বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা যেন হয়ে উঠেছে মাদকের আরেক রাজ্য

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১, ২০২১
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

কুমিল্লা যেন হয়ে উঠছে মাদকের আরেক রাজ্য। প্রায় প্রতিদিনই সংবাদ পত্র বা নিউজ দেখলে পাওয়া যায় কুমিল্লায় মাদক আটক। সম্প্রতি মাদকে ব্যাবসাহিকে বাধা দেওয়ার কারণে প্রাণ গেলো কলেজ ছাত্র মিঠুনের।কুমিল্লা সিমান্তবর্তী এলাকা হওয়ার কারণে মাদকের সহজ লভ্যতা ব্যাপক ৷

অনুসন্ধানে জানা যায়, কুমিল্লার পাঁচটি গুরুত্বপুর্ণ উপজেলার সঙ্গে সীমান্ত রয়েছে ভারতের। বাংলাদেশ-ভরতের এই সীমান্ত এলাকার গীরিপথ দিয়ে প্রতিদিনই আসছে মাদকের চালান। বিশেষ করে জেলার চৌদ্দগ্রাম, সদর দক্ষিণ, বুড়িচং, ব্রাহ্মণপাড়া উপজেলার প্রায় ৩৮টি চোরাই পথে রাতে আধারে আসছে গাঁজা, ফেনসিডিল, ইয়াবাসহ নানা ধরনের মাদক।

কুমিল্লায় জেলা পুলিশের অভিযানে সাড়ে পাঁচ মাসে আড়ে আট কোটি টাকার মাদক উদ্ধার করা হয়েছে। টিম কুমিল্লার এ অভিযানে মোট ৩ টন (৩ হাজার কেজি) গাঁজা উদ্ধার করা হয়েছে পুলিশ সুপার ফারুক আহমেদ জানান।
করোনা মহামারি সময়ে যেন মাদকের বিস্তার আরও বেড়ে চলছে।।

আর এ সুযোগে মাদক ব্যবসায়ীরা অনেকটাই সুযোগ পেয়েছে। মাদকের কারবারে এখন ব্যবহার করা হচ্ছে অনলাইন প্ল্যাটফর্ম। ফেক আইডির ফেসবুক মেসেঞ্জার, হটসঅ্যাপ, ভাইভারসহ নানা ধরনের সফটওয়্যার ব্যবহার করে তারা মাদকের বেচাকেনা চালিয়ে যাচ্ছেন।এতে করে ধ্বংস হচ্ছে কুমিল্লার যুব সমাজ।

মাদকের অতিরক্তি সহজ লভ্যতার কারণে মাদকের দিকে ঝুকে পরছে ঘটছে হত্যার মতো ঘটনা। এ বিষয়ে আরও তৎপর হতে হবে আইন শৃঙ্খলা বাহিনিকে ও যথা যথ পদক্ষেপ গ্রহণের মাধ্যমে সবাইকে সচেতন করতে হবে।

লেখক- আনিকা নাজনীন

আর পড়তে পারেন