শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ম্যারাডোনার মৃত্যু: যেসব প্রশ্নের উত্তর এখনো অজানা

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৮, ২০২০
news-image

 

স্পোর্টস ডেস্কঃ

ফুটবল ঈশ্বর ম্যারাডোনার শোকে কাঁদছে পুরো পৃথিবী। শোক, শ্রদ্ধা, ভালোবাসায় বৃহস্পতিবার সন্ধ্যায় বুয়েনাস আয়ার্সের অদূরে বেলা ভিস্তা সমাধিস্থলে মা-বাবার পাশেই সমাহিত করা হয়েছে দিয়েগো ম্যারাডোনাকে। তবে এর মধ্যেই কিছু বিষয় নিয়ে মানুষের মনে প্রশ্ন জেগেছে। আর্জেন্টিনার প্রভাবশালী দৈনিক ‘টিওয়াইসি স্পোর্টস’ সে বিষয়গুলো তুলে ধরার চেষ্টা করেছে। খোঁজার চেষ্টা করেছে প্রশ্নগুলোর সম্ভাব্য সমাধান। সাম্প্রতিক সময়ে ম্যারাডোনার চিকিৎসায় কোনো গলদ ছিল কিনা, তার সম্পদের উত্তরাধিকারী কারা হবেন, তিনি যে ক্লাবের কোচ ছিলেন সেই জিমনেশিয়ার ভবিষ্যৎ কী হবে- এসব বিষয়ে আলোকপাত করেছে আর্জেন্টাইন দৈনিকটি

*বাড়িতে কি পুনর্বাসন করছিলেন?

টেলেফের সঙ্গে সাক্ষাৎকারে চেহে বলেন, ‘অতি সতর্কতার সঙ্গে বিশ্নেষণ ও ক্লিনিক্যাল চেকআপের সুবিধা নেই এমন জায়গায় মস্তিস্কের অস্ত্রোপচার হওয়া উচিত নয়।’ তাকে সারিয়ে তোলার জন্য কেমন ব্যবস্থা নেওয়া প্রয়োজন ছিল, সেটাও ব্যাখ্যা করেছেন এই চিকিৎসক, ‘তাকে একটা ভিন্ন অবকাঠামোতে রাখা উচিত ছিল। অনেকটা তাকে আমরা কিউবাতে নিয়ে যাওয়ার পর যে পরিবেশে রাখা হয়েছিল।’

*বুধবার সকালে (যখন মৃত্যুবরণ করেন) কী হয়েছিল?

ম্যারাডোনার বন্ধু ও আইনজীবী ম্যাথিয়াস মোরলা আঙুল তুলেছেন তার দেখাশোনার দায়িত্বে থাকা স্বাস্থ্যকর্মীদের দিকে, ‘এটা কোনোভাবেই মেনে নেওয়া যায় না যে, ১২ ঘণ্টা ধরে আমার বন্ধুর কোনো চেকআপ হয়নি বা চিকিৎসা পাননি।’ তিনি আরও যোগ করেন, অ্যাম্বুলেন্স আসতে আধঘণ্টা দেরি করেছে।

*উত্তরাধিকারের কী হবে?

ম্যারাডোনার মৃত্যুতে পাদপ্রদীপের আলোয় চলে এসেছেন তার পাঁচ সন্তান দালমা, জিয়ানিন্না, দিয়েগো জুনিয়র, দিয়েগুইতো ফার্নান্দো ও জানা। বুয়েনাস আয়ার্স থেকে দুবাই পর্যন্ত থাকা ম্যারাডোনার সম্পত্তির অধিকাংশই ব্যক্তিগত (বাড়ি, গাড়ি, অলংকার)। এ ছাড়া আর্জেন্টিনাসহ তিনি বিশ্বের যেসব জায়গায় কাজ করেছেন এবং বসবাস করেছেন সেসব জায়গায় তার বড় বড় বিনিয়োগ রয়েছে। এই সম্পদ কি পাঁচ স্বীকৃত সন্তান পাবে? নাকি আরও অংশীদার রয়েছে?

*জিমনেশিয়া ডে লা প্লাটার টেকনিক্যাল ডিরেক্টর কে হবেন?

২০১৯ সালের সেপ্টেম্বরে ম্যারাডোনার হাত ধরেই জিমনেশিয়ায় এসেছিলেন সেবাস্তিয়ান মেন্দেজ। ম্যারাডোনার মৃত্যুর পর খেলোয়াড় ও ক্লাব কর্তাদের পূর্ণ সমর্থন সত্ত্বেও পদত্যাগপত্র জমা দিয়েছেন তিনি। তার কাছে ম্যারাডোনাই ছিলেন সব। এ জুটির স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন মারিয়ানো মেসেরা ও লিওনার্দো মার্তিনি।

*ভক্তরা কোথায় শ্রদ্ধা জানাবেন?

অনেকটা হুট করেই মৃত্যুবরণ করেছেন ম্যারাডোনা। কোথায় তাকে সমাহিত করা হবে সে বিষয়ে কোনো কিছুই বলে যাননি তিনি। যে কারণে পারিবারিক সিদ্ধান্তে বুয়েনাস আয়ার্সের অদূরে বেলা ভিস্তা মিসেট্রিতে মা-বাবার পাশে সমাহিত করা হয়েছে ম্যারাডোনাকে। এটা সম্পূর্ণ ব্যক্তিগত জায়গা। এখানে সাধারণ জনগণের প্রবেশের কোনো সুযোগ নেই। তাহলে ম্যারাডোনাকে ভক্তরা কোথায় শ্রদ্ধা জানাবেন?

*মৃত্যুর পর কী কী শ্রদ্ধাঞ্জলির ব্যবস্থা হয়েছে?

ম্যারাডোনার মৃত্যুর পর জাতীয় শোকের অংশ হিসেবে শুক্রবার পর্যন্ত বন্ধ ছিল আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন। শনিবার থেকে তারা স্বাভাবিক কার্যক্রমে ফিরে যাবে। সব মাঠেই তাকে বিপুল শ্রদ্ধা ও ভালোবাসা জানানো হবে বলে আশা করা যাচ্ছে। তবে এই ক’দিন যেভাবে পুরো দেশবাসী তার জন্য উদ্বেল হয়ে উঠেছিল, তাতে ধারণা করা হচ্ছে মাঠ ছাড়িয়ে এই শ্রদ্ধা সর্বত্র ছড়িয়ে পড়বে। উদাহরণস্বরূপ বলা যায়, মাঠ, রাস্তা, বিমানবন্দরসহ বিভিন্ন স্থাপনা তার নামকরণ হতে পারে। এরই মধ্যে ইতালির ন্যাপলসে ‘সান পাওলো’ স্টেডিয়ামের নাম পাল্টে দিয়েগো আরমান্ডো ম্যারাডোনার নামে করার ঘোষণা দিয়েছে ন্যাপোলি কর্তৃপক্ষ।

আর পড়তে পারেন