শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ইমরান খানকে গ্রেফতার না করার আবেদনের রায় স্থগিত করেছে হাইকোর্ট

আজকের কুমিল্লা ডট কম :
মে ১৬, ২০২৩
news-image

 

আন্তর্জাতিক ডেস্কঃ

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের আইনজীবীরা হাইকোর্টে আবেদন করেছিলেন যে, ৯ মে’র দায়ের করা কোনো মামলায় যেন দলীয় প্রধানকে গ্রেফতার না করার বিষয়ে নির্দেশনা দেন আদালত। তবে সোমবার আদালত ওই আবেদনের রায় স্থগিত করেছেন।

এর আগে গত ৯ মে ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে আল-কাদির ট্রাস্ট মামলায় ইমরান খানকে গ্রেফতার করা হয়। পরে দুই সপ্তাহের জন্য জামিনে মুক্তি পান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী। এর পরই মূলত পিটিআই দলীয় আইনজীবীরা ওই আবেদন করেন।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন আজ সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে, ইমরান খানের পক্ষ থেকে করা এই আবেদনের রায় স্থগিতের ঘোষণা দিয়েছে হাইকোর্ট।

পাকিস্তানের প্রভাবশালী গণমাধ্যমটি জানিয়েছে, ওই আবেদনের অনুলিপি তাদের হস্তগত হয়েছে। আবেদনে পাঞ্জাব পুলিশের মহাপরিদর্শক এবং পাঞ্জাবের অ্যাডভোকেট জেনারেলের মাধ্যমে রাষ্ট্রকে বিবাদী হিসেবে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদন সূত্রে জানা যায়, ইমরান খানের বিরুদ্ধে ৯ মে কিংবা তার পর লাহোরে নিবন্ধন করা কোনো ‘অঘোষিত অথবা নতুন এজাহার’ সম্পর্কে নতুন করে বিস্তারিত প্রতিবেদন দেওয়ার জন্য পাঞ্জাব পুলিশের মহাপরিদর্শককে নির্দেশ দেওয়ার জন্য আদালতের প্রতি অনুরোধ জানানো হয়েছে ওই আবেদনে।

খবরে বলা হয়েছে, আবেদনের ওপর শুনানির সময় ইমরান খানের বর্তমান অবস্থান সম্পর্কে জানতে চান বিচারপতি সফদর সেলিম শাহেদ। জবাবে তার আইনজীবী ব্যারিস্টার সালমান সফদর আদালতকে জানান, সাবেক প্রধানমন্ত্রীর (ইমরান) সুরক্ষামূলক জামিন নেই।

এতে আপত্তি জানিয়ে সরকার পক্ষের আইনজীবী বলেন, ইমরান খানের আবেদন গ্রহণযোগ্য নয়। তার মতে, আদালতে হাজির না হয়ে আদতে সুরক্ষামূলক জামিন চাইছেন পিটিআই প্রধান।

এর জবাবে ইমরান খানের আইনজীবী বলেন, পিটিআই চেয়ারম্যান সুরক্ষামূলক জামিন চান না। বরং তিনি চান, এ মামলা আরও বড় কোনো বেঞ্চে স্থানান্তর করা হোক।

এর পরই ইমরানকে গ্রেফতার না করার আবেদনের রায় স্থগিত ঘোষণা দেয় হাইকোর্ট।

আর পড়তে পারেন