শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

লাকসাম বিএনপিতে আজিম-কালামের দ্বন্দ্বে হতাশায় তৃনমূলের নেতাকর্মীরা

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৯, ২০১৭
news-image

সিনিয়র রির্পোটার ঃ
কুমিল্লার লাকসাম উপজেলা বিএনপি’র দীর্ঘদিনের চাপা গ্র“পিং রূপ নিয়েছে প্রকাশ্য হামলা, মামলা, সংর্ঘষ ও নোংরা রাজনীতিতে। এ নিয়ে তৃনমূল নেতা-কর্মী সমর্থকরা হাতাশা প্রকাশ করেছে সাথে সাথে অতিষ্ট বিএনপির এ নোংরা রাজনীতি খেলা।

বিভিন্ন মাধ্যমে জানা যায়, লাকসাম-মনোহরগঞ্জ বিএনপি’র বর্তমান শীর্ষ দুই নেতা সাবেক সাংসদ ও কেন্দ্রীয় নেতা আনোয়ারুল আজিম এবং কেন্দ্রীয় নেতা ও উপজেলা বিএনপি’র সভাপতি আবুল কালাম (চৈতী কালাম) অনুসারীদের মধ্যে চলছে হামলা,মামলা ও সংর্ঘষের রাজনীতি। এতে করে ধানের শীষের দূর্গ হিসাবে পরিচিত লাকসাম ও মনোহরগঞ্জ উপজেলা আসনের রাজনীতিতে এখন সংকটময় অবস্থা বিরাজ করছে। মারমুখী অবস্থানে রয়েছে দুই গ্র“পের অনুসারীরা। প্রবীন, ত্যাগী, তৃনমূল নেতাকর্মীদের কাছ থেকে উঠে এসেছে বিভিন্ন রাগ, ক্ষোভ, অভিযোগ। এর মাঝে রয়েছে ২০১৩ সালে লাকসাম বিএনপি’র সভাপতি সাইফুর ইসলাম হিরু নিখোঁজের পর লাকসাম বিএনপিতে আতংক ও হতাশা। তৃনমূল নেতাকর্মীরা মনে করেন দীর্ঘদিন ঝিমিয়ে পড়া মেয়াদ উর্ত্তীণ কমিটি বিলুপ্তি মাধ্যমে বিএনপি’র রাজনীতি আলোচনা এসেছে, চাঙ্গা হতে শুরু করেছে দলীয় নেতাকর্মীরা। কিন্তু এরই মধ্যে কেন্দ্রীয় দু’নেতার অনুসারীদের মধ্যে চলছে দফায় দফায় সংর্ঘষ, হামলা-মামলা।
এ দিক দিয়ে কর্ণেল (অবঃ) আজিম অনুসারীরা রয়েছে সুবিধাজনক অবস্থা। কালাম গ্র“প যদিও উপজেলা, পৌর বিএনপি যুবদল, ছাত্রদলের আংশিক কমিটি অনুমোদন আনতে সক্ষম হলেও মাঠ দখলে আজিম অনুসারীরা। আজিম অনুসারীরা দাবী করছে চৈতী কালাম যদিও টাকার জোরে অযোগ্য আংশিক কমিটি অনুমোদন এনেছে, কিন্তু এখনও পর্যন্ত মাঠ পর্যায়ে কর্নেল (অবঃ)আজিম অনুসারীরাই রয়েছে। আজিম অনুসারীরা আরও দাবী করেন চৈতী কালামের অনুমোদিত কমিটি ও আবুল কালাম শুধুমাত্র তার বাড়ীতে আবদ্ধ অবস্থায় সামান্য দলীয় কার্যক্রম চালালেও মাঠ পর্যায়ে নামার সাহস পাচ্ছে না। আর যদি মাঠে নামার সাহস দেখায় তাহলে অতীতের ন্যায় প্রতিহত করা হবে। যার প্রমান ইতিমধ্যে দেয়া হয়েছে।

বিগত ২০১৬ সালের ১৭ নভেম্বর বিএনপি লাকসাম উপজেলা ভারপ্রাপ্ত সভাপতি মোঃ আবুল কালাম ও প্রথম যুগ্ম সাধারন সম্পাদক নূর হোসেনের স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে উপজেলা বিএনপির সব কটি ইউনিয়ন কমিটি বিলুপ্ত করে নতুন আহবায়ক কমিটি ঘোষনা করার পর থেকে এ দুই শীর্ষ নেতার অনুসারীদের মধ্যে প্রকাশ্যে রূপ নিয়েছে হামলা সংর্ঘষের। এ বিষয়গুলো নিয়ে তৃনমূল নেতাকর্মীদের মাঝে ঘুরপাক খাচ্ছে বিভিন্ন রকম প্রশ্ন। অতিষ্ট হয়ে পড়েছে তৃনমূল নেতাকর্মীসহ সাধারন ভোটাররাও।

গত ১৬ আগষ্ট বুধবার দিনব্যাপী বিএনপির অভ্যন্তরীন কোন্দলের জের ধরে লাকসাম পৌরশহরে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংর্ঘষের ঘটনায় জানান দিয়েছে সাংগঠনিক রাজনীতিতে আগামী দিনের সংকটময় চিত্র। এ ধাওয়া পাল্টা ধাওয়া ও সংর্ঘষে উপজেলা বিএনপির শীর্ষনেতারাসহ আহত হয়েছে অন্তত ৮ জন। কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) সংসদীয় আসনের তৃনমূল কর্মী সমর্থকরা মনে করেন বিএনপির এই সংকট উত্তোলন না হলে আগামী নির্বাচনে বিএনপির দৈন্যদশার জন্য দায় থাকবেন শীর্ষ দুই নেতা আনোয়ারুল আজিম ও আবুল কালাম। রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন লাকসাম উপজেলা বিএনপির বিভিন্ন কমিটিতে পদ ভাগাভাগি এবং আগামী জাতীয় সংসদ নির্বাচনে দুই শীর্ষ নেতার মনোনয়ন ভাগানোর যুদ্ধে নোংরামি হিসাবে বর্তমান লাকসাম বিএনপি এ সংকটে আবর্ত হয়েছে।

দলের ত্যাগী ও প্রবীণ নেতা ও রাজনৈতিক বিশ্লেষকরা মনে করেন কেন্দ্রীয় দুই নেতা কর্ণেল (অবঃ) আনোয়ারুল আজিম ও কেন্দ্রীয় শিল্প বিষয়ক সম্পাদক আবুল কালামের (চৈতী কালাম) দ্বন্দই লাকসাম বিএনপি দূর্দশার কারন। তারা আরও মনে করে বিএনপি’র কল্যানে এ পথ পরিহার করে প্রবীণ-নবীণ, ত্যাগী ও বিগত দিনে পদ বঞ্চিত নেতাদের সমন্বয়ে রাজনীতিই বিএনপির সুফল বয়ে আনতে পারে। অন্যথায় তৃনমূল নেতাকর্মীরা তৃতীয় নেতৃত্বের দিকে ঝুঁকবে।

আর পড়তে পারেন