রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

এক সাব রেজিস্ট্রারে চলছে কুমিল্লার একাধিক রেজিস্ট্রি অফিস

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৩১, ২০২৪
news-image

স্টাফ রিপোর্টার:

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলা সদর সাব রেজিস্ট্রি অফিসের রেজিস্ট্রার ওমর ফারুক একাই ৩টি সাব রেজিস্ট্রি অফিসের দলিল রেজিস্ট্রি কার্যক্রম করছেন। এতে করে চৌদ্দগ্রাম সদরের সাব রেজিস্ট্রী অফিসের দলিল দাতা গ্রহীতারা চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

সপ্তাহের ৫কর্মদিবসের কোন সময়ে উপজেলা সদর রেজিস্ট্রি অফিস, কোন সময়ে গুনবতী সাব রেজিস্ট্রি অফিস এবং ২দিন হোমনা সাব রেজিস্ট্রি অফিসে সময় দিচ্ছেন তিনি। এতে করে তিনটি সাব রেজিস্ট্রি অফিসে দলিল রেজিস্ট্রি করতে আসা জনগণ ব্যাপক ভোগান্তির সম্মুখিন হচ্ছেন। ভুক্তভোগী জমির ক্রেতা বিক্রেতারা
নিজেদের সুবিধাজনক দিনে দুর-দুরান্ত থেকে এসেও জমি রেজিস্ট্রি না করেই ফিরে
যাচ্ছেন।

দলিল রেজিস্ট্রি ছাড়াও দলিলের নকল উত্তোলনসহ গুরুত্বপূর্ণ আরও অনেক কাজও বন্ধ থাকে সাব রেজিস্ট্রার না থাকায়। এক কথায় সাব রেজিস্ট্রারের অবর্তমানে পুরো রেজিস্ট্রি অফিসেই পিনপন নীরবতা লক্ষ্য করা যায়। এদিকে যথাসময়ে দলিল রেজিস্ট্রি না হওয়ায় সরকার হারাচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব।

৩টি রেজিস্ট্রি অফিস সূত্রে জানা যায়, গত বছরের সেপ্টেম্বরের শুরুতে হোমনা সাব রেজিস্ট্রি অফিসের রেজিস্ট্রার সাকিম মজুমদার অন্যত্র বদলী হন। এক সপ্তাহের মধ্যেই চৌদ্দগ্রাম উপজেলা সদরের সাব রেজিস্ট্রার ওমর ফারুককে প্রতি সপ্তাহের বুধবার এবং বৃহস্পতিবারের জন্য অতিরিক্ত দায়িত্ব দিয়ে হোমনা রেজিস্ট্রি অফিসে বদলী করা হয়। গত বছরের সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে এখন পর্যন্ত প্রতি সপ্তাহের বুধবার ও বৃহস্পতিবার চৌদ্দগ্রাম সদর সাব রেজিস্ট্রি অফিসে দলিল রেজিস্ট্রি কার্যক্রম বন্ধ রয়েছে।

চলতি বছরের ১১ই জানুয়ারী থেকে গুনবতী সাব রেজিস্ট্রি অফিসের রেজিস্ট্রার আরিফুর রহমান
২মাসের উ”চতর প্রশিক্ষনে চলে যান। এর ফলে গুনবতী সাব রেজিস্ট্রি অফিসের রেজিস্ট্রি কার্যক্রমও বন্ধ হয়ে যায়। গত ২৯শে জানুয়ারী থেকে চৌদ্দগ্রাম সদর সাব রেজিস্ট্রার ওমর ফারুক গুনবতী সাব রেজিস্ট্রি অফিসেরও অতিরিক্ত দায়িত্ব পালন করছেন।

দলিল রেজিস্ট্রির ৫দিনের মধ্যে বুধ-বৃহস্পতিবার হোমনা, রবি-মঙ্গলবার চৌদ্দগ্রাম ও গুনবতী সাব
রেজিস্ট্রি অফিস সামলাচ্ছেন এই রেজিস্ট্রার।৩১শে জানুয়ারী ঢাকা থেকে দলিল রেজিস্ট্রির জন্য গুনবতী আসেন আবুল কাশেম। রেজিস্ট্রার না থাকায় দলিল না করেই ফিরে যান তিনি। এভাবে বুধবার এবং বৃহস্পতিবারদুর দুরান্ত থেকে বহু লোক চৌদ্দগ্রাম সাব রেজিস্ট্রি অফিসে এসে দলিল রেজিস্ট্রি না
করেই ফিরে যান।

গুনবতী সাব রেজিস্ট্রি অফিসের সহকারী নজরুল ইসলাম জানান, চৌদ্দগ্রাম সদর সাব রেজিস্ট্রী অফিসের রেজিস্ট্রার আপাতত গুনবতী অফিসে রবিবার-মঙ্গলবার দিনের যে কোন সময়ে অতিরিক্ত দায়িত্ব পালন করে দলিল রেজিস্ট্রি এবং অন্যান্য কার্যক্রম সম্পাদন করছেন। হোমনা সাব রেজিস্ট্রি অফিস দলিল লেখক সমিতির সভাপতি মিজানুর রহমান বলেন, গত বছরের সেপ্টেম্বর থেকে এখন পর্যন্ত সপ্তাহে মাত্র ২দিন এখানে রেজিস্ট্রি কার্যক্রম চলছে।

এতে করে জনগণ ব্যাপক ভোগান্তিতে পড়ছেন। চৌদ্দগ্রাম সদর সাব রেজিস্ট্রার ও গুনবতী, হোমনা সাব রেজিস্ট্রি অফিসের অতিরিক্ত দায়িত্বরত ওমর ফারুক জানান, পুরো কুমিল্লা জেলার বহু অফিসে সাব রেজিস্ট্রার নেই।

তাই জেলার অনেক সাব রেজিস্ট্রার অতিরিক্ত দায়িত্ব পালন করছেন। আগামী মার্চ মাসের মধ্যেই এই সংকট কেটে যাবে বলে জানিয়েছেন জেলা রেজিস্ট্রার। কুমিল্লা জেলা রেজিস্ট্রার মোঃ আচ্ছাদুল ইসলাম জানান, বর্তমানে জেলার দেবীদ্বার, চান্দিনা, হোমনায় রেজিস্ট্রার পদ শূণ্য রয়েছে। এছাড়াও উপজেলার চৌদ্দগ্রামের গুনবতী সাব রেজিস্ট্রার উ”চতর প্রশিক্ষণে ছুটিতে রয়েছেন। অতিরিক্ত দায়িত্ব হিসেবে চৌদ্দগ্রামের সাব রেজিস্ট্রার হোমনা ও গুনবতী রেজিস্ট্রি অফিসে দায়িত্ব পালন করছেন। শীগ্রই এই সংকট কেটে যাবে বলে তিনি আশাবাদ ব্যাক্ত করেন।

আর পড়তে পারেন