শনিবার, ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

মানবসেবা করতে গিয়ে স্বেচ্ছাসেবীরা অনেক ত্যাগ স্বীকার করে : ইউএনও

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১১, ২০২২
news-image

মাসুদ হোসেন, চাঁদপুরঃ

সরকারী নিবন্ধনকৃত স্বেচ্ছাসেবী সংগঠন প্রভাত সমাজকল্যাণ সংস্থা, হাজীগঞ্জ শাখার ৭ম বর্ষপূর্তি উপলক্ষে আলোচনা সভা, কেক কাটা, সম্মাননা প্রদান ও গাছের চারা বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ৩টায় হাজীগঞ্জ বিজনেস পার্কের ফুড লাভার্স পার্টি সেন্টারে প্রভাত হাজীগঞ্জ শাখার সভাপতি মোঃ মফিজুল ইসলাম রোহানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন হাজীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুল ইসলাম তানজির।

তিনি তার বক্তব্যে বলেন, ব্রিটিশ রাজপরিবারে তাদের প্রতি মাসে খরচ করা হয় ১০০ কোটি টাকার উপরে। ঐ রাজপরিবারে যে শিশুটি জন্ম নেয় সে জন্মের সবাই চিন্তা করে যে কবে জন্ম নিবে। জন্মের আগে থেকেই তাকে নিয়ে উদযাপন করা হয়। তার প্রতিরক্ষার জন্য বিশাল টিম আছে। তাদেরকে ঘিরে অনেক আয়োজন। আবার একই সাথে কিছু কিছু জায়গায় একটা শিশু যখন জন্মায় সে শিশুটিকে আমরা ড্রেনে পাই। কারন সেই শিশুটি অভিশাপ হিসেবে আসতেছে আবার অন্য কারো কাছে। তাকে ঘিরে কোন আয়োজন নেই। মানুষের মধ্যে যে বিভাজন, যে পার্থক্য সেটা জন্ম সূত্রেই আমরা পেয়ে যাচ্ছি। তাই জন্ম কারো জন্য আশীর্বাদ আবার কারো জন্য আজন্ম পাপ। একটা শিশু যখন খেতে চাচ্ছে না তাকে জোর করে খাওনা হচ্ছে, ঘর থেকে বের হলে গাড়ি আছে, নিরাপত্তা ব্যবস্থা আছে। আবার একই জায়গায় আরেকটি শিশু জানে না সে পরের বেলায় কি খাবে। এই যে অসমতার বিশ্বয়, এই জায়গায় আমরা সফলতার গল্প বলি।

তিনি আরো বলেন, অসহায় পরিবারে জন্ম নেয়া একজন শিশু যেসময়টায় সে স্বপ্ন দেখবে যে আমি বড় অফিসার হবো কিন্তু সে সময়টাতেই সে রাস্তায় দাঁড়ায় পরের বেলায় কি খাবে। আমি প্রভাতিয়ানদের স্যালুট করি, এই পৃথিবীর যে অসমতা, সে অসমতাকে কিছু মাত্রা সহনশীল করার জন্য আপনাদের যে যুদ্ধ। প্রভাতিয়ানরা যে চেষ্টা করেন বিনিময় ছাড়া, মনের গভীর থেকে। একই সাথে আপনাদের যে চেতনা-প্রেরণা, তার একমাত্র লক্ষ্য মানবিকতা। মানুষের যে হৃদয় সে হৃদয়টা সবচেয়ে বড় উপাসানালয়। যে মানুষটা অন্যের উপকারে কাজ করে সে কোন কিছু হয়তো পায় না। কিন্তু সে নিজে যখন নিজেকে প্রশ্ন করে তখন হৃদয়ের মধ্যে একটা শান্তি পায়। মানবিক কাজ করা রাস্তা কোন সহজ নয় একটা কঠিন রাস্তা। মানবিক কাজ করতে গিয়ে অনেক কিছুর স্বীকার হতে হয় স্বেচ্ছাসেবীদের। মানুষের হাসির পাত্র হতে হয়। মানুষের সবচেয়ে বিবেচনাবোধ সেটা হচ্ছে নিজের কাছে নিজের। যতদিন মানুষের বিবেচনাবোধ থাকবে ততদিন কোন খারাপ কাজ করবে না। কিন্তু নিজের কাছে নিজের বিবেচনাবোধ হারিয়ে গেলে তখন যত কাদায় নামুক না কেন কাদা কে কাদা মনে হয় না। আমাদের যে চিন্তা সে চিন্তা যেন সার্বজনীন হয়। নিজেকে কেন্দ্র করে নয় অন্যকে কেন্দ্র করে। অন্যকে কেন্দ্র করে চিন্তা করা শিখলে তাহলে আমাদের বিবেচনাবোধ যা আছে সেটা অনেক বেশী প্রখর হবে। পরিশেষে বলবো প্রভাতিয়ানদের কার্যক্রমগুলো গন্ডির মধ্যে না থাকলে একসময় সংগঠনটির সৌন্দর্য দেখার জন্য মানুষ ভিড় করবে।

প্রভাত হাজীগঞ্জ শাখার সাংগঠনিক সম্পাদক গাজী মোঃ মঈন এর প্রাণবন্ত সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হাজীগঞ্জ মডেল হাসপাতালের পরিচালকের পক্ষে শিক্ষক এস এম চিশচি, হাজীগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক মোঃ কামাল হোসেন চৌধুরী, বড়কুল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মাওলানা আবু জাফর, হাজীগঞ্জ মডেল হাই স্কুল এন্ড কলেজের সহকারি শিক্ষক জহিরুল ইসলাম মজুমদার, শিক্ষক মোঃ আপন, বিশিষ্ট ব্যবসায়ী মোঃ আনোয়ার হোসেন পাটওয়ারী।

প্রভাত কচুয়া শাখার অর্থ বিষয়ক সম্পাদক হাফেজ মোঃ শাখাওয়াত হোসেন এর পবিত্র কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রভাত হাজীগঞ্জ শাখার সহ- সভাপতি, তানভীর জয়, সাধারণ সম্পাদক সালাহউদ্দিন সাকিব, সহ-সাধারন সম্পাদক নাজমুস সাদাত সাইফ, ত্রাণ ও দূর্যোগ বিষয়ক সম্পাদক আফরোজ ইসলাম এ্যামি, ধর্ম বিষয়ক সম্পাদক তানভীর হাসান, ক্রীড়া বিষয়ক সম্পাদক কাকন মিয়াজী, সিনিয়র সদস্য আসিফ পাটওয়ারী, সিনিয়র সদস্য শাকিল মাহমুদ, সিনিয়র সদস্য আলমগীর গাজী, প্রচার সম্পাদক মারিয়া আক্তার, সিনিয়র সদস্য হৃদয় সাহা, সিনিয়র সদস্য শাহরিয়ার রিফাত
সহকারী, দপ্তর সম্পাদক পারভেজ সাকিব, কার্যকরী সদস্য উজ্জ্বল সরকার, টেকনোলজিস্ট তানভীর মজুমদার, সিনিয়র সদস্য রাসেল, রেদওয়ান, খাজা মহিউদ্দিন, শরীফ মিয়াজী, সালাউদ্দিন, ইকবাল মিয়াজী সহ আরো অনেকে।

এসময় প্রভাত হাজীগঞ্জ শাখার ৭ম বর্ষপূর্তি উপলক্ষে প্রভাতের সকল শাখাসহ হাজীগঞ্জে কর্মরত কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠনকে সম্মাননা ক্রেস্ট প্রদান, সদস্যদের মাঝে গাছের চারা বিতরণ করেন আমন্ত্রিত অতিথিবৃন্দ। সেই সাথে অনুষ্ঠানে আগত সকল স্বেচ্ছাসেবীদের মাঝে হাজীগঞ্জ মডেল হাসপাতালের সৌজন্যে উপহার হিসেবে মগ বিতরণ করা হয়েছে। এসময় প্রভাত চাঁদপুর শাখা, শাহরাস্তি শাখা, ফরিদগঞ্জ শাখা, কচুয়া শাখার বিভিন্ন নেতৃবৃন্দ ও শুভাকাঙ্ক্ষী উপস্থিত ছিলেন।

আর পড়তে পারেন