রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অকালেই চলে গেলেন কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্ন

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ৪, ২০২২
news-image

স্পোর্টস ডেস্ক:

অকালেই চলে গেলেন কিংবদন্তি অস্ট্রেলিয়ান লেগ স্পিনার শেন ওয়ার্ন। ৫২ বছর বয়সী সাবেক স্পিনার হার্ট অ্যাটাকে মারা গেছেন বলে জানিয়েছে ফক্স স্পোর্টস।

শেন ওয়ার্নের ম্যানেজমেন্ট প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, শুক্রবার থাইল্যান্ডের কোহ সামুইয়ে মারা গেছেন তিনি। ধারণা করা হচ্ছে, ওয়ার্ন হার্ট অ্যাটাকেই মারা গেছেন। বিবৃতিতে বলা হয়, ‘শেনকে তার ভিলায় অচেতন অবস্থায় পাওয়া গেছে। মেডিক্যাল স্টাফরা সর্বোচ্চ চেষ্টা করেও কিছু করতে পারেনি।’ কঠিন এই সময়টায় গোপনীয়তা রক্ষারও অনুরোধ করা হয় বিবৃতিতে।

১৯৯৯ সালের বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সদস্য ছিলেন শেন ওয়ার্ন। সেমিফাইনাল ও ফাইনালের সেরা খেলোয়াড়ও হয়েছিলেন তিনি। ২০০৭ সাল পর্যন্ত ক্রিকেট বিশ্বে অজিদের একক পরাশক্তি হিসেবে টিকে থাকার পেছনের অন্যতম কারিগর ছিলেন এই লেগ স্পিনার। লেগ স্পিনার হিসেবে তার অসংখ্য কীর্তির মধ্যে সবচেয়ে বিখ্যাত হচ্ছে ‘বল অব দ্য সেঞ্চুরি’। ১৯৯৩ সালে মাইক গ্যাটিংকে আউট করা বলটি আজও এক ক্রিকেটীয় বিস্ময়। ওয়ার্নারের একটি বল লেগ স্ট্যাম্পের বাইরে থেকে অসম্ভব বাঁক নিয়ে মাইক গ্যাটিংকে সম্পূর্ণ পরাস্ত করে অফ স্ট্যাম্পের বেল ফেলে দিয়েছিল। এমন আউটে উপস্থিত সবাই হতভম্ব হয়ে পড়েছিলেন।

তবে মাঠ ও মাঠের বাইরে বহু বিতর্কের জন্ম দিয়েছেন এই লেগি। ২০০৩ সালের বিশ্বকাপের আগে ডোপ টেস্টে পজিটিভ হয়ে ক্রিকেট থেকেই নিষিদ্ধ হয়েছেন। এছাড়া তার ক্যারিয়ারে নারী সংক্রান্ত বিতর্কও ছিল নিত্যসঙ্গী।

জাতীয় দল থেকে অবসর নেওয়ার পর ওয়ার্ন অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি আর ভারতের আইপিএলে খেলা চালিয়ে গিয়েছিলেন। আইপিএলের প্রথম আসরে রাজস্থান রয়্যালসের নেতৃত্ব দিয়ে শিরোপাও জেতেন তিনি। অস্ট্রেলিয়ার হয়ে ১৯৪ ওয়ানডে খেলা ওয়ার্নের উইকেট ছিল ২৯৩টি। এছাড়া ১৪৫ টেস্টে উইকেট সংখ্যা ৭০৮। টেস্ট ব্যাটিংয়ে সেঞ্চুরি ছাড়াই তার রান ৩ হাজার ১৫৪ এবং ওয়ানডেতে ১ হাজার ১৮।

অস্ট্রেলিয়ার ক্রিকেটে ২৪ ঘণ্টার ব্যবধানে বিশাল ধাক্কা হয়েই এলো এমন খবর। শুক্রবার মারা গেছেন অজিদের আরেক কিংবদন্তি উইকেট কিপার ব্যাটার রড মার্শ। গত সপ্তাহে হার্ট অ্যাটাকের পর হাসপাতালে নেওয়া হয়েছিল ৭৪ বছর বয়সী সাবেক তারকাকে। এরপর থেকে জীবন-মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছিলেন।

আর পড়তে পারেন