মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার তিতাসে সেই চেয়ারম্যানের ভয়ে একটি পরিবার বাড়ি ছাড়া !

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ৩০, ২০২০
news-image

 

স্টাফ রিপোর্টার:
কুমিল্লার তিতাস উপজেলার ভিটিকান্দি ইউনিয়নের সেই চেয়ারম্যান আবুল হোসেন মোল্লার নামে এবার একটি পরিবারকে গ্রাম ছাড়া করা এবং মৎস্যঘের লুটপাটের অভিযোগ উঠেছে। এর আগে নদী তীর এবং বেড়ীবাঁধ সংলগ্ন এলাকা থেকে মাটি কেটে নিজের ব্রিকফিল্ডে নেয়ার অভিযোগ উঠে।

এনিয়ে ২৯ জানুয়ারী দৈনিক আজকের কুমিল্লাসহ একাধিক অনলাইনে ফলাও করে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

স্থানীয় সূত্র জানায় তিতাস উপজেলার আসমানিয়া- জাহাপুর-মুরাদনগর বেড়িবাঁধটি ১৯৮৮ সালে গোমতী নদীর তীর ঘেষে নির্মিত হয়েছে। বর্র্তমানে এটি পাকা সড়কে রূপান্তরিত হওয়ায় প্রতিদিন তিতাস ও মুরাদনগর উপজেলার হাজার হাজার মানুষ আসা যাওয়া করে। একই সঙ্গে নদীপাড়ের বেড়িবাধঁটি এ অঞ্চলের মানুষদের ঝড় ঝঞ্ঝাট থেকেও রক্ষা করে। কিন্তু সেই নদী পাড় থেকে মাটি কেটে নেয় ন্যাশনাল ব্রিক্স ম্যানুফ্যাকচার(এনবিএম) ব্রিকফিল্ডে । উপজেলার ভিটিকান্দি ইউনিয়নের জগৎপুর এলাকার ওই ব্রিকফিল্ডের মালিক ইউপি চেয়ারম্যান আবুল হোসেন মোল্লা। তাঁর (চেয়ারম্যানের) ভয়ে এখানে কেউ মুখ খোলে কথা বলেনা।

এবার তাঁর নামে একটি পরিবারকে গ্রামছাড়া করার অভিযোগ উঠেছে। ভূক্তভোগী ওই পরিবার কুমিল্লা জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন। অভিযোগের ভিত্তিতে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের একজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট উপজেলার ভিটিকান্দি ইউনিয়নের মানিককান্দি গ্রাম পরিদর্শন করেন।

অভিযোগ সূত্রে জানা যায়, চেয়ারম্যান আবুল হোসেনের সাথে মানিককান্দি গ্রামের সাবেক মেম্বার সাইফুল ইসলামের সাথে দীর্ঘদিন মামলা মোকদ্দমা চালিয়ে আসছে। চেয়ারম্যানের লোকজন সাইফুল মেম্বারের পরিবারের উপড় কয়েকদফা হামলা এবং মৎস্যঘের লুটপাট চালায় । এতে ক্ষতির পরিমান দুইকোটি টাকার অধিক বলে লিখিত অভিযোগে উল্লেখ করেন সাইফুল মেম্বার। সাইফুল বলেন, ইউপি চেয়ারম্যান ক্ষমতার দাপট দেখিয়ে পাচঁ কিলোমিটার সড়ক বর্ধিত না করে আমার বাড়ীর সামনে বর্ধিত করার নামে সীমানা প্রাচীরসহ দু’টি ঘর ভেঙ্গে ফেলে। আমার ছেলে সোহরাবের পা ভেঙ্গে এবং চারটি মৎস্য প্রজেক্টের মাছ তার দুই ছেলে জহির ও বাদল লুট করে নিয়ে যায়। আমার পরিবারের উপর একের পর হামলা মামলা করছে। আমি তার অত্যাচার নির্যাতনের হাত থেকে রক্ষা পেতে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করায় আমাকে বিভিন্ন ভাবে প্রাণ নাশের হুমকি দিচ্ছে। তাদের ভয়ে আমি আমার পরিবার পরিজন নিয়ে পালিয়ে বেড়াচ্ছি। বাড়ী ফিরতে পারছি না। গত ২৮ জানুয়ারী কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিষ্ট্রেট ফজলে এলাহী ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ইউপি চেয়ারম্যান আবুল হোসেন অভিযোগ অস্বিকার করে বলেন, জনসার্থে আমি সরকারি খাস জমি উদ্ধার করেছি, আমার বিরুদ্ধে আনিত অভিযোগ মিথ্যা। তবে মামলা মোকদ্দমা চলার বিষয়টি তিনি স্বীকার করেন।

আর পড়তে পারেন