেলোয়াড়রা যেনো তর্কাতীত, ন্যায্য ও প্রাসঙ্গিক মনে হয় সেটা নিশ্চিত করতে চাইছে ফ্রান্স ফুটবল। এতদিন এই পত্রিকার লেখকেরাই তালিকা দিতেন। এবার ফ্রান্স ফুটবল ও লে’কিপের সঙ্গে তালিকা প্রস্তুত করায় থাকবেন ব্যালন ডি’অরের দূত হিসেবে কাজ করা দিদিয়ের দ্রগবা। এছাড়া গত কয়েক বছরে ভোটে ভালো বিবেচনাশক্তি দেখানোয় ছেলেদের ক্ষেত্রে ভিয়েতনামের সাংবাদিক থ্রুং আন এনগোচের কাছ থেকে ৩০ জনের নাম এবং মেয়েদের ফুটবলে চেক প্রজাতন্ত্রের ক্যারোলিনা হ্লাভাচকোভার কাছ থেকে ২০ জনের নাম চাওয়া হবে। সবার কাছ থেকে পাওয়া নাম থেকে চূড়ান্ত তালিকা দেয়া হবে।

ব্যক্তিগত অর্জনের বিবেচনায় ব্যালন ডি’অর দেয়া হয় একজন খেলোয়াড়কে। তাই এখানে ফুটবলারের ব্যক্তিগত অর্জন প্রথমে বিবেচ্য হবে। দ্বিতীয়ত ফুটবল দলীয় অর্জনেরও খেলা বলে দলগত সাফল্য বিবেচিত হবে। তৃতীয় ধাপে একজন খেলোয়াড়ের মান দেখা হবে, তার খেলোয়াড়ি চেতনা দেখা হবে। চতুর্থ ধাপে একজন খেলোয়াড়ের অতীত অর্জন দেখা হলেও নতুন নিয়মে এক মৌসুমের পারফরম্যান্সই বিবেচনায় আসবে।

আর পড়তে পারেন