রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

রাশিয়াকে অস্ত্র দিলে উত্তর কোরিয়াকে দিতে হবে চড়া মূল্য

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৬, ২০২৩
news-image

অনলাইন ডেস্ক:

সম্প্রতি উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন রাশিয়া সফরের পরিকল্পনা করছেন বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা দপ্তর। এবার সেই দাবির পরিপ্রেক্ষিতে হুঁশিয়ারি দিয়েছে যুক্তরাষ্ট্র। রাশিয়াকে অস্ত্র দিলে উত্তর কোরিয়ার কড়া মূল্য দিতে হবে বলে জানিয়েছে হোয়াইট হাউস। বুধবার (৬ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, হোয়াইট হাউস উত্তর কোরিয়াকে আন্তর্জাতিক নীতি মেনে চলার আহ্বান জানিয়েছে। এ আইন অনুসারে তারা কখনোই অন্য কোনো রাষ্ট্রের কাছে অস্ত্র বিক্রি করতে পারে না। আর রাশিয়ার কাছে অস্ত্র বিক্রির মানে নিরপরাধ ইউক্রেনীয়দের হত্যায় নিজেদের সম্পৃক্ত করা। আর এমনটি করলে উত্তর কোরিয়ার জন্য কঠিন কিছু অপেক্ষা করছে।

হোয়াইট হাউসের নিরাপত্তা উপদেষ্টা জ্যাকি সুলিভান বলেন, উত্তর কোরিয়া এমনিতে প্রায় বন্ধুশূন্য। তাদের বিশ্বমঞ্চে অবস্থান একেবারে কোনঠাসা। এর মধ্যে এমন কাজ করলে তার জন্য দেশটিকে কড়া মূল্য দিতে হবে। সুলিভান বলেন, গোয়েন্দা সূত্র বলছে, পুতিনের সাথে দেখা করার প্রস্তুতি নিচ্ছেন কিম জং উন। এ সাক্ষাতে অস্ত্র সহযোগিতার জন্য তিনি মস্কো যাবেন। আর এমনকিছু করলে তার ফল ভালো হবে না।

সম্প্রতি ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেন, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু সাম্প্রতিক উত্তর কোরিয়া সফরের সময় ‘পিয়ংইয়ংকে রাশিয়ার কাছে আর্টিলারি গোলাবারুদ বিক্রি করতে রাজি করার’ চেষ্টা করেছেন। করোনা মহামারির পর এই প্রথম কিম বিদেশি অতিথিদের জন্য দেশের দরজা খুলে দিয়েছিলেন।

তিনি বলেন, ‘পুতিন এবং কিম এর পর থেকে ‘তাদের দ্বিপাক্ষিক সহযোগিতা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়ে চিঠি বিনিময় করেছেন।’ এ সময়ে উত্তর কোরিয়া রাশিয়াকে অস্ত্র সরবরাহ করলে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা আরোপসহ ব্যবস্থা নেবে বলে হুঁশিয়ারি দেন তিনি।

এ ধরনের চুক্তির বিনিময়ে উত্তর কোরিয়া কী পাবে তা নিয়ে ওয়াশিংটন এবং সিউল উভয়েই উদ্বেগে রয়েছে, যার ফলে এশিয়ার দুই দেশের মধ্যে সামরিক সহযোগিতা বৃদ্ধি পেতে পারে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, কিম এবং পুতিনের মধ্যে বৈঠকটি রাশিয়ার পূর্ব উপকূলের বন্দর শহর ভ্লাদিভোস্টকে হতে পারে।

সংবাদপত্রের কূটনৈতিক সংবাদদাতা এডওয়ার্ড ওং বিবিসিকে বলেন, উত্তর কোরিয়ার কর্মকর্তাদের একটি প্রতিনিধি দল গত মাসের শেষের দিকে ভ্লাদিভোস্টক এবং মস্কো ভ্রমণ করেছে। তিনি বলেন, উত্তর কোরিয়া তার স্যাটেলাইট এবং পারমাণবিক চালিত সাবমেরিন কর্মসূচিতে সহায়তা করার জন্য মস্কোর কাছ থেকে ‘উন্নত প্রযুক্তি’ চাইছে।

আর পড়তে পারেন