মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লা সড়কে খোলা ট্রাক পিকআপে অসুস্থ বিনোদন;

আজকের কুমিল্লা ডট কম :
মে ৫, ২০২২
news-image

মাহফুজ বাবু ;
ঈদ উদযাপন করতে এক শ্রেণির শিশু কিশোর এমনকি তরুণ ও যুবকরাও খোলা ট্রাক ও পিকআপ ভ্যানে ঝূকিপূর্ণ ভাবে সড়ক দাপিয়ে বেড়াচ্ছে সড়ক মহাসড়কে ।

মঙ্গলবার (৩ মে) ঈদুল ফিতরের দিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত অসংখ্য ট্রাক আর পিকআপ ভ্যানে লাউড স্পিকার বাজিয়ে গাদাগাদি দাঁড়িয়ে শিশু কিশোরদের ঘুরে বেড়াতে দেখা গেছে। উচ্চস্বরে গান-বাজনা বাজানোর তালে উদ্দাম নৃত্য, লাফঝাঁপ আর চিৎকার-চেঁচামেচি চলতে থাকে চলন্ত এসব গাড়ি থেকে। কিশোর ও সদ্য কৈশোর পেরোনো এ তরুণদের এমন ঈদ বিনোদনকে ‘অসুস্থ বিনোদন’ বলে উল্লেখ করছে সচেতন মহল।

ঈদ বিনোদনের নামে চলন্ত খোলা ট্রাক এবং পিকআপ ভ্যানে নাচানাচির ফলে যে কোনো সময় ঘটতে পারে বড় কোনো দুর্ঘটনা- মহাসড়কে চলাচলকারী পরিবহন চালক পথচারীরা এমনটাই জানান। তারা দ্রুত এভাবে ঘুরে বেড়ানো বন্ধের দাবি জানান। বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ঈদের দিনেই সারাদেশে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে দশের অধিক। এখনই সচেতন না হলে সড়ক দুর্ঘটনা রোধ করা কখনোই সম্ভব নয়।

খোঁজ নিয়ে দেখা যায় শহর থেকে গ্রামে প্রায় সব এলাকায় গত কয়েক বছর ধরেই ঈদের দিন থেকে শুরু করে ৩/৪ দিন পর্যন্ত বিভিন্ন সড়কে ট্রাক, পিকআপ ভ্যানে করে এক শ্রেণির শিশু, কিশোর, তরুণেরা উল্লাস করে বেড়ায়। ট্রাকে জেনারেটর নিয়ে সাউন্ডবক্স বাজিয়ে নাচানাচি করে। চলন্ত গাড়িতে যেভাবে লাফালাফি করে তারা, যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এসব গাড়ি থেকে নানা ভাবে মেয়েদের ইভটিজিংয়ের অভিযোগও রয়েছে বিস্তর।
উচ্চস্বরে গান-বাজনা বাজিয়ে ট্রাক নিয়ে সড়কে দাপিয়ে বেড়ায় কিশোররা। রাস্তাঘাটে মেয়েদের দেখলে বাজে মন্তব্য ও অশ্লীল অঙ্গভঙ্গি করে। অসভ্যতা যেন দিন দিন বেড়েই যাচ্ছে।

মাইক্রোবাস চালক মো. আবু রায়হান বলেন, কিশোরদের ঈদ বিনোদনের নামে এভাবে ট্রাক নিয়ে গানবাজনা বাজিয়ে মহাসড়কে দাপিয়ে বেড়ানো দিন দিন বাড়ছে। যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এতে করে যে কোনো সময় দুর্ঘটনায় প্রাণহানিও ঘটতে পারে। তাছাড়া ট্রাকে নাচানাচির সঙ্গে মাদক সেবন করতেও দেখা গেছে অনেককে। এভাবে ঘুরে বেড়ানো বন্ধ করা জরুরি।

এ বিষয়ে বিশিষ্ট ব্যবসায়ী ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের অর্থ বিষয়ক সম্পাদক আলি আকবর বলেন, শুধু মহাসড়কই নয়, গ্রামের সড়ক দিয়েও এসব ‘ডিজে পার্টি’র দলের ট্রাক, পিকআপ ভ্যান ঘুরে বেড়াচ্ছে। এটা ঈদ বিনোদনের নামে এক ধরনের অসুস্থতা। এভাবে গাড়িতে করে হইহুল্লোড় করছে, ধুমপান করছে, অশ্লীল ভঙ্গিমা করে চেঁচামেচি করছে, যা নৈতিক অবক্ষয় ঘটাচ্ছে। এগুলো বন্ধে সামাজিকভাবেও এগিয়ে আসা উচিত। বিশেষ করে অভিভাবকদের এবিষয়ে আরো সচেতনতা প্রয়োজন। মহাসড়কে এভাবে অবাধে ঘুরে বেড়ানো বন্ধে প্রশাসনের নজরদারি কাম্য। যে কোনো সময় বড় দুর্ঘটনা ঘটতে পারে সড়কে।

কুমিল্লা কোতয়ালী থানাধীন (ক্যান্টনমেন্ট) নাজিরা বাজার ফাঁড়ি পুলিশের আইসি ইন্সপেক্টর মোঃ মহিউল আলম জানান, ‘আমরা ঈদের দিন থেকেই এসবের বিরুদ্ধে অভিযান চালাচ্ছি। বেশকিছু গাড়ি ও লাউড স্পিকার ইতিমধ্যেই আটক করে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। এটি অসুস্থ বিনোদনের একটি অংশ। অভিভাবকদের সচেতন হওয়া প্রয়োজন ‘।

আর পড়তে পারেন