মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকান্দিতে কাজী নিয়োগে স্বচ্ছতার দাবী

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ২২, ২০২৩
news-image

জাকির হোসেন হাজারী, দাউদকান্দি:

কুমিল্লার দাউদকান্দি উপজেলার বারপাড়া ইউনিয়নে স্বচ্ছ ও বিধি মোতাবেক নিকাহ ও তালাক রেজিস্ট্রার (কাজী) নিয়োগ দাবি করেছেন আবেদনকারী প্রার্থীরা। শুক্রবার সকাল ১০টায় ওই ইউনিয়নের আমিরাবাদ এলাকায় সংবাদ সম্মেলনে এ দাবি করেন। এসময় এলাকাবাসীর মধ্যে উপস্থিত ছিলেন আক্তারুজ্জামান, হাজ্বী তাজুল ইসলাম, কানু শীল, কবির হোসেন, শাহাজাহান ও মো. আশিক প্রমূখ।

তারা বলেন নিকাহ ও তালাক রেজিস্ট্রার পদটি খুব স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ। এই পদে যোগ্য লোক নিয়োগে কোনো বিকল্প নেই। এ কারণে যথাযথ নিয়ম অনুসরণ করে আইনি প্রক্রিয়ায় ইউনিয়নে কাজী নিয়োগ দেয়ার ব্যাপারে সংশ্লিষ্টদের দায়িত্বশীল হওয়ার দাবি করেন তারা। সংবাদ সম্মেলনে কাজী পদে আবেদনকারী প্রার্থীদের কুতুবউদ্দিন মোহাম্মদ আল আমিন লিখিত বক্তব্যে বলেন, বারপাড়া ইউনিয়নের কাজি মৃত্যুবরণ করলে ইউনিয়নের পদটি শূন্য হয়ে যায়। পরে শূন্য পদে কাজী নিয়োগে উদ্যোগ নেন দাউদকান্দি সাব-রেজিস্ট্রার আহমেদ রাকিব উল মান্নান ।

তিনি গত ১১ অক্টোবর নিকাহ ও তালাক রেজিস্ট্রার প্রার্থীদের আবেদন চেয়ে বিজ্ঞপ্তি দেন। বিজ্ঞপ্তি মোতাবেক পূর্বের কাজির ছেলে মোঃ আনিছুর রহমান ও এক নারীসহ পাঁচজন প্রার্থী আবেদন করেন। ৬ নভেম্বর প্রার্থীদের সাক্ষাৎকার নেয়া হয়। ওই সাক্ষাতকারে আনিছুর রহমানের অসংলগ্ন কথা বার্তায় মানসিক ভারসাম্যহীন মনে করে নিয়োগ বোর্ড কতৃপক্ষ সকল প্রার্থীদের সাক্ষাতকার নেয়া শেষ করেন। ফলাফল পরে জানানো হবে বলে আমাদেরকে জানান।

অপরদিকে আনিছুর রহমান স্থানীয় সংসদ সদস্যের কাছ থেকে ডিও লেটার নিয়ে গোপনে নিয়োগ প্রক্রিয়া কাজের চেষ্টা তদবির চালাচ্ছেন বলে আমরা শুনতেছি।

সংবাদ সম্মেলনে তারা জানান, আনিছুর রহমান স্থানীয় চেয়ারম্যান কতৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্রে চেয়ারম্যানের স্বাক্ষর জালিয়াতিসহ কাজী নিয়োগে সচ্ছতা চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছি। এ ব্যাপারে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা এবং সচ্ছতার মাধ্যমে কাজি নিয়োগের দাবি জানান তারা।

বারপাড়া ইউনিয়নের চেয়ারম্যান মাজারুল ইসলাম মানিক জানান, ইসমাইল নামে একজন প্রার্থী আমার পরিষদের প্যাড, স্বাক্ষর এবং সচিবের স্বাক্ষর জালিয়াতি করেছে। সাক্ষাৎকার বোর্ডে বিভিন্ন প্রশ্নে ইসমাইল অসংলগ্ন উত্তর দেয়।

নিয়োগ সংক্রান্ত কমিটির সদস্য সচিব ও দাউদকান্দি সাব-রেজিস্ট্রার আহমেদ রাকিব উল মান্নান জানান, বিজ্ঞপ্তি প্রকাশের পর ছয় জনের আবেদন পাই। সাক্ষাৎকারে পাঁচজন উপস্তিত হন। এর মধ্যে আউডি কার্ডের সাথে নামের গড়মিল, অসংলগ্ন কথাবার্তাসহ কিছু বিষয়ে গড়মিল পেয়েছি। সবমিলিয়ে আমরা যাচাই বাছাই করে তিনজনের নাম প্রস্তাব করে মন্ত্রনালয়ে পাঠিয়েছি।

আর পড়তে পারেন