বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লকডাউনে দাউদকান্দিতে নানা অজুহাতে বাইরে বের হচ্ছেন মানুষ

আজকের কুমিল্লা ডট কম :
এপ্রিল ২০, ২০২১
news-image

 

জাকির হোসেন হাজারী:
সারাদেশের ন্যায় কুমিল্লার দাউদকান্দিতে পালিত হচ্ছে লকডাউন। তবে মঙ্গলবার (২০ এপ্রিল) ৭ম দিনের এই লকডাউন ছিলো অনেকটাই ঢিলেঢালা। উপজলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে কঠোর অবস্থানে দায়িত্ব পালন করতে দেখা যায়। উপজেলার প্রবেশ পথসহ প্রতিটি মোড়ে চেকপোস্ট থাকলেও নানা অজুহাতে বাইরে বের হচ্ছেন সাধারণ মানুষ। অন্যদিকে লকডাউনে সরকারি নির্দেশ না মানায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অনেক প্রতিষ্টান ও ব্যক্তিকে জরিমানাও করা হয়েছে বলে উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার গুরুত্বপূর্ণ স্থানগুলোসহ বিভিন্ন পয়েন্টে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ব্যাপক তৎপরতা দেখা যায়। উপজেলার প্রবেশ পথে চেকপোস্ট বসানো হয়েছে। তবে আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি বেশি থাকায় সড়কে মানুষের উপস্থিতি কম ছিল। কিন্তু বাজারের ছোট সড়ক, গলি ও মহল্লায় ছিল মানুষের অবাধ চলাচল। যা দেখে বোঝার উপায় নেই যে, লকডাউন চলছে।

বাজারগুলোতে ক্রেতাদের উপচে পড়া ভিড় । ক্রেতা বিক্রেতা কেউই স্বাস্থ্য বিধি মানছেন না। উপজেলার গৌরীপুর, ইলিয়টগঞ্জ ও দাউদকান্দি বাজারে মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। সেখানে ফুটপাতের অধিকাংশ দোকান খোলা ছিল। সাধারণ মানুষের উপস্থিতি কম থাকলেও বাজারগুলো রিকশা, অটোরিকশা, ভ্যান, সিএনজি, মোটরসাইকেল ও ব্যক্তিগত গাড়ির দখলে। অটো, ইজিবাইক এর ভাড়া ছিল আকাশছোঁয়া। কাঁচা বাজার ও নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র নির্ধারিত সময়ের মধ্যে খোলা রাখার অনুমতি থাকলেও তা মানছে না অনেকেই। বিক্রেতারা লকডাউনের সুযোগে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়িয়েছে দ্বিগুণ।
সবজি থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছোয়া। ৫ থেকে ১০ টাকা করে বেড়েছে প্রতিটি জিনিসের দাম। যে কারণে ক্রেতাদের তোপের মুখে পড়তে হচ্ছে দোকানিদের।

গৌরীপুর কাচা বাজারের দোকানদার মোহাম্মদ আলী জানান, লকডাউন থাকায় বেশি দাম দিয়ে আমাদের মালামাল আনতে হচ্ছে। তাই খুচরা বাজারে মালের দাম একটু বেশি।

গৌরীপুর এলাকার অটো চালক সফিক, রুবেল ও হারুন মিয়া জানান, লকডাউনে গাড়ী চালাতে পারছি না। আবার বাজারে জিনিসপত্র কিনতে এসে দেখি সব কিছুর দাম বাড়া । তারা বলেন, চাল, ডাল, তৈল, চিনিসহ শবজি বাজারও চড়া । এই সব জিনিস আমাদের ক্রয় ক্ষমতার বাহিরে চলে গেছে । এই পরিস্থিতিতে আমাদের মত নিম্ন আয়ের মানুষদের অর্ধাহারে অনাহারে থাকতে হবে

এদিকে সরকারি নির্দেশনায় লকডাউন পালনে দাউদকান্দিতে কঠোর অবস্থানে রয়েছেন উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত টহল দিচ্ছেন বিভিন্ন সড়ক ও বাজারে। লকডাউনে সরকারি নির্দেশ না মানায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শিক্ষা প্রতিষ্টানসহ বিভিন্ন প্রতিষ্টানকে প্রায় ৯০ হাজার টাকা জরিমানা করা হয়।

সহকারী পুলিশ সুপার(দাউদকান্দি সার্কেল) মোঃ জুয়েল রানা জানান, লকডাউন সফল করতে উপজেলার প্রবেশ চেকপোস্ট বসানো হয়েছে। এ ছাড়া মোবাইল টিম সার্বক্ষণিক কাজ করছে ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ কামরুল ইসলাম খান বলেন, কোভিড ১৯ এর আকস্মিক সংক্রমণ রোধকল্পে সরকারি নির্দেশনা প্রতিপালন নিশ্চিতকরণে মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান অব্যাহত রয়েছে। সাধারণ মানুষকে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি অনুসরণ এবং স্বাস্থ্যবিধি না মানলে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণের ব্যাপারে প্রচারণা অব্যাহত রয়েছে।

আর পড়তে পারেন