বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

‘অভ্যন্তরীণ নিরাপত্তার জন্যই বাড়তি সেনা মোতায়েন করেছিল মিয়ানমার’

আজকের কুমিল্লা ডট কম :
মার্চ ২, ২০১৮
news-image

 

ডেস্ক রিপোর্ট :

সীমান্তে নিজেদের অংশে অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য বাড়তি সেনা মোতায়েন করেছিল বলে জানিয়েছে মিয়ানমার। একই কারণে তারা সীমান্ত এলাকায় ফাঁকা গুলি ছুড়েছিল বলেও দাবি করেছে। মিয়ানমারের অতিরিক্ত সেনা সমাবেশসহ সার্বিক বিষয়ে আলোচনার জন্য বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) মধ্যে পতাকা বৈঠক শেষে একথা জানান ৩৪ বিজিবি’র অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মঞ্জুরুল হাসান খান।

শুক্রবার বিকেলে ঘুমধুম সীমান্তের ফেন্ডশিপ ব্রিজের বাংলাদেশ অংশে অনুষ্ঠিত পতাকা বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে নেতৃত্ব দেন মঞ্জুরুল হাসান খান ও মিয়ানমারের পক্ষ থেকে নেতৃত্ব দেন দেশটির মিয়ানমার সীমান্ত পুলিশ বিজিপি-১ এর লেফটেন্যান্ট সোয়োজাই লিউ।

মঞ্জুরুল হাসান খান জানান, ভবিষ্যতে সীমান্ত এলাকায় ফাঁকা গুলির আগে বাংলাদেশকে অবহিত করবে জানায় মিয়ানমার সীমান্ত পুলিশ। তিনি বলেন, ‘মিয়ানমার সীমান্ত পুলিশ বিজিবির কাছে প্রশ্ন করে, সীমান্তে বাংলাদেশ কেন সিসি ক্যামেরা স্থাপন করেছে। জবাবে আমরা জানাই, এটা মিয়ানমারকে টার্গেট করে করা হয়নি, অভ্যন্তরীণ নিরাপত্তার জন্যই আমরা এটা করেছি।’

বিজিবির এই কর্মকর্তা জানান, তমব্রু সীমান্তের শূন্যরেখায় অবস্থানকারী রোহিঙ্গাদের যে কোনও সময় নিয়ে যাওয়ার ব্যাপারে প্রস্তুত রয়েছে বলেও জানিয়েছে মিয়ানমার সীমান্ত পুলিশ। তিনি জানান, সীমান্ত এলাকার পরিস্থিতি এখন স্বাভাবিক আছে। শূন্যরেখায় থাকা রোহিঙ্গারাও ভালো আছে।

গতকাল বৃহস্পতিবার সকাল থেকে তুমব্রু সীমান্তের কোনা পাড়ার নো মেন্স ল্যান্ডের হঠাৎ করে অতিরিক্ত সৈন্য সমাবেশ ঘটায় মিয়ানমার। রোহিঙ্গাদের দিকে ভারী অস্ত্রের পাশাপাশি হালকা অস্ত্র তাক করে রাখে বর্মী সেনারা। তবে সন্ধ্যার পর মিয়ানমার সেনারা দুটি ফাঁকা গুলি বর্ষণের আওয়াজ করে আতঙ্কের চেষ্টা চালায়। সেই প্রেক্ষিতেই আজকের এই পতাকা বৈঠক অনুষ্ঠিত হলো।

আর পড়তে পারেন