মঙ্গলবার, ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

হিলারির ই-মেইল হ্যাকের চেষ্টাকারী ট্রাম্পভক্তের আত্মহত্যা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৫, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

আত্মহত্যা করলেন ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনি প্রচারণায় রিপাবলিকান দলের অনুদান দাতা পিটার স্মিথ। মৃত্যুর মাত্র ১০ দিন আগে ওয়াল স্ট্রিট জার্নালের সঙ্গে এক সাক্ষাতকারে তিনি বলেন, রাশিয়ার হ্যাকারদের সঙ্গে হিলারি ক্লিনটনের ব্যক্তিগত ই-মেইল হ্যাক করতে কাজ করেছিলেন তিনি।

এর আগে হিলারি জানিয়েছিলেন, নিজের ব্যক্তিগত বিষয় জড়িত থাকায় ৩০ হাজার মেইল ডিলেট করেছিলেন তিনি। স্মিথ বলেন, সেগুলো পুনরুদ্ধার করে রাশিয়ার সঙ্গে সংশ্লিষ্টতার দায়ে পদত্যাগ করা জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফ্লিন ও ট্রাম্পের একজন ক্যাম্পেইন উপদেষ্টার কাছে পাঠানোর চেষ্টা করেছিলাম। আমি মনে করেছি এটি আমার দায়িত্ব। আমাদের গ্রুপের পাঁচ জনের মধ্যে দুই জন ছিলেন রাশিয়ার।

উল্লেখ্য, নির্বাচনী প্রচারণার সময় ডেমোক্রেটিক ন্যাশনাল পার্টির ই- মেইল হ্যাক করে অনলাইনে ছেড়ে দেয়া হয়। মার্কিন তদন্ত সংস্থা জানায়, ট্রাম্প ক্যাম্পেইনকে সহায়তা করতে রাশিয়া সাইবার হামলা চালিয়েছে।

তবে স্মিথের মৃত্যর কারণ অপরাধবোধ নয়। এ বছরের জানুয়ারি থেকেই তার শরীর ভেঙ্গে পড়েছিল। শারীরিক অসুস্থতা বইতে না পেরে মৃত্যুবরণ করেন তিনি। ৮১ বছর বয়সী স্মিথ মৃত্যুর আগে তার নোটে বলেন, ‘তার স্বাস্থ্য দিন দিন খারাপ হওয়ায় তিনি আত্মহত্যার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আরো বলেন, তার ৫ মিলিয়ন ডলারের জীবন বীমার মেয়াদ শেষ হতে যাচ্ছিল।’ সূত্র: ইন্ডিপেনডেন্ট, শিকাগো ট্রিবিউন।

আর পড়তে পারেন