মঙ্গলবার, ৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

ব্লাস্ট কুমিল্লার নতুন কমিটি: সভাপতি এড. ফেরদৌস,  সহ-সভাপতি এড. দোলন

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ৫, ২০২২
news-image

স্টাফ রিপোর্টার:
কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক এড. আব্দুল মোমিন ফেরদৌস ব্লাস্ট কুমিল্লা ইউনিটের সভাপতি পদে পুর্ণনির্বাচিত হয়েছেন।

বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাষ্ট (ব্লাস্ট) কুমিল্লা ইউনিটের কমিটির মেয়াদ একবছর।  ৫ সেপ্টেম্বর দুপুরে ব্লাস্টের কার্যনির্বাহী কমিটির সভায় নতুন কমিটি গঠন করা হয়।

কুমিল্লা জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট আব্দুল মোমিন ফেরদৌসকে সভাপতি ও এডভোকেট নবেন্দু বিকাশ সর্বাধিকারী দোলনকে সহ- সভাপতি নির্বাচিত করে ব্লাস্ট কুমিল্লা ইউনিটের ১৩ সদস্য বিশিষ্ট কার্যকরি কমিটি ২০২২-২০২৩ মেয়াদের জন্য পুর্ণনির্বাচিত করা হয়।

কমিটির অপরাপর সদস্যরা হচ্ছেন, ব্লাস্ট কুমিল্লা ইউনিটের সাবেক সভাপতি ও লাকসাম উপজেলা চেয়ারম্যান এড. ইউনুস ভুইয়া ,  জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. মোঃ আহসান উল্লাহ খন্দকার, জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এড. আবু তাহের, জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. মোঃ শরীফুল ইসলাম, ব্লাস্টের সাবেক সভাপতি ও জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড. সৈয়দ নুরুর রহমান, জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক এড. শামসুর রহমান ফারুক, সাবেক সাধারণ সম্পাদক এড. মোঃ সহিদউল্লাহ, জেলা আইনজীবী সমিতির সদস্য এড. একরামুল হক নাসিম ও এড. বদিউল আলম সুজন।

নির্বাচনী সভা পরিচালনা করেন, ব্লাস্ট কুমিল্লা ইউনিটের কো-অর্ডিনেটর এডভোকেট শামীমা আক্তার জাহান।
উল্লেখ্য, এড. আব্দুল মোমিন ফেরদৌস লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল ৩১৫ বি বাংলাদেশ এর কেবিনেট সদস্য, লায়ন্স ক্লাব অব কুমিল্লার সাবেক সভাপতি, রেডক্রিসেন্ট সোসাইটি, কুমিল্লার আজীবন সদস্য, আঞ্জুমানে মফিদুল ইসলামের আজীবন সদস্য, কুমিল্লা আইন কলেজের সাবেক ভিপি ছিলেন। এছাড়াও তিনি একাধিক সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত।

উল্লেখ্য, ব্লাস্ট দীর্ঘদিন যাবত আইনী সুবিধা বঞ্চিত সাধারণ মানুষের আইনগত অধিকার সুরক্ষায় গ্রাম আদালত থেকে শুরু করে সুপ্রিম কোর্ট পর্যন্ত প্রতিটি আদালতে বিনামূল্যে মামলা পরিচালনা করে আসছে। এ ছাড়া ব্লাস্ট সাধারণত পারিবারিক, ফৌজদারী, দেওয়ানী, ভূমির মালিকানা ও মৌলিক অধিকার নিয়ে আইনী পরামর্শ ও সহায়তা দিয়ে থাকে। এর পাশাপাশি ব্লাস্ট বিকল্প বিরোধ নিষ্পত্তি, জনস্বার্থে মামলা পরিচালনা, বৈষম্যমূলক আইনসমূহ সংশোধনের জন্য অধিপরামর্শ ( এ্যাডভোকেসি) কার্যক্রম পরিচালনা করে থাকে। ব্লাস্ট মানবাধিকার বিষয়ক সচেতনতা বৃদ্ধির লক্ষে বিভিন্ন কার্যক্রমও পরিচালনা করে।

আর পড়তে পারেন