শুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দেবিদ্বারে যথাযোগ্য মর্যাদায় শত্রুমুক্ত দিবস পালিত

আজকের কুমিল্লা ডট কম :
ডিসেম্বর ৪, ২০১৭
news-image

মোঃ জামাল উদ্দিন দুলাল,দেবিদ্বারঃ
সোমবার সকালে যথাযোগ্য মর্যাদায় কুমিল্লার দেবিদ্বারে মুক্ত দিবস পালিত হয়েছে। এই দিবসটি উদযাপনে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে র‌্যালী ও মুক্তিযুদ্ধ চত্বর ও গণ কবরে পুস্প স্তবক অর্পণ শেষে উপজেলা মিলনায়তনে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রবীন্দ্র চাকমার সভাপতিত্বে আয়োজিত মুক্ত দিবসের আলোচনা সভায় বক্তারা আগামী প্রজন্মকে নিজ এলাকার মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানাতে সহায়তা করা, মুক্তিযুদ্ধের প্রস্তুতিকালে অস্থায়ী মুক্তিযোদ্ধা প্রশিক্ষন ক্যাম্প ‘নলআরা’ এবং যুদ্ধকালীন সময়ে গঠিত প্রবাসী সরকারের উপদেষ্টা মন্ডলীর একমাত্র জীবিত সদস্য ন্যাপ প্রধান অধ্যাপক মোজাফ্ফর আহমেদ’র নিজ গ্রাম এলাহাবাদে স্মৃতিস্তম্ভ নির্মান। উপজেলার বারুর, চরবাকর,ভিরাল্লা সহ বিভিন্ন এলাকায় সমাহিত শহীদদের কবরগুলো রাষ্ট্রীয়ভাবে সংরক্ষন, দেবিদ্বার গনকবরে স্মৃতিস্তম্ভে ১৯ শহীদের নাম লিপিবদ্ধ করা, স্বাধীনতা যুদ্ধের ঘোষনার মাত্র ৫ দিনের মধ্যে অর্থাৎ ৩১ মার্চ অত্যাধুনিক অস্ত্রে সুসজ্জিত ১৫ সদস্যের একটি পাক সেনার দলকে পরাস্ত করে বিজয় ছিনিয়ে আনতে দিনব্যাপী জনযুদ্ধে আত্মদান কারী ৩৩ শহীদ যোদ্ধাসহ সকল যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের তালিকা ভূক্ত করা এবং ৪ ডিসেম্বর উপজেলা প্রশাসন কিংবা উপজেলা পরিষদ, মুক্তিযোদ্ধা সংসদ কর্তৃক যথাযোগ্য মর্যাদায় বিজয় মেলা সহ নিয়মিত দিবসটি পালনের জোর দাবী জানান।

এ ছাড়া ন্যাপ, দেবিদ্বার প্রেসক্লাব, দেবিদ্বার থানা, দৃষ্টান্ত ফাউন্ডেশন, দেবিদ্বার মহিলা কলেজ, সহ বিভিন্ন রাজনৈতিক দল, গণ-সংগঠন, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পূষ্পার্ঘ্য অর্পণ ও শহীদদের স্মরণে একমিনিট দাড়িয়ে নিরবতা পালন, আলোচনা সভা সহ নানা কর্মসূচি গ্রহন করে।

আর পড়তে পারেন