শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আপনাদের জন্য সংসদে গালি শুনতে হয় আমাকে: অর্থমন্ত্রী

আজকের কুমিল্লা ডট কম :
ফেব্রুয়ারি ৭, ২০২০
news-image

 

ডেস্ক রিপোর্টঃ

ব্যাংকারদের উদ্দেশ্যে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আপনাদের জন্য সংসদে আমাকে অনেক কথা শুনতে হয়েছে। আপনারা লোন দিচ্ছেন, খেলাপি হচ্ছে। আর খেলাপি জন্য সংসদে গালি শুনতে হয় আমাকে।

বৃহস্পতিবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) শাখা ব্যবস্থাপকদের (ম্যানেজার) বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিডিবিএলের চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব মোহাম্মদ মেসবাহউদ্দিনের সভাপতিত্বে সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, ব্যাংকের পরিচালক কাজী তরিকুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) কাজী আলমগীর প্রমুখ।

ব্যাংকারদের উদ্দেশে অর্থমন্ত্রী আরও বলেন, আমিও একজন ব্যবসায়ী। কিন্তু আমি ঋণখেলাপি নই। আপনাদের বিতরণকৃত ঋণ খেলাপি হয়ে যাওয়ার কারণে সংসদে আমাকে গালি শুনতে হচ্ছে। এর দায় কার? আপনারা বলেন।

ব্যাংক খাতের অবস্থা খুব ভালো নয় ইঙ্গিত করে অর্থমন্ত্রী বলেন, ব্যাংকগুলো যদি ভালো চলত, তবে এসব ব্যাংককে আজ একীভূত (মার্জার) করার কথা আসত না।

মুস্তফা কামাল বলেন, ১৯৯৭ সালে বিশ্বব্যাপী অর্থনীতির অবস্থা খারাপ ছিল। এরপর ২০০৯ সালে দ্বিতীয় দফায় খারাপ অবস্থার সৃষ্টি হয়। কিন্তু প্রধানমন্ত্রী দূরদৃষ্টিতার কারণে দেশের অর্থনীতির ভিত গড়ে উঠেছে।

অর্থমন্ত্রী বলেন, এখন অর্থনীতির একটা খারাপ সময় যাচ্ছে। শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বেই। কোনো দেশেই আমদানি-রফতানি সঠিকভাবে হচ্ছে না। আমদানি-রফতানি কমে যাচ্ছে। বাংলাদেশের কিছু সেক্টরে এর প্রভাব পড়েছে। তবে আমি আশা করি, বছর শেষে এই সেক্টরগুলো আর পিছিয়ে থাকবে না।আমদানি-রফতানির অবস্থা ভালো হয়ে যাবে।

বিডিবিএলের কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন, আপনাদের মধ্যে সবাই খারাপ রয়েছেন- তা বলব না। কিছু সংখ্যক লোক রয়েছেন, যারা খারাপ। বাংলাদেশ ব্যাংক, কিংবা অর্থ মন্ত্রণালয় তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার আগে, নিজেরা নিজেদের বিরুদ্ধে ব্যবস্থা নিন, শাস্তি দিন।

আর পড়তে পারেন