শুক্রবার, ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

উ.কোরিয়ার হামলার আশঙ্কায় সাইরেন বাজাবে হাওয়াই

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ২৮, ২০১৭
news-image

ডেস্ক রিপোর্ট :

পারমাণবিক কর্মসূচী নিয়ে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া’র মধ্যে উত্তেজনা বেড়েই চলেছে। উত্তর কোরিয়া একের পর এক মার্কিন সেনাবাহিনীর ঘাটি ও যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্থানে পারমানবিক ক্ষেপনাস্ত্র হামলা চালানোর হুমকি দিচ্ছে। হুমকির মুখে থাকা গুয়াম বিমানঘাটি ও হাওয়াই দ্বীপে তাই নেওয়া হচ্ছে সতকর্তামূলক ব্যবস্থা।

সম্প্রতি পারমাণবিক হামলার হুমকি মোকাবেলায় হাওয়াইতে স্থানীয় প্রশাসন ‘সাইরেন’ বাজানোর পরিকল্পনা গ্রহন করেছে। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন পতনের পর মার্কিন-সোভিয়েত স্নায়ুযুদ্ধের সময়কার সতর্কীকরণ কাজে নিয়োজিত হাওয়াই-এর সাইরেনটি আর ব্যবহৃত হয়নি। আগামী শুক্রবার প্রায় তিন দশক ধরে অচল থাকা সাইরেনটি পুনরায় চালু করা হবে।

২০১৮ সাল থেকে প্রতি মাসের প্রথম কর্মদিবসে সাইরেন বাজিয়ে সংকটকালীন সময়ের অনুশীলন করানো হবে বলে জানিয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

ইতোমধ্যে গত অক্টোবর মাসে, হাওয়াই বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০ হাজার ছাত্র-ছাত্রী ও দ্বীপটির প্রায় ১০ হাজার কর্মচারীকে ই-মেইল এর মাধ্যমে যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া’র মধ্যকার ক্রমবর্ধমান পারমাণবিক উত্তেজনার বিষয়ে অবহিত করা।

হাওয়াই-এর উত্তরাঞ্চলের কাউয়াই দ্বীপে বসবাসরত জুডিথ ফার্নান্দেজ বলেন, হাওয়াই’তে সাইরেন বাজানোর পরিকল্পনাটি অত্যন্ত সমীচীন। সতর্কতা হিসেবে তারা নিরাপদ জায়গায় খাদ্যদ্রব্য ও পানি মজুদ করে রেখেছেন বলেও জানান তিনি।

এছাড়াও ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের জরুরী সতর্কীকরণ ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ একটি ১৬ পৃষ্ঠার বিবৃতি প্রকাশ করেছে। সেখানে প্রাণী পোষা থেকে বিরত থাকতে এবং চুলে কন্ডিশনার ব্যবহার করতে মানা করা হয়েছে।

আর পড়তে পারেন