রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

১৭ বছরেও নেই কুবিতে সনাতন ধর্মাবলম্বীদের মন্দির

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১২, ২০২৩
news-image

চাঁদনী আক্তার,কুবি:

প্রতিষ্ঠার ১৭ বছর পার করলেও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) সনাতন ধর্মাবলম্বীদের জন্য স্থাপিত হয়নি কোন মন্দির কিংবা উপাসনালয়। যদিও প্রথম থেকেই সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা বিভিন্ন প্লাটফর্মে মন্দির প্রতিষ্ঠার দাবি জানিয়ে আসছে। কিন্তু সে দাবি বাস্তবায়নে এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোন উদ্যোগ দেখা যায়নি। বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা। যদিও বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে এই ক্যাম্পাসে জায়গার স্বল্পতা রয়েছে। নতুন ক্যাম্পাসে থাকছে সব ধর্মাবলম্বীদের প্রার্থনাগৃহ।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে অনুপ দাস অপুর্ব নামের এক সনাতনী শিক্ষার্থী ক্ষোভ প্রকাশ করে জানান, ‘শুক্রবার আসলে একটা জিনিস আমার খুব ভাল্লাগে। এই যে বন্ধু, সিনিয়র ভাই, জুনিয়র সবাই মিলে দলবেঁধে একসাথে মসজিদে নামাজ পড়তে যান। অন্যদিকে আরেকটা জিনিস ভেবে খুব ব্যাথিত হই, এই ক্যাম্পাসে একটা মন্দির নাই। আমাদের ঈশ্বরের কাছে প্রেয়ার করার মতো নির্দিষ্ট একটা জায়গা নাই। কেনো আমাদের কি ধর্ম চর্চা করতে হয়না? কুবির প্রশাসনের কাছে আমি সম্মান রেখে বলতেছি, এই ক্যাম্পাসে জিম করার জন্য জায়গা আছে,থিয়েটারের জন্য জায়গা আছে। সাংবাদিকতার অফিস আছে, সেন্ট্রাল ফিল্ডের একটা কর্নারে দেখলাম বিশাল বড় করো একটা ভবন হইতেছে, এসব কিছুর জন্য আমিও গর্বিত,আমার ক্যাম্পাসের উন্নয়ন হচ্ছে। কিন্তু কেনো ১৭ বছর পেরিয়ে গেলেও, সনাতনীদের জন্য একটা মন্দির বা প্রেয়ার রুমের জায়গা আপনারা দিতে পারছেন না? কেনো আমাদের যাযাবরের মতো ধর্ম চর্চা করতে হয়?দোষ কি আমাদের?’

বিশ্ববিদ্যালয়ের পূজা উদযাপন কমিটির আহ্বায়ক সুব্রত সরকার বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রায় ৬ শত সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থী এবং শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী রয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠানগ্ন থেকেই আমরা বারবার প্রশাসনের কাছে গিয়েছি মন্দির প্রতিষ্ঠার দাবি নিয়ে। কিন্তু বারবার প্রশাসন আমাদেরকে আশ্বাসের উপর রেখেছে, আমাদের দাবি তারা এখনও পূরণ করতে পারেনি। আহবায়ক হিসেবে প্রশাসনের কাছে আমার অনুরোধ, তারা যেন আমাদের প্রতি সুদৃষ্টির প্রদর্শন করে মন্দির প্রতিষ্ঠার ব্যবস্থা করে দেয়।

খোঁজ নিয়ে দেখা যায়, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের জন্য ধর্মীয় উপাসনালয় রয়েছে কিন্তু কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে সনাতন, বৌদ্ধ কিংবা খ্রিস্টান শিক্ষার্থী থাকলে নেই তাদের উপাসনালয়।

এতে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা ধর্মীয় উপাসনা করা থেকে বঞ্চিত হচ্ছেন। এমনকি পূজা অর্চনার জন্যও নেই কোনো ব্যবস্থা। এদিকে দীর্ঘদিন ধরে সনাতন ধর্মাবলম্বীরা মন্দির নির্মাণের দাবি জানিয়ে আসছে। বিভিন্ন সময়ে প্রশাসন আশ্বাস দিয়ে দিয়েছে কিন্তু সেটির বাস্তবায়ন এখনও দেখা যায়নি। পূজা উদযাপন কমিটির তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্ববিদ্যালয়ে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থী প্রায় ৬ শত, শিক্ষক প্রায় ২৭ জন এবং বেশ কয়েকজন কর্মকর্তা-কর্মচারী রয়েছে। কিন্তু তাদের জন্য নেই কোনো ধর্মীয় উপাসনালয়। যার ফলশ্রুতিতে বিভিন্ন পূজা পার্বণ পালন করতে হয় কখনো ব্যাডমিন্টন কোর্টে, কখনো মুক্তমঞ্চে কিংবা ক্যাফেটরিয়ার ছাদে।

লোক প্রশাসন বিভাগের ১৫ তম আবর্তনের সুস্মিতা বনিক জানান, পড়াশোনার পাশাপাশি বিশ্ববিদ্যালয় হচ্ছে আমাদের ধর্ম ও সংস্কৃতি চর্চার অন্যতম একটি স্থান। কিন্তু আমাদের সনাতনী শিক্ষার্থীদের উপাসনা করার জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে কোনো নির্দিষ্ট স্থান নাই। এমনকি প্রার্থনার একটা রুম পর্যন্ত নেই সনাতনীদের জন্য। অন্য ধর্মাবলম্বীদের জন্য উপাসনালয়ের ব্যবস্থা রয়েছে। ক্যাম্পাসে আসার পর থেকে আমাদের পূজা অথবা নিয়মিত উপাসনা করা হয় না, যাযাবরের মত আমরা এখানে সেখানে নিজেদের অনুষ্ঠান করি, বিষয়টি লজ্জাজনক। গত ১৮ বছরে সনাতনীদের একটি মন্দির অবশ্যই প্রাপ্য ছিল, আমাদের ক্যাম্পাসে অতি শীঘ্রই মন্দির প্রতিষ্ঠা হোক।

পূজা উদযাপন পরিষদের উপদেষ্টা ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক পার্থ চক্রবর্তী বলেন, দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে সনাতনীদের জন্য উপাসনালয় আছে কিন্তু আমাদের নেই, এখানে আমরা আমাদের ধর্ম চর্চা করতে পারছি না ঠিকমতো। বিভিন্ন পূজা আমরা ক্যাম্পাসে উদযাপন করি , এরজন্য আমাদের পূজার সামগ্রী কিনতে হয় কিন্তু আমাদের নির্দিষ্ট কোনো কক্ষ নেই তাই পূজার প্রয়োজনীয় সামগ্রী পরবর্তী বছরের জন্য সংরক্ষণ করতে পারি না। প্রতিবছর এগুলো নতুন করে কিনতে হয় কিন্তু প্রশাসন থেকে যে সীমিত বাজেট দেওয়া হয় তাতে আমাদের অনুষ্ঠান পরিপূর্ণ করতে কষ্ট হয়ে যায়। নির্দিষ্ট ধর্মীয় উপাসনালয় না থাকার ফলে আমাদের এসব সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আশা করছি প্রশাসন খুব শীঘ্রই আমাদের জন্য মন্দিরের ব্যবস্থা করবেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আগে কেন উদ্দ্যোগ নেওয়া হয়নি তা আমি বলতে পারবো না। তবে বর্তমান ক্যাম্পাসে জায়গার সংকট রয়েছে। তাছাড়া এখানে শুধু সনাতন ধর্মাবলম্বীরা নয়, বৌদ্ধ এবং খ্রিষ্টানও রয়েছে। সবাইকে এই মুহূর্তে আলাদা আলাদা জায়গা বা রুম দেওয়া সম্ভব নয়। এই সংকট কিভাবে কাটিয়ে উঠা যায় তার জন্য আমরা চেষ্টা করবো। তবে নতুন ক্যাম্পাসে সব ধর্মের মানুষের জন্য উপাসনালয়ের ব্যবস্থা করা হচ্ছে।

আর পড়তে পারেন