শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশের পরও বন্ধ হয়নি সোহাগ ক্লিনিক!

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৩, ২০১৬

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশের পরও বন্ধ হয়নি ঝালকাঠির রাজাপুরের সোহাগ ক্লিনিক। ক্লিনিকটির বিরুদ্ধে জনবল সংকটসহ স্বাস্থ্যসেবার উপযোগী পরিবেশ না থাকার অভিযোগ প্রমাণিত। তা সত্ত্বেও স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে কার্যক্রম চালিয়ে যাচ্ছে এটি। ক্লিনিকটি চালু রাখতে সুবিধা দেওয়ার অভিযোগ উঠেছে ‍উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মাহবুবুর রহমানের বিরুদ্ধে।
নভেম্বর মাসের শুরুতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা.মঞ্জুর আহমেদ রাজাপুরের ক্লিনিকগুলো পরিদর্শন আসেন। এ সময় উপজেলা সদরে অবস্থিত সোহাগ ক্লিনিক পরিদর্শনে গিয়ে নিজস্ব ডাক্তার,নার্স,অপারেশন থিয়েটার ও প্রয়োজনীয় দক্ষ জনবল এবং স্বাস্থ্যসেবার উপযোগী কোনও পরিবেশ দেখতে পাননি তিনি।
৪ নভেম্বর তিনি ক্লিনিকটি বন্ধ করে এর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন। ২৯ নভেম্বর ঝালকাঠি সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছায় তার চিঠি। ওই দিনই সিভিল সার্জন ডা. আবদুর রহিম রাজাপুর উপজেলার স্বাস্থ্য কর্মকর্তাকে সোহাগ ক্লিনিক বন্ধের নির্দেশ দেন। তবে এরপর তিন দিন পেরিয়ে গেলেও ওই আদেশ পালন করা হয়নি।
রাজাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডা. রাসেলের কাছে চিঠির বিষয়ে জানতে চাইলে তিনি এ বিষয়ে মন্তব্য করতে অপারগতা প্রকাশ করেন। বরং উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সঙ্গে কথা বলতে বলেন তিনি।
মোবাইল ফোনে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মাহবুবুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ক্লিনিক বন্ধের চিঠি পেয়েছি। এটা আমার এখতিয়ার বর্হিভূত। ক্লিনিক বন্ধ করবেন সিভিল সার্জন।’
এ বিষয়ে ঝালকাঠি সিভিল সার্জন ডা. আবদুর রহিম বলেন, ‘২৯ নভেম্বর স্বাস্থ্য মন্ত্রণালয়ের আদেশে সোহাগ ক্লিনিক বন্ধের একটি চিঠি আমার কাছে পৌঁছেছে। আমি ওই দিনই রাজাপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে সোহাগ ক্লিনিক বন্ধের নির্দেশ দিয়েছি।’ কেন ওই আদেশ বাস্তবায়িত হয়নি তা খোঁজ নিয়ে দেখা হচ্ছে বলে জানান তিনি। রবিবার সরেজমিনে গিয়ে ক্লিনিকটি বন্ধ করে দেবেন বলেও জানান সিভিল সার্জন।
এ প্রসঙ্গে প্রশ্ন করা হলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিচালক ডা. মঞ্জুর আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাজাপুরে ক্লিনিক পরিদর্শনে গিয়ে সোহাগ ক্লিনিকে নানা অনিয়ম দেখতে পেয়েছি। পরে ক্লিনিকটি বন্ধ করতে ঝালকাঠি সিভিল সার্জনকে চিঠি প্রদান করেছি।’ ক্লিনিক বন্ধ না হয়ে থাকলে খবর নিয়ে গাফিলতির কারণ অনুসন্ধান করে ব্যবস্থা নেবেন বলেও জানান তিনি।

 

আর পড়তে পারেন