শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আধুনিকতার ছোঁয়ায় দিনে দিনে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্য ”কুপিবাতি”

আজকের কুমিল্লা ডট কম :
অক্টোবর ১, ২০১৮
news-image

 

সাকিব আল হেলাল:

কুপিবাতি এখন শুধুই স্মূতি।আধুনিক প্রযুক্তির কল্যানে গ্রাম বাংলার কুপিবাতি  দিনে দিনে যেন নিভে যাচ্ছে।এক সময় গ্রাম বাংলার ঘরে ঘরে কুপিবাতি ছিল,যা এখন চোখে পড়ে না বললেই চলে।এক সমযের গ্রাম-বাংলার অতিপ্রয়োজনীয় কুপিবাতি এখন বিলীন হয়ে গেছে প্রায়।

আমাবস্যার রাতে মিটি মিটি কুপিবাতির আলো জ্বালিয়ে পথ চলার স্মৃতি এখনো সৃষ্টিশীল মানুষদের কাছে টানে।একটা সময় ছিল যখন গ্রাম বাংলার আপামর জনতার অন্ধকারের আলোকবর্তিতা হিসেবে কাজ করতো কুপিবাতি।এই কুপিবাতি গুলো ছিল বাহারি রং ও নকশার।সাধারনত এগুলো তৈরি হতো মাটি,লোহা,কাঁচ ও পিতল দিয়ে।
যার যার সামর্থ অনুযায়ী মানুষ কুপি কিনে ব্যবহার করতো।বাজারে সাধারনত দুই ধরনের কুপি পাওয়া যেতো।বেশি আলোর প্রয়োজনে কুপি গুলো কাঠ ও মাটির তৈরি দোলকোতে ছিল বিভিন্ন বাহারী নঁকশার ।
কিন্তু বর্তমানে গ্রামে পল্লীবিদ্যুতের ছোঁয়ায় কুপির কদর যেন একেবারে হারিয়ে গেছে ।

বিদ্যুৎ না থাকলে অঁজো পাড়া গাঁয়ের মানুষ ব্যবহার করছে সৌরবিদ্যৎসহ বিভিন্ন প্রকার বৈদ্যুতিক চার্জার।
গ্রাম বাংলার আপামর জনতার কাছে কুপির কদর হারিয়ে গেলেও কেউ কেউ এখনো এই কুপির স্মৃতি আকড়েঁ ধরে আছেন।কুমিল্লার চান্দিনা উপজেলার রানীচড়া গ্রামের আব্দুর খালেক মিয়ার বাড়িতে বিদ্যৎ না থাকায় কুপিবাতির আলোতে পড়াশোনা করতে দেখা গেছে অষ্টম শ্রেনীর ছাত্রী জেসমিনকে।

ঐ এলাকাসহ দেশের বিভিন্ন জায়গার সৌখিন মানুষদের কুপি ব্যবহার করতে দখো যায়।কেউ কেউ আবহমান বাংলার ঐতিহ্যের নিদর্শন হিসেবে কুপিবাতি সংরক্ষনে রেখেছেন।

কয়েকজন বয়োজৈষ্ঠদের সাথে কথা হলে তারা বলেন,আমরা আগে সন্ধ্যা হলে ঘরে কুপিবাতি জ্বালাতাম মিটিমিটি আলোতে পড়াশোনা কিংবা পারিবারিক কাজ করতাম।তাছাড়া সন্ধ্যা হলে বাড়ি ছোট ছোট মেয়েরা বা অনেক পরিবারের পুত্রবধূরা কূপিতে কেরোসিন তেল ভরতো সেটা ছিল একধরনের মজার”।

কুপি তৈরির কারিগর বা মিস্ত্রি শংকর দাস বলেন,আগে আমাদের ব্যাপক চাহিদা ছিল।আমাদের কাছে বিভিন্ন নঁকশার কূপি বানানোর অর্ডার আসতো।আমরা সুন্দর সুন্দর কুপিবাতি বানাতাম।এখন আর সেই কুপিবাতির ক্রেতা নাই।যার কারনে আমরাও পেশা পরিবর্তন করে নতুন পেশায় নেমে পড়েছি”।

আর পড়তে পারেন