শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কাতার বিশ্বকাপ: নজর কাড়বে যে সব তরুণ তুর্কি

আজকের কুমিল্লা ডট কম :
নভেম্বর ১৬, ২০২২
news-image

ইমতিয়াজ আহমেদ জিতু:
আর কয়েকদিন বাকি। কাতারে শুরু হচ্ছে গ্রেটেস্ট শো অন আর্থ। খেলোয়াড় হিসেবে নিজেকে প্রমাণ করার এক বড় ক্ষেত্র এই বিশ্বকাপ। বিশ্বকাপ দিয়ে অনেক সেরা ফুটবলার নিজের ক্যারিয়ারের সমাপ্তি টানেন। আবার অনেকে বিশ্বকাপে নিজের সেরাটা দিয়ে জাত চেনাতে চেষ্টা করেন। তরুণ খেলোয়াড়দের জন্য বিশ্বকাপ ফুটবল আসর হতে পারে বড় উপলক্ষ। কম বয়সী বেশ কয়েকজন তরুণ ফুটবলারকে নিয়ে আজকের এই আয়োজন, যারা ফুটবলের এই আসরে সবার নজর কাড়তে পারে।

গাভি (স্পেন):
বার্সালোনার এই সেন্ট্রাল মিডফিল্ডার চলতি বছরের ৫ আগস্ট ১৮ বছরে পা দিয়েছেন। সেই সাথে ডাক পেয়েছেন স্পেনের বিশ্বকাপ দলেও। স্পেনের এই বিস্ময় বালক ইতোমধ্যে নিজের প্রতিভাকে জানান দিয়েছেন বার্সার হয়ে। বার্সার হয়ে গাভি ১৯ ম্যাচ খেলেছেন। জাতীয় দলের হয়ে ১২ ম্যাচে এক গোল করেছেন।

বিলাল এল খান্নাওস (মরক্কো):
বিলাল এল খান্নাওস চলতি বছরের ১০ মে ১৮ বছরে পা দিয়েছেন। এই মিডফিল্ডার মরক্কোর বিশ্বকাপ দলে ডাক পেয়েছেন। সে বেলজিয়ামের রেসিং জেন্ক এর হয়ে খেলছেন। বেলজিয়াম জাতীয় দলের হয়ে খেলার সুযোগ দিল তার সামনে। কিন্তু তিনি মরক্কোকে বেছে নিয়েছেন। ১৪ বছর বয়সে সে রেসিং জেনক দলে যোগ দেন। সে বেলজিয়ামের অনুর্ধ্ব ১৫ ও ১৬ দলের হয়ে খেলেছেন। চলতি মৌসুমে ১৬টি ম্যাচে অংশগ্রহণ করে একট্ িএসিস্ট করেছেন।মূলত মিডফিল্ডার হলেও সে রক্ষণভাগেও ভাল ভূমিকা রাখে।

জুইসন বেনেট(কোস্টারিকা):
চলতি বছরের ১৫ জুন ১৮ বছরে পা দিয়েছেন এই মিডফিল্ডার। বর্তমানে খেলছেন ইংলিশ প্রিমিয়ার লীগ সান্ডারল্যান্ডের হয়ে। বিশ্বকাপ কোস্টারিকার জাতীয় দলে সুযোগ পেয়েছেন এই তরুণ। লীগে ১৬ ম্যাচে অংশগ্রহণ করে তিনটি গোল ও একটি এসিস্ট করেছেন। জাতীয় দলের হয়ে এই তরুণ ফুটবলার ৭ ম্যাচে দুইটি গোল ও দুইটি এসিস্ট করেছেন। গতি ও দারুণ স্কিলের জন্য সে অল্প বয়সে সবার নজর কেড়েছে।

গারাং কৌল (অস্ট্রেলিয়া):
চলতি বছরের ১৫ সেপ্টেম্বর ১৮ বছরে পা দেয়া এই ফরোয়ার্ড বর্তমানে খেলছেন ইংলিশ প্রিমিয়ারলীগ নিউক্যাসেল ইউনাইটেডের হয়ে। দারুণ পারফরম্যান্স দিয়ে জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে। ১২ টি লীগ ম্যাচে অংশগ্রহণ করেছেন এই ফরোয়ার্ড। ২৫ সেপ্টেম্বর নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম আর্ন্তজাতিক ম্যাচ খেলেন এই করুণ ফুটবলার। দুরন্ত গতি, চমৎকার স্কিলের অধিকারি এই তরুণ ফুটবলার বিশ্বকাপে সবার নজর কাড়বে ।

ইউসুফা মৌকোকো (জার্মানি):
আগামী ২০ নভেম্বর ১৮ বছরে পা দিতে যাচ্ছেন বুন্দেসলিগার ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের এই তরুণ স্ট্রাইকার। ক্যামেরুনে জন্মগ্রহণ করা এই তরুণ ফুটবলার ১১ বছর বয়সেই জার্মানিতে চলে আসেন। মাত্র ১১ বছর বয়সে সেন্ট পাউলির হয়ে ১২ ম্যাচে ২১ গোল করেন তিনি। ১২ বছর বয়সেই বরুসিয়া ডর্টমুন্ডের অনূর্ধ্ব ১৫ দলে জায়গা পান তিনি। সেখানেও একের পর এক গোল এসেছে মৌকোকোর পা থেকে। বরুসিয়ার ইয়ংস্টারদের মধ্যে সমর্থকদের মধ্যে বিপুল জনপ্রিয় হয়ে ওঠেন তিনি। তাকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে তুলনা করা হচ্ছে। নিজের জাত চেনাতে বিশ্বকাপের প্ল্যাটফর্মকে ব্যবহার করতে চান এই জার্মান ফুটবলার। বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে ২২ ম্যাচে ৬ গোল ও ৪টি এসিস্ট করেছেন এই তরুণ খেলোয়াড়।

পেদ্রি (স্পেন):
১৯ বছর বয়সী এই অ্যাটাকিং মিডফিল্ডার স্প্যানিশ ক্লাব বার্সেলোনার একজন নিয়মিত খেলোয়াড়। বার্সা ও স্পেনের মধ্য মাঠের প্রাণভোমরা বলা হয় তাকে। একজন মিডফিল্ডার হলেও বিপক্ষের রক্ষণভাগে সব সময় থাকে তার আনাগোনা। ২০১৯ সালে লাস পালমাসের মূল দলের হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেন। লাস পালমাসের হয়ে মাত্র ১ মৌসুম খেলার পর ২০২০ সালে তিনি যোগ দেন বার্সায়। তিনি বার্সার হয়ে ৭৩টি ম্যাচ ইতোমধ্যে খেলেছেন। স্পেনের হয়ে ইউরো-২০২০ খেলেছেন। জাতীয় দলের হয়ে ১৪টি ম্যাচে অংশগ্রহণ করেছেন। সব লীগ মিলিয়ে ১৩০ ম্যাচে ১৬ গোল করেছেন পেদ্রি। এই বিশ্বকাপেও স্পেনের মাঝমাঠের অন্যতম প্লে-মেকার ভাবা হচ্ছে তাকে।
জামাল মুসিয়ালা ( জার্মানি):
১৯ বছর বয়সী এই তরুণ মিডফিল্ডার বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ক্লাব বায়ার্ণ মিউনিখের হয়ে খেলছেন। সে মূলত মিডফিল্ডার হলেও বিপক্ষের ডি-বক্সে তার উপস্থিতি থাকে সব সময়। ২০১৬ সালে মুসিয়ালা ইংল্যান্ড অনূর্ধ্ব-১৫ দলের হয়ে খেলেছেন। ২০২১ সালে জার্মানির হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক হয় তার। জার্মানির জার্সি গায়ে তিনি এ পর্যন্ত ৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন। তিনি জার্মানির হয়ে উয়েফা ইউরো ২০২০-এ অংশগ্রহণ করেছেন। বায়ার্ণ মিউনিখের হয়ে চলতি মৌসুমে ৯ ম্যাচে ৫ গোল ও ৪ এসিস্ট করেছেন। গোল করা ও গোলে সহায়তায় পারদর্শী এ তরুণ ফুটবলার বিশ্বকাপে পারফরম্যান্স দিয়ে আলোচনায় থাকবেন।
জুড বেলিংহাম (ইংল্যান্ড):
১৯ বছর বয়সেই ইংল্যান্ডের মাঝমাঠের অন্যতম ভরসা হয়ে উঠেছেন তরুণ জুড বেলিংহাম। পেয়েছেন বিশ্বকাপের দলে ডাক। তিনি ১৭ বছর বয়সেই জাতীয় দলের হয়ে পুরো ৯০ মিনিট খেলে উয়েফা ইউরোর ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হয়ে ওঠেন। ১৭ বছর ১৩৬ দিন বয়সে জাতীয় দলে তার অভিষেক হয়। বরুশিয়া ডর্টমুন্ডের মধ্যমাঠেরও অন্যতম ভরসা এই তরুন। ইংল্যান্ডের হয়ে এ পর্যন্ত ১৭ ম্যাচ খেলেছেন বেলিংহাম। ইতোমধ্যে বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে ১২৩ ম্যাচ খেলে ১৯ গোল ও ২৩ গোলে সহযোগিতা করেছেন এই তরুণ ফুটবলার।

আর পড়তে পারেন