মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

মুরাদনগরের ক্যান্সার আক্রান্ত জালাল চলে গেলেন না ফেরার দেশে

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১০, ২০১৭
news-image

 

মাহবুব আলম আরিফ. মুরাদনগর:
কুমিল্লার মুরাদনগর উপজেলার ভূমি অফিসের ভোগান্তিতে ক্যান্সার আক্রান্ত জালাল শুক্রবার বিকালে ক্যান্সারের কাছে পরাজিত হয়ে না ফেরার দেশে চলে গেছে।
গত শুক্রবার তাঁর বাড়িতে গিয়ে চোখে পড়ে, মা বার বার মূর্ছা যাচ্ছেন। আর মাত্র একবছর সংসার করা বউ আচলে মুখ ঢেকে ফুঁপিয়ে ফুঁপিয়ে কাঁদছেন। ভিন্ন এক সাজে জালালকে শেষ বারের মতো একবার দেখতে বহু মানুষ ভিড় জমিয়েছে তাঁর বাড়িতে। গুড়িঁ গুড়িঁ বৃষ্টি আর সন্ধ্যার আবছা অন্ধকারে সব মিলিয়ে পুরো গ্রাম যেন শোকের চাঁদরে মোড়ানো ছিল।
জালালের চাচতো ভাই রফিক বলেছেন, জালালের চিকিৎসক বলেছে, আরো আগে তাকে নেয়ার দরকার ছিল। সময় মতো নিতে পারলে হয়তো চিকিৎসক তাকে বাঁচাতে পারতেন।
নিহত জালাল উদ্দিন (৩৫) উপজেলার কামাল্লা ইউনিয়নের নেয়ামতপুর গ্রামের জহিরুল হকের ছেলে।
পরিবার সূত্রে জানাযায়, জালাল উদ্দিনের ফুসফুসে ক্যান্সার হয়েছিল। বাবার বসতভিটা ও সামান্য একটু কৃষিজমি ছিল তার একমাত্র সম্বল। চিকিৎসার জন্য সেই জমি বিক্রির সিদ্ধান্ত নেয় সে। জমি খারিজ করার জন্য উপজেলা ভূমি অফিসে যান । প্রয়োজনীয় কাগজপত্র জমা দেওয়ার এক মাস পর গিয়ে জানতে চাইলে অফিস সহকারী সালাউদ্দিন জানান আপনার ফাইল ম্যাডামের টেবিলে। জালাল এসি ল্যান্ডের কক্ষে গিয়ে তার জমা খারিজটি করে দেয়ার জন্য অনুরোধ করেন। এসিল্যান্ড বলেন আমাকে বিরক্ত করবেন না। আমার অনেক কাজ আছে আপনি এখন যান। এটা শুনে জালাল বলেন ম্যাডাম আমি তো অন্য লোকেদের মতো না। ক্যান্সারে আক্রান্ত যদি কাজটি করে দেন আমার খুব উপকার হবে। টাকার অভাবে চিকিৎসা করাতে পারছি না। তাই জমি বিক্রি করব। এসি ল্যান্ড রেগে গিয়ে বলেন আপনার ক্যান্সার তো আমার কী হয়েছে? বেশি কথা বললে আপনার খারিজ এখন বাতিল করে দেব। এরপর তিনি কাঁদতে কাঁদতে ওই কক্ষ থেকে বেরিয়ে আসেন। প্রায় এক মাস পর খারিজটি অনুমোদন করে দেন এসিল্যান্ড। পরে জমি বিক্রি করে জালালকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাহিরে নিয়ে যাওয়া হয়েছিলো। কিন্তু কোন লাভ হয়নি চিকিৎসকরা বলেছেন যদি আরো কিছু দিন আগে আনতে পারতেন তাহলে হয়তো কিছু করা যেতো। অনেক দেরি করে ফেলেছেন। এসি ল্যান্ড যদি খারিজের অনুমোদন এক মাস আগে দিতেন। তাহলে আরো এক মাস আগে জালাল কে উন্নত চিকিৎসার জন্য দেশের বাহিরে নিয়ে যেতে পারতাম।

আর পড়তে পারেন