শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাঁচা মরিচের চড়া দামে দিশেহারা চাঁদপুর :তরকারির বাজারেও উত্তাপ

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ৩০, ২০২০
news-image

 

মাসুদ হোসেন, চাঁদপুর:
কাঁচামরিচের চড়া দামে দিশেহারা চাঁদপুর জেলার মানুষ। এ বছরই জেলায় কাঁচামরিচের দাম বেড়েছে কয়েক ভাগে। যে মরিচের কেজি ছিল ৫০ টাকায়, সে মরিচ বর্তমানে ২৩০- ২৫০ টাকায় বিক্রি হচ্ছে।

এর কয়েকদিন আগে ৩শ’ টাকায়ও বিক্রি হয়েছে এ মরিচ। সেই সাথে অতিবৃষ্টি ও বন্যার কারণে গত মাসের শুরু থেকেই বাড়তে শুরু করেছে সব ধরনের সবজি ও কাঁচা খাদ্যপণ্যের দাম। পাইকারি ও খুচরা-দুই বাজারের ব্যবসায়ীরাই বন্যার অজুহাত দেখিয়ে, উৎপাদন কম হওয়া এবং বন্যায় রাস্তাঘাট ভেঙেচুড়ে ডুবে যাওয়ায় ট্রাকের সময় ও ভাড়া বৃদ্ধির কথা বলে পণ্যের দাম বেড়ে যাওয়ার যুক্তি দেখাচ্ছে। এদিকে ক্রেতারা বলছেন, বৃষ্টি-বন্যার অজুহাতে খাদ্যপণ্যেও বাজাওে আগুন লেগেছে ম‚লত অসাধু ব্যবসায়ীদেও অতি মুনাফার প্রবণতায়। তরকারির বাজারের উপর প্রশাসনের নজরদারি থাকলে এর দাম কিছুটা কমতে পারে বলে আশা করছেন ক্রেতা সাধারণ।

শনিবার  চাঁদপুর সদর উপজেলার ব্যস্ততম মহামায়া বাজার ঘুরে দেখা যায়, সব ধরনের সবজির দাম বেড়েছে দ্বিগুন। প্রতি কেজি করলা বিক্রি হচ্ছে ৭০ টাকায়, বরবটি ৮০ টাকায়, টমেটো ১২০ টাকায়, ছড়া ৫০ টাকায়, ঢেড়স ৫০ টাকায়, মুলা ৫০ টাকায়, আকড়ি ৬০ টাকায়, পটল ৭০ টাকায়, শষা ৫০ টাকায়, বেগুন ৭০ টাকায়, গাজর ৮০ টাকায়, দুন্দুল ৫০ টাকায়, চিচিঙ্গা ৬০ টাকায়, সিম ১৬০ টাকায়, পেঁপে ৩০ টাকায়, লালশাক ৫০ টাকায়, মিষ্টি কুমড়া ৪০ টাকায়, আলু ৩৫ টাকায়, লেবু ১ হালি ২৫ টাকায় বিক্রি হচ্ছে। অথচ মাসখানেক আগেও এসব সবজির দাম ছিল বর্তমানের অর্ধেক।

মহামায়া বাজারের খুচরা তরকারি বিক্রেতা মোঃ মুন্না বলেন, বন্যা আর অতি বৃষ্টির কারণে তরকারির দাম দ্বিগুন। তাই আমরা বেশি দামে কিনে এনে বেশি দামে বিক্রি করতে হচ্ছে। অপরদিকে পাইকারী বিক্রেতাদেরও একই কথা শোনা যায়।

আর পড়তে পারেন