বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনা ভাইরাস: ভারত ভ্যারিয়েন্টের ভয়

আজকের কুমিল্লা ডট কম :
জুন ১৬, ২০২১
news-image

 

লে. কর্ণেল নাজমুল হুদা খান:

করোনাযুদ্ধে বিশ্বব্যাপী হতাহতের নিত্যকার খবর কারোরই অজানা নয়। বিশ্বে অদ্যাবধি কোভিড-১৯ এ আক্রান্ত সতের কোটি, মৃত্যু প্রায় সাড়ে ৩৭ লক্ষ। বাংলাদেশে আক্রান্তের সংখ্যা ৮ লাখের উপর, মৃত্যুও ১২ হাজার ছাড়িয়েছে। বাংলাদেশে এ যুদ্ধের প্রথম ঢেউ কিছুটা সামলাতেই ২য় ঢেউ উপস্থিত হয়। ১ম দফা ভ্যাক্সিন কর্মসূচী শেষ না হতেই আলোচনায় আসে করোনার আরেক শংকা ভারত ভ্যারিয়েন্ট। সীমান্তবর্তী জেলা সমূহে প্রতিদিনই করোনায় নতুন নতুন আক্রান্ত ও মৃত্যুর খবর আসছে; সাথে করোনার ভারত ভ্যারিয়েন্টের নামটিও উঠে আসছে জোরেশোরে।

ভারত“ডাবল মিউট্যান্ট”:
ভারত ভ্যারিয়েন্টের শংকা আমাদের দেশে নতুন হলেও এটি সনাক্ত হয় গত বছরের অক্টোবর মাসে ভারতের মহারাষ্ট্র প্রদেশে। একে চিহ্নিত করা হয়েছিল B.1.617 হিসেবে। এ ভ্যারিয়েন্টে স্পাইকের রিসেপ্টর বাইন্ডিং ডোমেইনে দুটি প্রোটিন E484Q  এবং L452R এ মিউটেশন ঘটায় এর নাম দেয়া হয় “ডাবল মিউট্যান্ট”। পরবর্তীতে ফেব্রুয়ারী মাসের শেষ দিকে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও সিংগাপুরে এ ভ্যারিয়েন্ট সনাক্ত হয়। মার্চ মাসে অস্ট্রেলিয়া, কানাডা, জার্মানী,দক্ষিন কোরিয়া, সুইডেন; এপ্রিল মাসে বাংলাদেশসহ নেপাল, ইতালি, রাশিয়া; মে মাসে ফিলিপাইন, ব্রাজিল, নাইজেরিয়া, কংগো, পাকিস্তানসহ পৃথিবীর প্রায় ৭৩টি দেশে ছড়িয়ে পড়ে। গ্রীক অক্ষর অনুসরণে এর একটি অধিকতর সংক্রমনক্ষম শ্রেণীর নামকরণ করা হয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট (B.1.617.2)| ১১ই মে ২০২১ বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে ভ্যারিয়েন্ট অফ কনসার্ন (VOC) শ্রেনীতে অন্তর্ভুক্ত করে।

ডাবল মিউট্যান্টের ট্টিপল ক্যাটাগরীঃ
ভ্যারিয়েন্ট Kappa (B.1.617.1) : এ ভ্যারিয়েন্টটি ২০২০ সালের ডিসেম্বর মাসে সনাক্ত হয়।
ভ্যারিয়েন্ট Delta (B.1.617.2): এটিও গত বছর ডিসেম্বর মাসে ভারতে সনাক্ত হয় এবং ইংল্যান্ডের পাবলিক হেলথ অফ ইংল্যান্ড (PHE) একে ভ্যারিয়েন্ট অফ কনসার্ন (VOC) গোত্রে অন্তর্ভুক্ত করে। পরে ১১ই মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর অনুমোদন দেয়।
ভ্যারিয়েন্ট আন্ডার ইনভেষ্টিগেশন (VUI) (B.1.617.3): অন্য দুটি গোত্রের চেয়ে এটির সংক্রমনের গতি মন্থর হওয়ায় তেমনভাবে আলোচনায় স্থান পায়নি।

ভারত ভ্যারিয়েন্টের ঘন ঘন রঙ্গ পরিবর্তন:
এ ভ্যারিয়েন্টের প্রায় ১৩-১৭ বার মিউটেশন ঘটে। এর মধ্যে স্পাইক প্রোটিনে নিম্নোক্ত মিউটেশন সমূহ ভাইরাসটির সংক্রমন ক্ষমতা বাড়াতে সহায়তা করছে।
D614G : এ প্রোটিনে মিউটেশনের ফলে ভাইরাসের আক্রমন ক্ষমতা বৃদ্ধি পায়।
E484Q : আক্রান্তের দেহের প্রতিরোধী কোষ সমূহকে ফাঁিঁকদিয়ে আক্রমনের তীব্রতা বৃদ্ধিতে সহায়তা করে।
L452R : এ স্থানে মিউটেশনের ফলে ভাইরাসের স্পাইকের সাথে আক্রান্তের দেহের এনজিওটেনসিন কনার্ভাটিং এনজাইম-২ P681R : এর সাথে সংযুক্তির ক্ষমতা বেড়ে যায়। ফলে দেহ কোষে সহজে প্রবেশ করতে পারে।
P681R :এটি আক্রান্তের দেহ কোষে দ্রুত সংক্রমনে সহায়তা করে।

ডেল্টা ভ্যারিয়েন্টর ঢের ক্ষমতা:
ভারত ভ্যারিয়েন্টের ডেল্টা গোত্রের স্ট্রেইনের সংক্রমন ক্ষমতা বেশী এবং সহজে আক্রান্তের দেহ কোষে প্রবেশ করতে পারে। রোগের তীব্রতা এবং মৃত্যু হারও বাড়াতে সক্ষম এ ভাইরাস। ব্রিটিশ কোভিড-১৯পরামর্শক কমিটির মতে এ ভাইরাসের ৫০% অধিক সংক্রমন ক্ষমতা রয়েছে এবং একে পরাস্থ করতে ৭ গুন বেশী এন্টিবডি প্রয়োজন হয়। ভারতে করোনার২য় ঢেউয়ের জন্য এ ভ্যারিয়েন্টকেই দায়ী করা হয়। শুধুমাত্র দিল্লীতেই শতকরা ৬০ ভাগ আক্রান্তের শরীরে এ ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। এছাড়া অন্ধ্র প্রদেশ, মহারাষ্ট্র, উড়িষ্যা, তেলাংগানাসহ বেশ কটি প্রদেশে এর প্রভাব লক্ষ্য করা যায়।

বাংলাদেশে ডেল্টা ভ্যারিয়েন্ট:
গ্লোবাল ইনিসিয়েটিড অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটা (জিআইএসএআইডি) এবং আইইডিসিআর এ সূত্র মতে করোনা ভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট সনাক্ত হয়েছে বাংলাদেশেও। যে ভ্যারিয়েন্টের জন্য ভারতের মতো দেশের স্বাস্থ্য ব্যবস্থা এবং হাসপাতাল সমূহের করোনা রোগীর ব্যবস্থাপনা ভেঙ্গে পড়ার উপক্রম হিসেবে দায়ী করা হয়; বাংলাদেশে সে ভাইরাসের উপস্থিতি রীতিমতো শংকার কারন। সীমান্তবর্তী জেলা সমূহ বিশেষ করে রাজশাহী, চাপাঁই নবাবগঞ্জ, সাতক্ষীরা, খুলনা, যশোর,কুমিল্লা,ঝিনাইদহসহ অন্যান্য জেলার সনাক্তের সংখ্যা বৃদ্ধি রীতিমত উদ্বেগজনক। সাম্প্রতিক আইইডিসিআর এর জিনোম সিকোয়েন্সিং এ চাপাঁই নবাবগঞ্জ,খুলনা ও গোপালগঞ্জ থেকে সংগৃহিত নমুনার ৫০টির মধ্যে ৪০টিতেই ডেল্টা ভ্যারিয়েন্ট ভাইরাসের অস্তিত্ত্ব মিলে। আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার ও আশংকাজনক হারে বৃদ্ধি পাচ্ছে।

এহেন পরিস্থিতিতে সীমান্তবর্তী জেলাগুলোতে সরকার ও স্থানীয় প্রশাসন কর্তৃক ঘোষিত লকডাউন নির্দেশাবলী এবং যথাযথ স্বাস্থ্য বিধি মেনে না চললে পরিস্থিতি ভয়াবহতার দিকে মোড় নিতে পারে বলে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং বিশিষ্টজনদের মতামত। স্থল বন্দর সমূহের মাধ্যমে চলাচলকৃত আমদানী/রপ্তানীর কাজে ব্যবহৃত যানবাহনের যথাযথ জীবানুমুক্তকরন, চালক ও হেলপারদের স্বাস্থ্য পরীক্ষা এবং কোভিড-১৯ প্রটোকল মানার বিষয়ে জোর পদক্ষেপ নেয়া অত্যন্ত জরুরী। কোভিড-১৯ চিকিৎসা কেন্দ্রগুলোতে সীমান্তবর্তী জেলা সমূহ থেকে আগত রোগীদের প্রতি বিশেষ নজরদেয়াও আইইডিসিআর এর নির্দেশনা মোতাবেক জিনোম সিকোয়েন্সিংয়ের ব্যবস্থা গ্রহন করতে হবেএবংফলাফলের উপর ভিত্তি করে জনগনকে অধিকতর সচেতন করার উদ্যোগ নিতে হবে।

তবে দক্ষিণ আফ্রিকা, যুক্তরাজ্য, ব্রাজিল বা ভারত যে ভ্যারিয়েন্টই হোক না কেন; আতংকিত না হয়ে যথাযথ স্বাস্থ্য বিধি মেনে চললেই সকল ধরনের ভ্যারিয়েন্ট প্রতিরোধ করা সম্ভব।

লেখক:

লে. কর্ণেল নাজমুল হুদা খান,এমফিল,এফপিএইচ
সহকারী পরিচালক
কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

আর পড়তে পারেন