বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১০ দিনে তিন খুন, হঠাৎ করেই অস্থিতিশীল দাউদকান্দি

আজকের কুমিল্লা ডট কম :
মে ৫, ২০২৩
news-image

 

জাকির হোসেন হাজারীঃ

হঠাৎ করেই অস্থিতিশীল হয়ে উঠেছে কুমিল্লার দাউদকান্দি উপজেলা। ১০ দিনের ব্যবধানে উপজেলার পৃথক স্থানে ৩টি হত্যার ঘটনা ঘটেছে।

এর মধ্যে উপজেলার ইলিয়টগঞ্জ উত্তর ইউনিয়নের খোশকান্দি গ্রামে এক যুবককে পিটিয়ে হত্যা করা হয়। ইলিয়টগঞ্জ দক্ষিন ইউনিয়নের বাসরা গ্রামে বরখাস্তকৃত পুলিশ কনস্টেবলের বাড়িতে হামলা করে কুপিয়ে হত্যা এবং গৌরীপুর বাজারে বোরকা পরা দুবৃত্তের গুলিতে নিহত হন স্থানীয় যুবলীগ নেতা। এসব হত্যাকান্ডের ঘটনায় পুলিশ কয়েক জনকে গ্রেপ্তার করেছে। একের পর এক হত্যার ঘটনায় উপজেলাজুড়ে আতঙ্ক বিরাজ করছে। আর নিহত জামাল ও বাধনের নামে ৭/৮টি করে মামলা ছিল বলে পুলিশ জানিয়েছেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, গত ২০ এপ্রিল উপজেলার ইলিয়টগঞ্জ উত্তর ইউনিয়নের খোশকান্দি গ্রামে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রেজাউল (২৯) নামে এক যুবককে পিটিয়ে আহত করে পাশের বাড়ির লোকজন। আহত অবস্থায় দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গৌরীপুরে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। নিহত রেজাউল ওই গ্রামের সাইজুদ্দিনের ছেলে। এ ঘটনায় পুলিশ দু’জনকে গ্রেপ্তার করেছেন।

এর রেশ কাটতে না কাটতেই বাড়িতে হামলা করে কুপিয়ে হত্যা করা হয় বাধন নামে বরখাস্তকৃত এক পুলিশ কনস্টেবলকে। গত ২৩ এপ্রিল অর্থাৎ ঈদুল ফিতরের পরদিন ইলিয়টগঞ্জ দক্ষিণ ইউনিয়নের বাশরা গ্রামে এ হত্যা কান্ডের ঘটনা ঘটে। ওইদিন সকালে বাশরা গ্রামের নুরু মিয়ার বাড়িতে হামলা করে বাধন ও তার লোকজন। হামলায় ওই বাড়ির ছেলে হাছান আহত হয়। এই ঘটনার জেরে বেলা সাড়ে ১১টায় এলাকার লোকজন বাধনের বাড়িতে হামলা করে। হামলাকারীরা তার ঘরের দরজা জানালা ভেঙে তার ঘরে প্রবেশ করে। রামদা লাঠিসোটা দেখে ভয়ে বাধন বাচার জন্য পাশের রফিকুল ইসলামের দালানের একটি রুমে ঢুকে দরজা বন্ধ করে দেয়। হামলাকারীর দল রুমের দরজা ভেঙে বাধনকে টেনেহিঁচড়ে বের করে দালানের প্রধান ফটকের সামনে এলোপাতাড়িভাবে কুপিয়ে মারাত্মকভাবে জখম করে তাকে ফেলে রেখে যায়। স্থানীয়দের সহযোগিতায় পুলিশ আহত বাধন ও তার মা এবং ভাই সুমনকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গৌরীপুরে নিয়ে গেলে আশংকাজনক অবস্থায় তাদের ঢাকা মেডিকেলে পাঠানো হয়। সেখানে নেয়ার পর বাধন মারা যায়।

এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে দীর্ঘদিন বিরোধ চলছিল এবং বাধনের বিরুদ্ধে বিভিন্ন অপরাধের ৭টি মামলা রয়েছে বলে পুলিশ জানিয়েছে। নিহত বাধনের মা রোকেয়া বেগম ৬৯ জনের নাম উল্লেখ কওে অজ্ঞাত ১০-১২ জনের বিরুদ্ধে দাউদকান্দি মডেল থানায় মামলা দায়ের করেন। পরে পুলিশ মামলার আসামি বাশরা গ্রামের জোহর আলীর ছেলে জসিম মির্জা, বাদশা মিয়ার ছেলে আব্দুল বাতেন ও মৃত আবুল কালামের ছেলে ইব্রাহিম ওরফে গেনাকে গ্রেপ্তার করে আদালতে পাঠায়। তাদেরকে আদালতে পাঠানোর পর পুলিশ ১০ দিনের রিমান্ড চাইলে আদালত মঙ্গলবার (২ মে) ৩ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এরপর ৩০ এপ্রিল রাত পৌনে ৮ টায় গৌরীপুর বাজারে বোরকা পরা তিন দুর্বৃত্তের গুলিতে নিহত হন তিতাস উপজেলা যুবলীগের যুগ্ন আহবায়ক জামাল হোসেন (৪০)। আধিপত্য বিস্তারের জের ধরে যুবলীগ নেতা জামাল হোসেনের সাথে দীর্ঘদিন বিরোধ চলছিল এলাকার একাধিক গ্রুপের।

স্থানীয় সূত্রে জানা যায়, ২০১৬ সালে সন্ত্রাসী হামলায় নিহত জিয়ারকান্দি ইউপি চেয়ারম্যান মনির হোসেনের সেকেন্ড ইন কমান্ড হিসেবে জামালের উত্থান ঘটে। গৌরীপুর বাজারের নিয়ন্ত্রণ ছিল নিহত মনির চেয়ারম্যানের হাতে। তিনি মারা যাওয়ার পর তার অনুসারীরা দুটি ভাগে বিভক্ত হয়ে যায়। চাঁদাবাজি, মাদক ব্যবসা এবং আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে তাদের দ্বন্দ্বের সূত্রপাত। এক গ্রুপ অপর গ্রুপকে প্রতিহত করতে নানা কৌশলে মরিয়া হয়ে ওঠে। জামাল এবং তার ভাই কামাল উদ্দিনের বিরুদ্ধে মানববন্ধন এবং বিক্ষোভ মিছিল করা হয়। এসব বিষয়গুলো খতিয়ে দেখলে হত্যাকান্ডের নেপথ্যে অনেক গুরুত্বপূর্ণ তথ্য বেরিয়ে আসতে পারে বলে ধারণা করছে এলাকাবাসী।

স্থানীয়দের ধারণা দুটি গ্রুপের চলমান বিভেদ এবং আধিপত্য বিস্তারের জের ধরে এ হত্যাকান্ডের ঘটনা ঘটে থাকতে পারে। এদিকে কিছুদিন পূর্র্বে গৌরীপুর বাজারে জামাল এবং তার ভাই কামাল মাদক সিন্ডিকেটের নিয়ন্ত্রণ করছে এমন দাবি করে তাদেরকে গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন করেছিল স্থানীয় একটি গ্রুপ। মানববন্ধনে তাদের প্রতিহতের ঘোষণা দেওয়া হয়। তাদের এই দ্বন্দ্ব খতিয়ে দেখলে হত্যাকান্ডের নেপথ্যে অনেক গুরুত্বপূর্ণ তথ্য বেরিয়ে আসতে পারে। তা ছাড়া তিতাসের চলমান রাজনৈতিক বিরোধও এই হত্যাকান্ডের কারণ হতে পারে বলে স্থানীয়রা জানান। জামাল হত্যার দু’দিন পর তার স্ত্রী পপি আক্তার ৯ জনের নাম উল্লোখ করে এবং অজ্ঞাত ৮জনের নামে মামলা করেছেন।

এসব হত্যাকান্ডের ঘটনায় দাউদকান্দি মডেল থানায় মামলা দায়ের করা হয়েছে। এ পর্যন্ত পুলিশ ৫ জনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে বাশরা গ্রামের বাধন খুনের মামলায় ৩ জন ও খোসকান্দি গ্রামের রেজাউল খুনের মামলায় ২ জন রয়েছেন। পাঁচ দিনেও যুবলীগ নেতা জামাল হত্যা মামলার কোন আসামীকে গ্রেপ্তার করতে পারেনি পুলিশ।

এদিকে হঠাৎ করেই একের পর এক হত্যাকান্ডে বর্তমানে এই উপজেলাটি কিছুটা অস্থিতিশীল হয়ে উঠেছে। দশ দিনের ব্যবধানে উপজেলায় ৩টি খুনের ঘটনায় পুরো উপজেলাজুড়ে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

দাউদকান্দি মডেল থানার ওসি মুহাম্মদ আলমগীর ভূঞা জানান, প্রভাব বিস্তারকে কেন্দ্র করে পূর্ব বিরোধের জেরে দাউদকান্দিতে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় এ পর্যন্ত মোট ৫ আসামিকে গ্রেপ্তার করা হয়েছে। আর জামাল হত্যার ঘটনা নিয়ে পুলিশ, র‌্যাব, সিআইডিসহ আইন শৃঙ্খলা বাহিনীর সবগুলো টিম কাজ করছে।

তিনি বলেন, মামলাগুলোর বাকি আসামিদের গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। নিরপরাধ কেউ যেন মামলায় জড়িয়ে না যান সেদিকে সতর্ক দৃষ্টি রেখে তদন্ত করা হচ্ছে। বর্তমানে সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। এসব হত্যার ঘটনায় মানুষের আতঙ্কিত হওয়ার কিছু নেই।

 

আর পড়তে পারেন