শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

হাড়-মাংস না কেটেই কোমর, মেরুদন্ড ও হাঁটুর জটিল সমস্যা নিরাময় সম্ভব

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১, ২০১৭
news-image

স্টাফ রিপোর্টারঃ
অত্যাধুনিক যন্ত্রের মাধ্যমে হাড়-মাংস না কেটেই ঘাড়, কোমর, মেরুদন্ড এবং হাঁটুর বড় ধরনের সমস্যা সমাধান করা সম্ভব। বিশ্বের সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি লেজার সার্জারির মাধ্যমে এ ধরনের রোগীকে পুরোপুরি সুস্থ ও স্বাভাবিক করে তোলা হচ্ছে। বাংলাদেশেই এখন অত্যন্ত সফলভাবে এই পদ্ধতির চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অর্থপেডিক রিউমাটোলজিস্ট ও লেজার সার্জারি বিশেষজ্ঞ, ইনস্টিটিউট অব লেজার সার্জারি অ্যান্ড হসপিটালের পরিচালক ডা. মোহাম্মদ ইয়াকুব আলী।
সোমবার রাতে কুমিল্লার একটি হোটেলে আয়োজিত বৈজ্ঞানিক সেমিনারে তিনি জানান, যুক্তরাষ্ট্রের ফেডারেল ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ‘নিরাপদ’ স্বীকৃতিপ্রাপ্ত এ পদ্ধতিতে কোনো ঝুঁকি ও পাশ্বপ্রতিক্রিয়া নেই। সেমিনারে কুমিল্লা মেডিক্যাল কলেজসহ বিভিন্ন মেডিক্যাল কলেজ ও হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।
ডা. মোহাম্মদ ইয়াকুব আলী বলেন, ঘাড়, পিঠ, কোমর বা হাঁটুর ব্যথায় বিভিন্ন বয়সি অসংখ্য মানুষ কষ্ট পাচ্ছেন। কোনো রকম আঘাত পাওয়া ছাড়াই এসব অঙ্গে তীব্র ব্যথা দেখা দিতে পারে। তাই মেরুদ- ও হাঁটুর ব্যথার সঠিক কারণ নির্ণয় করা সবচেয়ে জরুরি। তা না হলে একদিকে যেমন রোগীর কষ্ট বাড়তে থাকে, একইভাবে বাড়ে চিকিৎসা ব্যয়।
তিনি বলেন, লেজার চিকিৎসার মাধ্যমে স্থানচ্যুত নরম হাড় আগের অবস্থায় ফিরে আসে এবং মেরুদ-ের কর্ড ও নার্ভরুটের ওপর থেকে চাপ কমে গিয়ে রোগী স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। এ ছাড়া লেজারের মাধ্যমে ছিঁড়ে যাওয়া চারপাশের শক্ত আঁঁশ ও ছোট ছোট রক্তনালির ক্ষমতা ফিরিয়ে আনা সম্ভব।
সেমিনারে ডা. ইয়াকুব আলী হাড়-মাংস না কেটে মেরুদ- ডিস্ক ও হাঁটুসহ হাড়ের ক্ষয় ও অন্যান্য জটিলতার ঝুঁকিহীন চিকিৎসা পদ্ধতির বিস্তারিত তুলে ধরেন এবং বিশেষজ্ঞ চিকিৎসক ও শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। তিনি হাড়-মাংস না কেটে ঝুঁকিপূর্ণ অপারেশনের পরিবর্তে মেরুদ-ের ঝুঁকিমুক্ত লেজার চিকিৎসা পদ্ধতি গ্রহণের জন্য সবার প্রতি আহ্বান জানান। একইসঙ্গে অত্যাধুনিক এই চিকিৎসা পদ্ধতির প্রসারে কাজ করার জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানান।
বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্র্যাকটিশনার এসোসিয়েশন কুমিল্লার আয়োজনে সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ডাঃ এ কে এম আব্দুস সেলিম। প্রধান অতিথি ছিলেন সিভিল সার্জন কুমিল্লা ডাঃ মুজিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন কুমিল্লার সাধারন সম্পাদক ডাঃ আতাউর রহমান জসিম ও কুমিল্লা মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ডাঃ আতাউর রহমান।
স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ প্রাইভেট মেডিকেল প্র্যাকটিশনার এসোসিয়েশন কুমিল্লার সাধারণ সম্পাদক ডাঃ তৌফিকুন নবী খানসহ সেমিনারে শতাধিক চিকিৎসক ও শিক্ষানবিশ চিকিৎসক অংশ নেন।

 

 

 

আর পড়তে পারেন