শুক্রবার, ১লা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বলিউডে তিন খানের মধ্যে আমিরই সেরা

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১০, ২০১৭
news-image
বিনোদন ডেস্কঃ
তিন দশক ধরে খান পদবিধারী তিন নায়ক বলিউডের বক্স অফিস শাসন করে আসছেন। এরা হলেন সালমান, শাহরুখ ও আমির। কিন্তু ব্লকবাস্টার চলচ্চিত্র ‘দঙ্গল’ প্রমাণ করে দিল যে, খানদের মধ্যে বর্তমানে ‘কিং’ বা রাজা হচ্ছেন আমির খান।
১৯৯০-এর দশকের মাঝামাঝি সময় থেকে হিন্দি চলচ্চিত্র শিল্পের সুপারস্টার আমির খান, সালমান খান ও শাহরুখ খান ‘খানস অব বলিউড’ নামে পরিচিত। আমির খানের সর্বশেষ সিনেমা ‘দঙ্গল’ যেখানে রেকর্ড ভঙ্গ করেই চলছে, সেখানে বিগত চার বছরে সালমান খানের একটি সিনেমা ফ্লপ করেছে এবং শাহরাখ খানের কোন সিনেমাই বড় ধরনের হিট করেনি। তাই ‘কিং খান’-এর মুকুটটা আমিরের মাথাতেই শোভা পাচ্ছে।
গত বছরের ডিসেম্বর মাসে ভারতে মুক্তি পায় ‘দঙ্গল’। এরপর থেকেই সিনেমাটি অভাবনীয় সাফল্যের দিকে যাচ্ছে। সিনেমাটি খুব দ্রুত স্মরণকালের সবচেয়ে বেশি আয় করে ফেলেছে। বিশ্বব্যাপী সিনেমাটি প্রায় ২ হাজার কোটি রুপি আয় করেছে। সিনেমাটিতে আমির খান কুস্তির কোচ মহাবীর সিংহ ফোগাতের চরিত্রে অভিনয় করেন। তিনি তার মেয়ে গীতা ও ববিতা ফোগাতকে চ্যাম্পিয়ন কুস্তিগীর হবার জন্য প্রশিক্ষণ দেন।
গীতা ২০১০ সালের কমনওয়েলথ গেমসে ভারতের পক্ষে স্বর্ণপদক জয় করে। ববিতা ২০১৪ সালের আসরে শীর্ষস্থান অধিকার করে। ২০১৪ সালে মুক্তিপ্রাপ্ত আমির খান অভিনীত সিনেমা পিকে ব্যাপকভাবে দর্শক নন্দিত হয়। কমেডি ধাঁচের বৈজ্ঞানিক কল্পকাহিনী নির্ভর সিনেমাটি বলিউডের সর্বকালীন সফল ছবি হিসেবে স্থান করে নেয়। সিনেমাটিতে ভারতে যে ধর্মীয় কুসংস্কার রয়েছে তা তুলে ধরা হয়েছে।
সিনেমা পরিবেশক অক্ষয় রাতি বলেন, গড়ে প্রতি দুই বছরে আমির খানের একটি সিনেমা মুক্তি পায়। অন্যদিকে প্রতিবছর গড়ে সালমান ও শাহরুখ খানের দুটি সিনেমা মুক্তি পায়। রতি আরো বলেন, সালমান খানের ঈদে মুক্তিপ্রাপ্ত সিনেমাগুলো সাধারণত ব্লকবাস্টার হিট হয়। তবে সর্বশেষ মুক্তিপ্রাপ্ত সিনেমা ‘টিউবলাইট’ সফল হয়নি। সিনেমাটিতে সালমান খান একজন গ্রামের সহজ সরল বোকা যুবকের চরিত্রে অভিনয় করেন। ২০১৩ সালে মুক্তিপ্রাপ্ত ‘চেন্নাই এক্সপ্রেস’ ছাড়া সাম্প্রতিক বছরগুলোতে শাহরুখ খানের বড় কোন হিট সিনেমা নেই।

আর পড়তে পারেন