রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সংবাদ পাঠ করলো কৃত্রিম বুদ্ধিমত্তার সংবাদ পাঠিকা লিসা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১১, ২০২৩
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

ভারতের ওড়িশায় ঐতিহ্যবাহী শাড়ি পরে, চুল বেঁধে, কপালে ছোট্ট টিপ দিয়ে, কানে দুল পরে সংবাদ পাঠ করলো কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থাৎ এআইকে কাজে লাগিয়ে তৈরি রোবট সংবাদ পাঠিকা লিসা। কৃত্রিম বলেই যান্ত্রিক নয়, লিসার কণ্ঠে আবেগের ছোঁয়াও স্পষ্ট।

ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, গত রোববার ভারতের ওড়িশা রাজ্যের ওড়িশা টেলিভিশন লিমিটেড (ওটিভি) চ্যানেলে সংবাদ পাঠ করেছে রোবট সংবাদ পাঠিকা লিসা। এর আগে এপ্রিলে দেশটির প্রথম এআই সঞ্চালক হিসেবে ভারতে আত্মপ্রকাশ করে ইন্ডিয়া টুডে গ্রপের আজ তক নিউজ চ্যানেলের রোবট সংবাদ পাঠিকা সানা।

লিসাকে খবর পাঠের আগেই সবার সঙ্গে আলাপ করিয়ে দেন ওটিভির অন্যতম কর্ণধার জাগি মাঙ্গত পন্ডা। তিনি বলেন, একটা সময় ছিল যখন কম্পিউটার একটি আশ্চর্যজনক জিনিস ছিল। তবে সেই যুগ আর নেই। সময় বদলেছে, এখন এআই-এর যুগ। সে কারণেই সময়ের সঙ্গে তাল মেলাতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

লিসা ফ্রি-টু-এয়ার আঞ্চলিক টেলিভিশন সম্প্রচারের প্রথম এআই উপস্থাপক। এখন থেকে ইংরেজি এবং ওড়িয়া ভাষায় খবর পড়বে লিসা। লিসা ওড়িয়া ভাষা এখনো ভালো করে রপ্ত করে উঠতে পারেনি। তাকে ভাষা শেখানোর কাজ চলছে। ভাল ভাবে ওড়িয়া বলতে শিখে গেলেই আরও বেশ কিছু অনুষ্ঠানের দায়িত্ব তাকে দেওয়া হবে বলে জানিয়েছেন চ্যানেল কর্তৃপক্ষ।

শুধু টিভির পর্দায় নয়, ফেসবুক, ইনস্টাগ্রামের মতো বিভিন্ন সামাজিক মাধ্যমেও লিসাকে দেখা যাবে। ওড়িশার এই এআই সঞ্চালকের উচ্চারণ, পরিবেশনা, উপস্থাপন অনেকেরই মনে ধরেছে। লিসার আত্মপ্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কয়েকজন দর্শকও। তারা জানিয়েছেন, লিসাকে নিয়ে তাদের আগ্রহ জন্মেছে।

সোশ্যাল মিডিয়ায় এরমধ্যেই তার নামে তৈরি হয়েছে পেজ। অদূর ভবিষ্যতে কৃত্রিম বৃদ্ধিমত্তার বদৌলতে সাংবাদিকতার নতুন দিগন্ত খুলে যাবে বলে ধারণা বিশেষজ্ঞদের। ২০১৮ সালে প্রথম এআই নিউজ অ্যাঙ্কর ব্যবহার করা শুরু করে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া, সেই থেকেই এই ধারণাটি গতি পেয়েছে।

আর পড়তে পারেন