শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সৌদিতে বিভিন্ন অঞ্চলে অভিযান, ৭ দিনে গ্রেপ্তার ১৭ হাজার অভিবাসী

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২৫, ২০২৩
news-image

ডেস্ক রিপোর্ট:

সৌদি আরবের বিভিন্ন অঞ্চলে অভিযান চালিয়ে আবাসন, শ্রম ও সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে প্রায় ১৭ হাজার অভিবাসীকে গ্রেপ্তার করেছে দেশটির নিরাপত্তা বাহিনীর সদস্যরা। ১৪ থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী বিভিন্ন বাহিনীর যৌথ অভিযানে তাদের গ্রেপ্তার করা হয়েছে। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এসব তথ্য জানিয়েছে সৌদি গ্যাজেট।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দেশের আবাসন, শ্রম ও সীমান্ত নিরাপত্তা আইন লঙ্ঘনের অভিযোগে ১৬ হাজার ৮৯৯ জন অভিবাসীকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে ১১ হাজার ৩৩ জনকে আবাসন আইন, ৩ হাজার ৪৯৩ জনকে সীমান্ত নিরাপত্তা বিধি এবং ২ হাজার ৩৭৩ জনকে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

এ ছাড়া অন্য দেশের সীমান্ত অতিক্রম করে সৌদি আরবে প্রবেশের চেষ্টা করার সময় আরও ৭৬৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের মধ্যে ৩৯ শতাংশ ইয়েমেনি, ৫৮ শতাংশ ইথিওপিয়ান ও ৩ শতাংশ অন্যান্য দেশের নাগরিক। অন্যদিকে সৌদি আরব থেকে পালিয়ে অন্য দেশের যাওয়ার চেষ্টা করার সময় আরও ৮০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বর্তমানে সৌদি আরবে বিভিন্ন আইন লঙ্ঘনের অভিযোগে ৫২ হাজারের বেশি অভিবাসী আইনি প্রক্রিয়ার মধ্যে আছেন। তাদের মধ্যে ৪৬ হাজার ৪৩১ জন পুরুষ এবং প্রায় ৬ হাজার নারী রয়েছেন। এদের মধ্যে অনেককে বৈধ কাগজপত্র জোগাড় করতে নিজ নিজ দূতাবাসে পাঠানো হয়েছে। অনেককে আবার নিজ দেশেও ফেরত পাঠিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

আর পড়তে পারেন