শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

চাঁদপুরের সকল শিক্ষা প্রতিষ্ঠানে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ২২, ২০২০
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর:
চাঁদপুর সদর উপজেলার সকল স্কুল, কলেজ ও মাদ্রাসায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছেন প্রতিষ্ঠানগুলোর শিক্ষক-শিক্ষার্থী, ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ। তারই অংশ হিসেবে সদর উপজেলার ঐতিহ্যবাহী শাহ্তলী জিলানী চিশতী কলেজ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয় ও ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ আয়োজনে অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। এদিন এ উপলক্ষ্যে কলেজ ক্যাম্পাসে প্রভাতফেরি, শহীদ মিনারে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে পুষ্পস্তবক অর্পণ, বির্তক উৎসব, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

২১শে ফেব্রæয়ারী (শুক্রবার) সকাল ৮টায় কলেজ মিলনায়তনে কলেজের অধ্যক্ষ মো: হারুন-অর রশিদের সভাপতিত্বে ও ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কলেজ গভনির্ং বডির সদস্য আবুল কালাম আজাদের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।
প্রধান অতিথির বক্তব্যে সোহেল রুশদী বলেন, প্রথমেই সকলকে মুজিব বর্ষের শুভেচ্ছা। আজকের দিনটি আমাদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ন। ভাষার জন্য বিশ্বে একমাত্র বাংলাদেশই শুধুমাত্র সংগ্রাম করে রাষ্ট্রভাষা বাংলা অর্জন করেছে। ভাষার জন্য শহীদ হয়েছে রক্ত দিয়েছে। যারা ভাষা আন্দোলনে শহীদ হয়েছে আমি সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করছি। বিশ্বে প্রায় ৪৪ভাগ দেশ এ দিনটি আজ পালন করছে।

আজকের এই আয়োজনে নতুন প্রজন্মকে শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবসের পটভূমি ও তাৎপর্য সম্পর্কে জানতে হবে। তিনি আরো বলেন, নতুন প্রজন্মের কাছে শহীদ দিবসের ইতিহাস তুলে ধরতে হবে। আমরা বাংলাভাষাকে মাতৃভাষা হিসাবে স্বীকৃতি পেয়েছি। এটা আমাদের বড় অর্জন। ১৯৫২ সালে ভাষা আন্দোলনের কারনে ৭১এর মুক্তিযুদ্ধের প্রেরনা পেয়েছি। বিশ্বে ইংরেজীর পাশাপাশি বাংলারও কদর রয়েছে।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এবং অংশ নেন জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকার, বিশিষ্ট সমাজসেবক ও রাজনীতিবিদ আবুল হাশেম রুশদী, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহাকারি প্রধান শিক্ষক মো: শাহাদাৎ হোসেনসহ অন্যান্য অতিথিবৃন্দ। আলোচনা সভার শুরুতে শহীদদের স্মরনে শাহতলী জিলানী চিশতী কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদীর নেতৃত্বে কলেজ ক্যাম্পাস ও সড়ক প্রদক্ষিন করে প্রভাতফেরি অনুষ্ঠিত হয়েছে। প্রভাতফেরি শেষে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করে ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, কলেজ অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নেপাল চন্দ্র কর্মকারসহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

মহান শহীদ দিবস ও আন্তজার্তিক মাতৃভাষা দিবস উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষর্থীদের মাঝে পুরস্কার বিতরন করেন কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান ও দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী, কলেজ অধ্যক্ষ মো: হারুন-অর রশিদসহ অন্যান্য অতিথিবৃন্দ। অনুষ্ঠান শেষে শহীদদের রুহের মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন করা হয়। দোয়া ও মুনাজাত পরিচালনা করেন কলেজের প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী। অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন, কলেজ অধ্যক্ষ মো: হারুন-অর রশিদ। তিনি বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

আর পড়তে পারেন