বুধবার, ১৭ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

পাকিস্তানের বিশ্বকাপ স্বপ্নে বড় ধাক্কা

আজকের কুমিল্লা ডট কম :
জুন ৫, ২০১৭
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

ম্যাচ শুরুর আগে খুব বড় গলায় সাবেক পাক ক্রিকেটার রমিজ রাজা বলেছিলেন, ‘এজবাস্টনে পাকিস্তান দল অবশ্যই ভারতকে উচিত জবাব দেবে।’ কিন্তু কথা কাজে ঠিক তার উল্টোটা দেখা গেল। লড়াইয়ের মঞ্চে ভারতের কাছে ১২৪ রানে হেরেই মাঠ ছাড়ল পাকিস্তান।

হারের জ্বালার সঙ্গে যোগ হলো র‌্যাঙ্কিংয়ের অবনমন। চ্যাম্পিয়নস ট্রফিতে নিজেদের প্রথম ম্যাচে হারের কারণে ওয়ানডেতেও খোয়া গেল এক পয়েন্ট। বর্তমানে আটে আছে পাকিস্তান। তাদের পরে নয় নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ। এমনভাবে হারতে থাকলে সরাসরি বিশ্বকাপে অংশ নেওয়ার রাস্তাটা হারাতে পারে সরফরাজরা।

কারণ পাকিস্তানের পেছনে থাকা ওয়েস্ট ইন্ডিজ এখন আফগানদের সঙ্গে সিরিজ খেলছে। এরপর তারা ভারতের বিপক্ষে সিরিজ খেলবে। এই সিরিজগুলোতে ওয়েস্ট ইন্ডিজ খুব করে চাইবে ভালো করতে। সেক্ষেত্রে সরাসরি বিশ্বকাপে খেলার স্বপ্ন ক্ষীণ হয়ে যেতে পারে পাকিস্তানের।

এজবাস্টনে বৃষ্টির জ্বালাতন উপেক্ষা করে অনুষ্ঠিত হয় পাক-ভারত ম্যাচ। কয়েক দফা বৃষ্টির বাগড়া মাড়িয়ে আগে ব্যাট করে ৩ উইকেটে ৩১৯ রান সংগ্রহ করে ভারত। জবাবে ১৬৪ রানেই গুটিয়ে যায় পাকিস্তান।

শুরুতে ৪৮ ওভারে ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে জয়ের জন্য পাকিস্তানের লক্ষ্য ছিল ৩২৪ রান। ইনিংসের পঞ্চম ওভারে আবার বৃষ্টি হানা দিলে তাদের নতুন লক্ষ্য দাঁড়ায় ৪১ ওভারে ২৯০ রান। ভারতের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহক রোহিত শর্মা ৯১। আর পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ইনিংস এসেছে আজহার আলীর ব্যাট থেকে। তিনি করেছেন ৫০ রান।

সংক্ষিপ্ত স্কোর

ভারত: ৪৮ ওভারে ৩১৯/৩ (রোহিত ৯১, ধাওয়ান ৬৮, কোহলি ৮১*, যুবরাজ ৫৩, পান্ডিয়া ২০*; আমির ০/৩২, ওয়াসিম ০/৬৬, হাসান ১/৭০, ওয়াহাব ০/৮৭, শাদাব ১/৫২, মালিক ০/১০)

পাকিস্তান: ৩৩.৪ ওভারে ১৬৪ (আজহার ৫০, শেহজাদ ১২, বাবর ৮, হাফিজ ৩৩, মালিক ১৫, সরফরাজ ১৫, ওয়াসিম ০, শাদাব ১৪*, আমির ৯, হাসান ০, ওয়াহাব আহত অনুপস্থিত; ভুবনেশ্বর ১/২৩, উমেশ ৩/৩০, বুমরাহ ০/২৩, পান্ডিয়া ২/৪৩, জাদেজা ২/৪৩)

ফল: ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে ১২৪ রানে জয়ী ভারত

ম্যাচ সেরা: যুবরাজ সিং।

আর পড়তে পারেন