শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার মেঘনায় অবৈধ বালু উত্তোলনের সময় ড্রেজার পুড়িয়ে দিয়েছে গ্রামবাসী

আজকের কুমিল্লা ডট কম :
জুলাই ১৮, ২০২০
news-image

জাকির হোসেন হাজারীঃ

মেঘনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সময় ড্রেজার পুড়িয়ে পানিতে ডুবিয়ে দিয়েছে গ্রামবাসী। শনিবার (১৮জুলাই) ভোরে মেঘনা নদীর আড়াইহাজার উপজেলা ও মেঘনা উপজেলার সীমান্ত এলাকায় এ ঘটনা ঘটে।

জানা গেছে, কুমিল্লার মেঘনা থানার চালিভাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান আ. লতিফ ওরফে লতু দীর্ঘদিন ধরে মেঘনা নদীর আড়াইহাজার ও মেঘনা উপজেলার সিমানা চর লক্ষিপুরা এলাকা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। বালু উত্তোলনের ফলে আড়াইহাজার উপজেলার ডেঙ্গুরকান্দী, চরলক্ষিপুরা, মধ্যারচর, কমলাপুর, ঝাউকান্দী, ইজারাকান্দী, তাতুয়াকান্দা, নয়নাবাদ, নয়াপাড়াসহ মেঘনা উপজেলার রামপ্রসাদের চর, নলচর, ফরাজীকান্দি ও মৈশারচর গ্রামসহ বেশ কয়েকটি গ্রামের বেশ কিছু অংশ নদীগর্ভে বিলিন হয়ে গেছে।

গ্রামের মানুষ একাধিকবার লতিফ চেয়ারম্যানকে বালু উত্তোলনে বাঁধা প্রদান করলেও বাঁধা উপেক্ষা করে বালু উত্তোলন অব্যাহত রাখে। ফলে গ্রামগুলো নদীগর্ভে বিলিন হয়ে যাওয়ার আশংকায় শনিবার (১৮জুলাই) ভোরে এলাকাবাসী জড়ো হয়ে ট্রলার যোগে মেঘনা নদীতে গিয়ে দুটি ড্রেজার এবং একটি স্পিডবোর্ড পুড়িয়ে দেয় এবং একটি ড্রেজার মেঘনা নদীতে ডুবিয়ে দেয়।

মেঘনা থানার চালিভাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান আ. লতিফ জানান, তিনি বৈধভাবে মেসার্স নার্গিস ট্রেডার্সের মাধ্যমে ইজারা নিয়ে মেঘনা নদী থেকে বালু উত্তোলন করছেন। শনিবার ভোরে কালাপাহাড়িয়া এলাকার কিছু লোকজন এসে আক্রোশমূলকভাবে তার ড্রেজার পুড়িয়ে দেয়।

পাশাপাশি ড্রেজারে থাকা মো. মিঠু ও হোসেন আলীসহ ৪ শ্রমিককে পিটিয়ে আহত করে। বাবুল এবং মঞ্জুর নামে দুই শ্রমিক নিখোঁজ রয়েছে বলেও তিনি দাবি করেন।

মেঘনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল মজিদ জানান, ড্রেজার পুড়িয়ে ফেলার খবর শুনেছি। আর ঘটনাটি সম্ভবত আড়াইহাজার থানা এলাকায় ঘটেছে। এ ব্যাপারে লিখিত কোন অভিযোগ পাইনি।

আর পড়তে পারেন