বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

বাংলাদেশের জাতীয় পতাকার প্রথম ডিজাইনার কুমিল্লার শিব নারায়ণ দাস

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৩, ২০১৯
news-image

 

অনলাইন ডেস্কঃ
আমাদের জাতীয় পতাকার ডিজাইনার হিসেবে আমরা সবাই কামরুল হাসান কে চিনি। কিন্তু আমরা এটা কি জানি এ পতাকা ডিজাইন এর ক্ষেত্রে তার অবদান কতটুকু বা গেরিলাযোদ্ধা শিব নারায়ন দাসই বা কে?

শিব নারায়ণ দাস বাংলাদেশের অধিকাংশ মানুষের কাছে অজানা নাম, অপরিচিত মুখ। শিব নারায়ণ দাস জন্ম গ্রহণ করেন ১৯৪৬ সালের ১৬ ডিসেম্বর বিক্রমপুরের টঙ্গীবাড়ি থানায়। বিজয়েই যার জন্ম তিনি তো বিজয় আনবেনই। কুমিল্লার এই ছাত্রলীগ নেতা ও শিল্পী ১৯৭১ সালে ৯ মাস যুদ্ধ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকবাল হল (বর্তমান- সার্জেন্ট জহুরুল হক হল) এর ১১৮ নং কক্ষেই ১৯৭০ সালের ৬ জুন তিনি আমাদের মহান জাতীয় পতাকার ডিজাইন করেন। এটি তারপর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর হাতে তুলে দেওয়া হয় তাকে গার্ড অব অনার এর মাধ্যমে। ১৯৭১ সালের ১৭ এপ্রিল মুজিবনগর সরকার সেই পতাকা উত্তোলনের মাধ্যমেই শপথ নেন। তখন আমাদের পতাকাটি ছিল-

পরবর্তীতে কামরুল হাসান ১৯৭২ সালের ১২ ই জানুয়ারি লাল বৃত্তের মাঝ থেকে বাংলাদেশের মানচিত্র বাদ দিয়ে বর্তমান রূপ দেন। কারণ, মানচিত্র উভয় দিক থেকে সোজা ভাবে দেখা যায় না ও যাতে করে সহজে তৈরি করা যায়। এবং এর পর থেকেই কামরুল হাসান জাতীয় পতাকার ডিজাইনার হিসেবে পরিচিত পেয়ে যায়।

আর পড়তে পারেন