বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মামলা জটিলতায় দেবিদ্বারের পৌর নির্বাচন

আজকের কুমিল্লা ডট কম :
জুন ২২, ২০১৭
news-image

মোঃ জামাল উদ্দিন দুলালঃ
কুমিল্লা জেলার দেবিদ্বার পৌরসভার কার্যক্রম শুরু হওয়ার একযুগ পরও পৌরসভা
নিয়ে মামলার জটিলতা ও নিষ্পত্তি না হওয়ায় পৌর নির্বাচন অনিশ্চিতায় রয়েছে বলে সাধারন জনগনের মাঝেও ক্ষোভ সৃষ্টি হচ্ছে। তবে এ সরকারের আমলে নির্বাচন হবে কিনা তা নিয়ে অনেকে সংশয় প্রকাশ করেছেন সম্ভাব্য মেয়র এবং ওয়ার্ড কমিশনারও প্রার্থীরা। সংশ্লিষ্ট পৌর কতৃপক্ষ কিংবা উপজেলা নির্বাচন অফিসও এব্যাপারে নিশ্চিত কিছু বলতে পারছেনা।
এদিকে দেবিদ্বারের বিএনপি দর্লীয় সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মঞ্জুরুল আহসান মুন্সীর উদ্যোগে তৎকালীন বিএনপি জোট সরকারের আমলে ২০০২ সালে ১কোটি ৫লক্ষ টাকা ব্যায়ে গুনাইঘর এলাকায় দেবিদ্বার পৌর ভবন নিমার্ণ করা হয়। ২০০২ সালের ৪ সেপ্টেম্বর দেবিদ্বার পৌরসভার গ্যাজেট বিজ্ঞপ্তির প্রকাশের পর উপজেলার ৩টি ইউনিয়ন নিয়ে একই বছরের ১৩ই সেপ্টেম্বরে পৌরসভার কার্যক্রম শুরু হয়। কিন্তু শুরুতে পৌরসভার সীমানা জটিলতায় নিয়ে জনমনে ক্ষোভ ছড়িয়ে পড়ে। বিগত আওয়ামীলীগ সরকারের আমলে গৃহিত পৌরসভার প্রাথমিক নকশায় পৌরসভার সীমানা বৃদ্ধি করতে গিয়ে গোমতী নদী অতিক্রমসহ কৃষিনির্ভর ও অনুন্নত অনেক এলাকা অর্ন্তভুক্ত করা হয়। পরে ওই নকশার আংশিক পরিবর্তন করে ২০০৫ সালের ১৮ জানুয়ারি ওয়ার্ড বিভক্তি করণ চুড়ান্ত করে মন্ত্রনালয়ে পাঠানো হয়। কিন্তু আপত্তি থাকার কারণে ২০০৭ সালে স্থানীয় আবদুল মতিন গং বড় আলমপুর, ভিংলাবাড়ি , ফতেহাবাদ ও মরিচাকান্দা এ ৪টি গ্রাম যাতে পৌরসভার অন্তর্ভূক্ত করা না হয় সে জন্য সুপ্রিমকোর্টে একটি মামলা দায়ের করেন এবং ২০০৯ সালের ১৭ই মে স্থানীয় আছাদুজ্জামান পাঠান পৌরসভা বাতিলের দাবীতে হাইকোর্টে আরেকটি মামলা দায়ের করেন। তবে মামলাগুলো বিচারধীন রয়েছে। ওই মামলা এখনও পযর্ন্ত মামলা দু’টি নিস্পত্তির জন্য কেউ উদ্যোগ নেয়নি। ১৫ বছরেও সেই মামলার নিস্পত্তি না হওয়ায় অনিশ্চিত হয়ে যায় পৌর নির্বাচন। কুমিল্লা -৪ (দেবিদ্বার)এর বর্তমান সংসদ সদস্য রাজী মোহাম্মদ ফখরুল মুন্সী বলেন, দেবিদ্বার পৌরসভার উন্নয়নের জন্য নির্বাচন অতি জরুরি। নির্বাচিত জনপ্রতিনিধি ছাড়া উন্নয়ন হয় না। নির্বাচনের লক্ষে ও পৌর বাসীর পূর্ণাঙ্গ নাগরিক সুবিধার ভোগ করার জন্য বাদীদের প্রতি আমি অনুরোধ করছি। সম্ভাব্য পৌর মেয়র প্রার্থী ও দেবিদ্বার পৌর আওয়ামীলীগ সভাপতি আলহাজ্ব আবুল কাশেম সওদাগর বলেন, নিবার্াাচত পরিষদ না থাকায় সংশ্লিষ্ট ওয়ার্ডেও সম্যস্যা সমাধান করা সম্ভব হচ্ছে না। বিশিষ্ট সমাজ সেবক ও আওয়ামীলীগ নেতা হাজী কেফায়েত উল্লাহ বলেন, পৌরসভার উন্নয়নের স্বার্থে তাদেরকে মামলা তুলে নেওয়ার জন্য অনুরোধ করছি।
দেবিদ্বার উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক মোঃ সাইফুল ইসলাম বলেন, চলমান মামলা দু’টি নিষ্পত্তি হলে পৌরসভার নির্বাচন হতে আর কোন বাধা থাকবে না।

আর পড়তে পারেন