শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কসবায় মসজিদের ইমামদের নিয়ে কর্মশালা

আজকের কুমিল্লা ডট কম :
সেপ্টেম্বর ২৭, ২০২২
news-image

 

স্টাফ রিপোর্টার:

নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীদের সফল পুনরেকত্রীকরনের লক্ষ্যে  মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর ) কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের আয়োজনে এবং অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের ও ইসলামী ফাউন্ডেশনের সহায়তায় ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা উপজেলা ইসলামী ফাউন্ডেশন কার্যালয়ে নিরাপদ অভিবাসন ও বিদেশ ফেরত অভিবাসীদের পুনরেকত্রীকরণে কসবার বিভিন্ন ইউনিয়নের ৮০ জন ইমামদের নিয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মূল আলোচক কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক দেবব্রত ঘোষ তার উপস্থাপনায় নিরাপদ নিরাপদ অভিবাসনের ধাপ, পদ্ধতি, করণীয় বিষয় নিয়ে আলোচনা করেন । প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উইং এবং বায়রার কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করেন তিনি।

দেবব্রত ঘোষ তাঁর বক্তব্যে নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, নারী অভিবাসী কর্মীর অধিকার, সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করেন। তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। তিনি বলেন, জেনে বুঝে, প্রশিক্ষণ নিয়ে দক্ষ হয়ে বিদেশ গেলে, অর্থ-সম্মান দুটোই পাওয়া যাবে। মিথ্যা তথ্যের উপর নির্ভর করে বা অন্যের প্রলোভনে বিদেশ যাওয়ার সিদ্ধান্ত না নেওয়ার পরামর্শ দেন তিনি। তিনি নারী অভিবাসনের ঝুঁকি, সম্ভাবনা এবং সুবিধাসমূহ এবং মধ্যপ্রাচের বিভিন্ন দেশে নারী অভিবাসনের বিভিন্ন দিক উল্লেখ করেন বিশেষ করে হংকং, ওমান, সৌদি আরব, ইউএই, লেবানন এবং জর্দানে নারী অভিবাসনের বিষয়টি উল্লেখ করেন।

দেবব্রত ঘোষ অভিবাসী কর্মীদের জন্য ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড-এর বিভিন্ন সেবা কার্যক্রম যেমন প্রবাসী কল্যাণ ব্যাংক, মৃত প্রবাসী কর্মী ও তার পরিবারের জন্য আর্থিক অনুদান, মৃত্যুজনিত ক্ষতিপূরণ, মৃতদেহ দেশে আনয়ন, মৃতদেহ পরিবহন ও দাফন খরচ, অসুস্থ প্রবাসী কর্মীদের জন্য আহত বা অসুস্থ কর্মীদের আর্থিক সাহায্য, এ্যাম্বুলেন্স সাহায্য, দেশে প্রবাসী কর্মী ও তাঁর পরিবারের জন্য শিক্ষাবৃত্তি, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির নিমিত্ত প্রত্যয়ন পত্র, প্রতিবন্ধী ভাতা বঙ্গবন্ধু ওয়েজ আর্নার্স সেন্টার প্রবাসী কর্মীদের সম্পদ রক্ষা ও প্রবাসী কল্যাণ শাখা (জেলা প্রশাসকের কার্যালয়) ইত্যাদি তুলে ধরেন। তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। বৈদেশিক কর্মসংস্থানে স্বচ্ছতা, জবাবদিহিতা আনয়নের লক্ষ্যে এবং প্রান্তিক পর্যায়ে জনগণের মাঝে নিরাপদ অভিবাসনের তথ্য পৌঁছে দিতে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস প্রচারণা অব্যাহত রেখেছে। বৈধ পথে ব্যাংকের মাধ্যমে রেমিটেন্স প্রেরণ করতে তিনি শিক্ষার্থীদের আহবান জানান।

অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সেলর মোঃ ইকবাল হোসেন আইসিএমপিডি এর “পাবলিক-প্রাইভেট সেক্টর পার্টনারশিপ ফর রিইন্টিগ্রেশন- ফেইস ২” এর বিভিন্ন কার্যক্রম ও সাংবাদিকের করনীয় সম্পর্কে আলোচনা করেন। তিনি অভিবাসন বিষয়ে যেকোন তথ্য ও পরামর্শের জন্য এমআরসি বাংলাদেশের ফেসবুক ফেইজ এবং হেল্পলাইন নম্বরে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করেন।

আর পড়তে পারেন