শুক্রবার, ২০শে মে, ২০২২ খ্রিস্টাব্দ

সহস্রাধিক রোহিঙ্গা পরিবারের পাশে হোপ’ ৮৭ বাংলাদেশ

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ১৯, ২০২২
news-image

 

ডেস্ক রিপোর্ট:

বাংলাদেশ সুবিধাবঞ্চিত সাড়ে তিন হাজারেরও বেশি রোহিঙ্গা পরিবারের সাহায্যের জন্য কক্সবাজারের উখিয়ায় ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গা স্বাস্থ্যপোস্ট ক্যাম্প চালু করেছে। জেডএফহিলফট এবং ইউ ফাউন্ডেশন, হোপ’ ৮৭ বাংলাদেশের রোহিঙ্গা ক্যাম্পে দাতাসংস্থা হিসেবে কাজ করছে।

প্রায় ১০০০ জন কমিউনিটি সদস্যদের সাথে হোপ’ ৮৭ বাংলাদেশ তাদের স্বাস্থ্যপোস্টে রোহিঙ্গা পরিবারের স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য প্রয়োজনীয় বিভিন্ন সুবিধা প্রদান করছে ।স্বাস্থ্যপোস্টে যে সুবিধাগুলি প্রদান করা হচ্ছে তা হল বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা ও ওষুধ বিতরণ, পরিবার পরিকল্পনার পরামর্শ, শিশুর যত্ন, গর্ভাবস্থা, স্বাস্থ্যবিধি, পুষ্টি, বুকের দুধ খাওয়ানো ইত্যাদি।এছাড়াও হোপ’৮৭ কমিউনিটি টিম প্রতিদিন ডাক্তারদের দ্বারা রোহিঙা পরিবারদের ভিজিট প্রদান করছে । অসংক্রামক রোগের চিকিৎসা সুবিধাও রয়েছে স্বাস্থ্যপোস্টে।

হোপ’৮৭ বাংলাদেশের মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজার এসএম নাজমুস সাকিব এবং যুব প্রতিনিধি ফায়েদ করিম কক্সবাজারের উখিয়ায় হেলথপোস্ট পরিদর্শন করেছে । একজন স্বাস্থ্যকর্মী রোহিঙ্গা ক্যাম্পের কার্যক্রম সম্পর্কে তাদের অবহিত করেছেন এবং বলেছেন যে, “রোহিঙ্গা জনগণ অনেক বিষয়ে কুসংস্কারাচ্ছন্ন এবং ইতিবাচক পরিবর্তনগুলি গ্রহণ করতে ইচ্ছুক নয়।হেলথপোস্ট ক্যাম্পে সুবিধাবঞ্চিত পরিবারগুলো স্বাস্থ্য সুবিধা পাচ্ছে।”

হোপ’৮৭ বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মোঃ রেজাউল করিম রোহিঙ্গাক্যাম্প সম্পর্কে বলেন, “আমরা আমাদের দাতাসংস্থাগুলোর সহযোগিতায় তাদের শিক্ষা কার্যক্রমের পাশাপাশি কার্যকর কাউন্সেলিংসেশন প্রদানের লক্ষ্যে কাজ করছি যাতে তারা সকল কুসংস্কার দূর করে পরিবারপরিকল্পনা সম্পর্কে অবগত হয়।”

আর পড়তে পারেন