মঙ্গলবার, ২৮শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ

স্বাধীনতা শব্দটি জব্দ ছিল

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ১১, ২০১৯
news-image

শরীফ সাথীঃ

স্বপ্নের করিডোরে বাঁধাহীন আনমনে মন সারাক্ষণ বলে আমায়, তুমি কি জানো? তোমার সবুজ শ্যামল এই মাতৃভূমির বর্ণাঢ্য ইতিহাস আছে। একাত্তরের হৃদস্পর্শী গল্পকথা আছে। শোষিত নিপীড়িত বঞ্চিত শাসিত আবদ্ধ এই বাঙালির ক্ষতবিক্ষত জ্বালা, পালা করে মগজে খোদাই করা স্মৃতি নামক অধ্যায়ে। পরাধীন জীবনে বাস, ভয়াবহ চাষের গহীন অরণ্য। চোখ জুড়ে শুধু আঁধার আর আঁধার।

এমন এক ক্ষণে, বাঙালির মনে আলোর স্বপ্ন বোণে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি এই বঙ্গের পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বুকের মাঝে আশার বাসা বুনে বাঙালির মুখে ভাষা ফুটায় এই বাংলা বিজয়ের, এই বাংলার স্বাধীনতার।

স্বাধীনতা নামক শব্দটি তখন জব্দ ছিল পাকবাহিনীর নির্মম নিষ্ঠুরতার নির্দয়তার শিকল পরা বন্দী খাঁচায়।

আমার এই বঙ্গে মুক্ত বাতাসে ঘুরবো, উড়ব শান্তির পালক বেয়ে। আর কোন পৌশাসিক শক্তির কাছে মাথা নত নয়। হাসব খেলবো সবুজ শ্যামল সোনার এই বঙ্গভূমির কোমলে। কিসের বাঁধা? বাঙালির সাদা মনে আলোর ফোকাস দিতে, আপন করে নিতে ৭ই মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তর্জনী উঁচিয়ে ঐতিহাসিক কালজয়ী বজ্রভাষণে নির্ভয়ে বললেন, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম। তাঁর ডাকে সাড়া দিয়ে এদেশের জনতা দীর্ঘ ন’মাস রক্তক্ষয়ী যুদ্ধ শেষে এই বাংলার বিজয় ছিনিয়ে আনে। স্বাধীনতার সার্বোভৌম রাষ্ট্রে লাল সবুজ পতাকা মুক্ত বাতাসে উড়ায়।

আর পড়তে পারেন