বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

অবৈধ পন্থায় চ্যানেল প্রদর্শণ ও পাইরেসির অভিযোগে মতলব উত্তর ক্যাবল নেটওয়ার্ক কন্ট্রোল রুম সিলগালা

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ২৩, ২০১৭
news-image

মো. দ্বীন ইসলাম, মতলব উত্তর :
অবৈধ পন্থায় চ্যানেল প্রদর্শণ ও পাইরেসির মাধ্যমে মতলব উত্তর ক্যাবল নেটওয়ার্ক এর ছেংগারচর বাজারস্থ ভূঁইয়া মার্কেটের দ্বিতীয় তলায় ব্যবসায় করায় মতলব উত্তর থানা পুলিশ কন্ট্রোল রুমটি মালামাল জব্দ করে সিলগালা করে দেয়। ন্যাশনওয়াইড মিডিয়া লিমিটেডের পক্ষে কার্য নির্বাহী নুরুন্নবী কাদরীর লিখিত অভিযোগে মতলব উত্তর থানার অফিসার ইনচার্জ আনোয়ারুল হক কামাল সঙ্গীয় ফোর্স সোমবার সকালে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গের সম্মুখে মতলব উত্তর ক্যাবল নেটওয়ার্ক কন্ট্রোল রুম সিলগালা করে দেয়া হয়।
অভিযোগ সূত্রে জানা যায়, ন্যাশনওয়াইড মিডিয়া বাংলাদেশে জনপ্রিয় পে-চ্যানেল সমূহ জি টিভি, জি সিনেমা, জি বাংলা ও অন্যান্য সনি গ্রুপ এর সনি, ম্যাক্স, এসএবি ও অন্যান্য ডিসকভারি, এনিম্যাল প্লান্ট, টিএলসি ও অন্যান্য এইচবিও, সিএনএন, ডব্রিউবি, সিএন এবং অন্যান্য বেশকিছু চ্যানেল সমূহের একমাত্র পরিবেশক, যা সরকারের নির্দিষ্ট আইন মোতাবেক তথ্য মন্ত্রনালয়ের অনুমতি সাপেক্ষে বাংলাদেশ টেলিভিশন হতে লাইসেন্স ফি পরিশোধ করে ডিষ্ট্রিবিউটর লাইসেন্স গ্রহণ করে সারা দেশে ক্যাবল অপারেটরদের মাধ্যমে গ্রাহকদের কাছে পরিবেন করা হয়। চাঁদপুর জেলার মতলব উত্তর উপজেলার ছেংগারচর এলাকায় ‘মতলব উত্তর ক্যাবল নেটওয়ার্ক’ নামে মো. ইউসুফ সিকদার সরকারের কোন প্রকার অনুমতি না নিয়ে অবৈধ পন্থায় পাইরেসির মাধ্যমে ডাউনলিংক করে চ্যানেল প্রদর্শন করছে। যার কারণে সরকার বিপুল পরিমান রাজস্ব থেকে বঞ্চিত হয়।
অভিযোগে আরো উল্লেখ করা হয়, ডিটিএইচ পাইরেসি করে এবং বিটিভি কর্তৃক প্রদেয় লাইসেন্স ছাড়া চ্যানেল সমূহ ডাউনলিংক করে গ্রাহকদের পরিবেশন করছে তা বাংলাদেশের আইন সম্পূর্ণ অবৈধ ও অনুমোদনহীন। এর ফলে ন্যাশনওয়াইড কোম্পানী যেমন ক্ষতিগ্রস্থ হচ্ছে, তেমনি সরকারও বিপুল পরিমান রাজস্ব হতে বঞ্চিত হচ্ছে।
ন্যাশনওয়াইড মিডিয়া লিমিটেডের কার্য নির্বাহী নুরুন্নবী কাদরী আরো বলেন, মতলব উত্তর উপজেলায় ‘রাইয়ান ক্যাবল নেটওয়ার্ক’ বৈধ ভাবে ক্যাবল নেটওয়ার্কের ব্যবসা করায় এ অঞ্চলে রাইয়ান ক্যাবল নেটওয়ার্ক আমাদের প্রতিনিধি হিসেবে বৈধ ভাবে ব্যবসা পরিচালনা করছে।
মতলব উত্তর থানার ওসি আনোয়ারুল হক কামাল বলেন, অবৈধ ভাবে কাউকে ক্যাবল ব্যবসা করতে দেয়া হবে না। ইউসুফ সিকদারের মালিকানাধীন মতলব উত্তর ক্যাবল নেটওয়ার্ক ক্যাবল ব্যবসার কোন বৈধ কাগজপত্র দেখাতে না পারায় অবৈধ ক্যাবল নেটওয়ার্কের কন্ট্রোল সিলগালা করে দেয়া হয়। এ এলাকায় বৈধ ভাবে যারা সরকারের রাজস্ব দিয়ে ব্যবসা করবে তাদের প্রশাসন সহায়তা করবে।

আর পড়তে পারেন