রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শিক্ষার্থীদের মানবিক গুণাবলী অর্জন করতে হবে : চাঁদপুরে নবাগত পুলিশ সুপার

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১০, ২০২৩
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

চাঁদপুরের নবাগত পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম বিপিএম, পিপিএম বলেছেন, কলেজের প্রথম দিন ও শেষ দিন শিক্ষার্থীদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। দোয়া ও মিলাদের মাধ্যমে শিক্ষার্থীদের দোয়া করা হয়, ভালো ফলাফল অর্জনের জন্য। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ প্রোগ্রামে অংশগ্রহণ করে আসতে বিলম্ব হয়, তাই অনুষ্ঠানের প্রথম অংশটি মিস করেছি। কলেজ জীবনটি যদি সাইকেলের সাথে তুলনা করা যায়, তাহলে কলেজ জীবনটা হলো হ্যান্ডেল। এই সময়টা অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরীক্ষা ভালো করে দিয়ে তোমরা তোমাদের পরিবার ও শিক্ষকদের স্বপ্নের পূর্ণতা দিবে। অধ্যবসায় নিয়ে এডমিশন টেস্ট দিতে হবে। তোমাদেরকে পরীক্ষার হলে আত্মবিশ্বাস রাখতে হবে। স্বপ্নকে জীবনে লালন করতে হবে, স্বপ্নের পূর্ণতা দেওয়ার জন্য চেষ্টা করবে।

বুধবার (৯আগস্ট) সকাল ১০টায় চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলী জিলানী চিশতী কলেজের আয়োজনে ও কলেজ গভর্নিং বডির সার্বিক ব্যবস্থাপনায় ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে মিলাদ ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী’র সভাপতিত্বে প্রধান অতিথি’র বক্তব্যে তিনি আরো বলেন, তোমাদের মধ্যে যারা পুলিশ হওয়ার স্বপ্ন দেখছো, তার বিভিন্ন ধাপ আছে পুলিশ হওয়ার। আমরা যোগ্যতা ও মেধার মাধ্যমে পুলিশকে নিয়োগ দিব। তবে তা হবে স্বচ্ছতার ভিত্তিতে। পুলিশ জনগণের বন্ধু। শৃঙ্খলা, নিরাপত্তা, প্রগতি হল আমাদের পুলিশের মূলনীতি। তোমাদের ভালো মানুষ হতে হবে। তোমাদের মানবিক গুণাবলী অর্জন করতে হবে। অসহায় মানুষের পাশে দাঁড়াতে হবে। প্রতিশ্রুতি দিচ্ছি আমরা আপনাদের পাশে আছি। শান্তিপূর্ণ ও বাসযোগ্য চাঁদপুর গড়ার প্রত্যয় কাজ করে যাচ্ছি।

২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: আবুল কালাম আজাদের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) মো: রাশেদুল হক চৌধুরী। তিনি তার বক্তব্যে বলেন, বিদায় চিরন্তন, এটা স্থান পরিবর্তন যা আনন্দ অশ্রু মিশ্রিত। তোমরা নতুন জায়গায় যাবে, তাই তোমরা এক্সসাইটেড। তোমাদের শিক্ষকদের উপদেশ জীবন চলার পাথৈয়। যারা আজ উচ্চ স্থানে আছে, তারা শিক্ষকদের থেকে শিক্ষা অর্জন করে গেছে। বাবা-মার পরে শিক্ষকদের স্থান। প্রযুক্তির ভালো দিক গ্রহণ করে স্মার্ট বাংলাদেশ গড়বে তোমরা। তোমরা মাদক থেকে বিরত থাকবে, মাদক একটি পরিবার ও একটি সমাজকে ধ্বংসের জন্য যথেষ্ট।

অনুষ্ঠানের সভাপতির বক্তব্যে সোহেল রুশদী বলেন, আজকের দিনটি পরীক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। গতকাল মাননীয় শিক্ষামন্ত্রী পরীক্ষা সম্পর্কে ব্রিফিং করেছেন। এ প্রতিষ্ঠান চাঁদপুর সদরের প্রথম বেসরকারি কলেজ। ১৯৭০ সালে বিশিষ্ট শিক্ষাবিদ মরহুম এটি আহমেদ হোসাইন রুশদী এ কলেজটি প্রতিষ্ঠা করেছেন।

তিনি আরো বলেন, এ কলেজে প্রায় ৮০ভাগ শিক্ষার্থীই নারী। তাই নারী শিক্ষায় এ প্রতিষ্ঠান অত্র অঞ্চলে গুরুত্বপ‚র্ণ ভ‚মিকা রাখছে। এ কলেজের শিক্ষার মান অনেক ভালো। তা তোমাদের ধরে রাকতে হবে। আজকের অনুষ্ঠানের প্রধান অতিথি একজন ইনোগেটিভ অফিসার। তিনি ইতিমধ্যে পুলিশই জনতা, জনতাই পুলিশ এই স্লোগানকে ধারণ করে কাজ করছেন। চাঁদপুরের প্রতিটি থানা এখন একটিভ। আমাদের চাঁদপুর সদর মডেল থানার নবাগত ওসি আন্তরিকতার সহিত কাজ করে যাচ্ছেন। সাধারণ মানুষ যাতে হয়রানির না হয়, সেদিকে আন্তরিক থাকবেন। পুলিশকে সহযোগিতা করতে হবে। আমরা জেলা পুলিশ ও চাঁদপুর সদর মডেল থানা পুলিশ থেকে সহযোগিতা পেয়ে যাচ্ছি, তাই আমরা কৃতজ্ঞ। পুলিশ এবং সাংবাদিক যেন সেতুবন্ধন হয়। করোনাকালে পুলিশ খুব একটিভ ভাবে কাজ করছে। আমরা জনতা ও সাংবাদিক আপনাদের পাশে আছি, তোমরা শুধু মেধাতে বড় হলেই হবে না, মানবিক মানুষ হতে হবে। আশারাখছি তোমরা ভালো ফলাফল করে দেশের কল্যাণে ব্রত হবে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, কলেজ অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, শাহতলী কামিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ বিলাল হোসাইন, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোহসিন উদ্দিন, জিলানী চিশতী কলেজের সহকারি অধ্যাপক মো: গোলাম সারওয়ার, কামরুল হাসান, আলেয়া চৌধুরী, ফারজানা আক্তার, মো: জিয়াউর রহমান, সিনিয়র প্রভাষক মো: হানিফ মিয়া, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসা: তহমিনা আক্তার, জিলানী চিশতী কলেজের প্রভাষক মো: জহিরুল ইসলাম খান মুরাদ, মো: মানিক মিয়া, মো: হাবিবুর রহমান, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আ’লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মো: আবুল কাশেম কারী, এইচএসসি পরীক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, পরীক্ষার্থী তানজিলা আক্তার।

এসময় অনুষ্ঠানে চাঁদপুর সদর মডেল থানার অফিসার ইনচার্জ শেখ মো: মুহসীন আলমসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে কলেজের পক্ষ থেকে আমন্ত্রিত অতিথিদেরকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

আর পড়তে পারেন