শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সকাল থেকেই ঘরমুখো মানুষের ভিড় বাড়ছে রেল-লঞ্চ ও বাস টার্মিনালে

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ২০, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

সকাল থেকেই ঘরমুখো মানুষের ভিড় বাড়ছে। বিভিন্ন বাস টার্মিনাল, কমলাপুর রেলওয়ে স্টেশন, এবং ঢাকা সদরঘাটে একই চিত্র দেখা গেছে। সোমবার ভোর থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন ঘুরে যাত্রী ও রেল সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমন চিত্র দেখা গেছে। ঈদযাত্রার চতুর্থদিন আজ সরকারি কর্মচারীরা অফিসে উপস্থিত হয়ে কোনো রকম স্বাক্ষর করে অফিস ছাড়ছেন। রওনা হচ্ছেন বাড়ির উদ্দেশে। ফলে সকাল থেকেই ভিড় বাড়ছে বলে জানা গেছে।

কমলাপুর স্টেশনে বরাবরের মতো ট্রেনের নির্ধারিত সময়সূচিতে বিপর্যয় দেখা গেছে। প্রত্যেকটি ট্রেনই দেড় থেকে তিন ঘণ্টা দেরিতে ঢাকা ছেড়ে যাচ্ছে। এমনকি কমলাপুরে পৌঁছাতেও ট্রেনের বিলম্ব হচ্ছে। ট্রেনের যাত্রা বিপর্যয় আর গরমে অস্থির হয়ে পড়ছেন স্টেশনে অপেক্ষারত ঘরমুখো মানুষ।
রেল কর্তৃপক্ষ বলছে, শেষ সময়ে যাত্রীদের অতিরিক্ত চাপের কারণে ট্রেনগুলো ধীর গতিতে চলছে। আর অনেক ট্রেনও সময় মতো ঢাকায় পৌঁছাতে পারছে না। তাই ঢাকা ছাড়তেও এসব ট্রেনের দেরি হচ্ছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার মোট ৬৯টি ট্রেন কমলাপুর স্টেশন থেকে দেশের বিভিন্ন গন্তব্যে ছেড়ে যাওয়ার কথা। এর মধ্যে পাঁচটি ঈদ স্পেশাল, ৩১টি আন্তঃনগর। বাকি ৩৩টি ট্রেন লোকাল, মেইল এবং কমিউটার ট্রেন।

ভোর ছয়টায় রাজশাহীর উদ্দেশে আন্তঃনগর ধুমকেতু এক্সপ্রেসের কমলাপুর ছাড়ার কথা থাকলেও সেটি সকাল ৯টা ১৫ মিনিট পর্যন্ত স্টেশনে দাঁড়ানো ছিলো। খুলনা অভিমুখী সুন্দরবন এক্সপ্রেস ভোর ৬টা ২০মিনিটে ছেড়ে যাওয়ার কথা; তবে সেটি কমলাপুর স্টেশন ছেড়েছে সকাল ৮টা ৩৫ মিনিটে।

আর নীলফামারীর চিলাহাটি অভিমুখী আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস সকাল ৮টায় ঢাকা স্টেশন ছাড়ার কথা; তবে ট্রেনটি এখন এসে স্টেশনে পৌঁছায়নি। স্টেশনে এসে পৌঁছায়নি রংপুর থেকে ছেড়ে আসা রংপুর এক্সপ্রেসও।

রেল কর্তৃপক্ষের ঘোষণা অনুযায়ী, নীলসাগরের ছেড়ে যাওয়ার সম্ভাব্য সময় দেওয়া হয়েছে ১০টা ৪০ মিনিটে। আর রংপুর এক্সপ্রেসের সকাল ৯টায় রংপুরের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা থাকলেও আড়াই ঘণ্টা দেরিতে সম্ভাব্য সময় দেওয়া হয়েছে ১১টা ৪৫মিনিটে।

গাবতলী ও সায়দাবাদ বাস স্ট্যান্ডে খবর নিয়ে জানা গেছে, সকাল থেকেই আগের তুলনায় বেশি ভিড় রয়েছে। বাসে অতিরিক্ত যাত্রী হয়ে যেতেও কারো কোনো দ্বিধা নেই। টিকিট ছাড়াও যেভাবেই হোক বাড়ি যাওয়া চাই। কোনো কোনো বাসে যাত্রীদের চাপ সামাল দিতে টুলও বসানো হয়েছে। এখানেও রয়েছে শিডিউল বিপর্যয়। গাবতলি বাসাস্ট্যান্ডে অপেক্ষমান বরিশালের যাত্রী মো. রশিদ হওলাদার জানান, সকাল থেকে অপেক্ষা করছি সাড়ে আট টার গাড়ি সকাল ১০ টায়ও এসে পৌঁছেনি।

সদরঘাটের লঞ্চ টার্মিনালের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. আলমগীর কবির জানান, সকাল থেকেই যাত্রীদের ভিড় বাড়ছে। এখন পর্যন্ত বেশ কিছু লঞ্চ চাঁদপুর সহ বিভিন্ন জায়গার উদ্দেশে ছেড়ে গেছে। ৬৯ টি লঞ্চ সকালে বন্দরে এসেছে। বিশেষ প্রয়োজন হলে নিয়মিত লঞ্চের পাশাপাশি স্পেশাল লঞ্চ দেওয়া হবে। বিশেষ সার্ভিসের জন্য বেশ কিছু লঞ্চ প্রস্তুত রাখা হয়েছে। তাৎক্ষনিকভাবে এগুলো যাত্রী পরিবহণের জন্য ব্যবস্থা নেওয়া হবে।

আর পড়তে পারেন