শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

২৮ ফুট দৈর্ঘ্যের কলম বৃহত্তর কুমিল্লার সন্তান হায়দার!

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৪, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

গাছ দিয়ে ২৮ ফুট দৈর্ঘ্যের বৃহৎ একটি কলম তৈরি করে চারিদিকে রীতিমত হৈচৈ ফেলে দিয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরেরর আব্দুল্লাহ আল হায়দার নামের এক যুবক। কলমের গায়ে আরবিতে আল্লাহর পবিত্র ৯৯ নাম ও আল কোরআনের ১১৪টি সুরার নামও খোদাই করে নিজেই লিখেছেন ওই যুবক। এ ঘটনা এলাকায় এখন ‘টক অব দ্যা নবীনগর’ এ পরিণত হয়েছে।

জানা গেছে, নবীনগর উপজেলার বড়াইল ইউনিয়নের জালশুকা গ্রামের বাসিন্দা হায়দার গত প্রায় দুই মাস ধরে কাজ করে এই কলমটি তৈরি করেছেন। হিসাববিজ্ঞানে স্নাতক করা হায়দার ইতিমধ্যে কলমটিকে বিশ্বের সর্ববৃহৎ বল পয়েন্ট কলম হিসেবে স্বীকৃতি পেতে গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদনও করেছেন।

এ ব্যাপারে কলমটির রূপকার হায়দার কালের কণ্ঠকে জানান, কলমটি সেগুন গাছ দিয়ে তৈরি করা হয়েছে। ৭৮ কেজি ওজনের এই কলমের দৈর্ঘ্য ২৭ দশমিক ৮ ফুট (৮ দশমিক ৪৭ মিটার) ও এর প্রস্থ ১৮ইঞ্চি। বৃহৎ এই কলমের গায়ে আল্লাহর পবিত্র ৯৯ নাম ও ১১৪টি সুরার নাম ছাড়াও কলমের মুখে ‘আল্লাহু আকবর’ এবং সুরা আলাকের দুটি ও সুরা আল-কলমের দুটি আয়াত খোদাই করে লেখা রয়েছে।

কলমটি তৈরির বর্ণনা দিতে গিয়ে তিনি বলেন, কলম প্রস্তুতের জন্য ২৫ ফুট দৈর্ঘ্যের একটি সেগুন গাছ ২৮ হাজার টাকায় ক্রয় করি। এরপর সেটি বাড়িতে এনে পরিস্কার করে ছাদের ওপর গাছটি শুকায়। তারপর গাছটি দুই ভাগে কেটে এর মধ্যে ২৫ফুট দৈর্ঘ্যের ও আধা ইঞ্চি প্রস্তুর স্টিলের পাইপ স্থাপন করে গাছটি আটা দিয়ে যুক্ত করে রঙ করি।

কলমের নিপ তৈরির কাজে সহযোগিতা করেছেন মাস্টার ক্রাফটম্যানশিপের হেড ট্রেইনার জাহিদ হোসেন। আর নির্ভুল আরবি লেখার যাচাইয়ের কাজে সহযোগিতা করেছেন সদর উপজেলার বিরামপুর উত্তরপাড়ায় অবস্থিত মুহাম্মাদিয়া আরাবিয়া মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও পরিচালক নজরুল ইসলাম বিন সাইদ এবং সদর উপজেলার নরসিংসারে জোবায়দা খাতুন মহিলা মাদ্রাসার অধ্যক্ষ মুহাম্মদ আব্দুল্লাহ।

এ প্রসঙ্গে হায়দার বলেন, কলমের ১৫ ইঞ্চি দৈর্ঘ্যের নিপ বানাতে ওয়ার্কশপে সাতবার চেষ্টা করে অষ্টম বারের মাথায় সফল হয়েছি। হেড ট্রেইনার জাহিদ ভাই সহযোগিতা করেছেন। পরে মাওলানা পর্যায়ের দুই বড় হুজুরদের উপস্থিতিতে কলমের গায়ে আল্লাহর নাম ও কোরআন শরীফের ১১৪টি সুরার নাম এবং কলমের মুখে আল্লাহু আকবর ও দুটি সুরার চারটি আয়াত আরবিতে লিখেছি।

তিনি আরো বলেন, ধর্মীয় মূল্যবোধের চিন্তা থেকেই কলমটি আমি তৈরি করেছি। এতে আরবি লেখা সংযুক্ত করতে কমপক্ষে ১৫দিন আরবি লেখার ওপর চর্চা করেছি। পরে রাতে কলমের গায়ে আল্লাহর পবিত্র ৯৯ নাম এবং পবিত্র কোরআন শরীফের ১১৪টি সুরার নাম ও দুটি সুরার চারটি আয়াত আরবিতে খোদাই করে কলমটির গায়ে লিখে দিয়েছি।

এদিকে নথিপত্র ঘেঁটে দেখা গেছে, কলমের বিষয়ে গত ১৫ ফেব্রুয়ারি গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে আবেদন করেন হায়দার। গিনেজ বুক কর্তৃপক্ষও তার আবেদনের পরিপ্রেক্ষিতে আগামী ১২ সপ্তাহের মধ্যে আব্দুল্লাহর সঙ্গে যোগাযোগ করবে বলে জানিয়েছেন।

এ প্রসঙ্গে হায়দার বলেন, গিনেজ বুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে জানতে পেরেছি যে ২০১১ সালের এপ্রিল মাসে ভারতের হায়দরাবাদের আচার্য মুকুনুরি শ্রীনিভাস নামে এক ব্যক্তি ৩৭ দশমিক ২৩ জেকি ওজনের সাড়ে পাঁচ মিটার (১৮দশমিক ৫৩ফুট) দৈর্ঘ্যরে একটি বল পয়েন্ট কলম তৈরি করেছিলেন। এরপর আমার মধ্যেও অনুরূপ একটি কাজ করার প্রেরণা আসে।

তিনি আরো বলেন, গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি পেলে কলমটি তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে উপহার দিতে চাই। এজন্য সবার দোয়া ও সহযোগিতা চাই।

এ বিষয়ে এলাকাবাসী জানান, বাড়ির ছাদের উপর পলিথিনে মুড়িয়ে বিশাল আকারের ওই বল পয়েন্ট কলমটি রাখা হয়েছে। কলমের ওপর আরবিতে খোদাই করে লেখা আল্লাহর পবিত্র ৯৯ নাম ও পবিত্র কোরআনের ১১৪টি সুরার নাম খোদাই করে লেখা রয়েছে।

স্থানীয় একটি মাদ্রাসার অধ্যক্ষ মুহাম্মদ আবদুল্লাহ বলেন, ‘কলমটিতে খোদাই করা আরবি হরফে লেখা আল্লাহর পবিত্র ৯৯টি নাম ও পবিত্র কোরানের ১১৪টি সুরাও নির্ভুলভাবে সুন্দর করে লেখা রয়েছে। যা সত্যিই একটি ওয়াল্ড রেকর্ড হবে।’

আর পড়তে পারেন