শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লার সেরা উপজেলা চেয়ারম্যান নির্বাচিত মেজর মোহাম্মদ আলী সুমন

আজকের কুমিল্লা ডট কম :
আগস্ট ১২, ২০১৭
news-image

 

জাকির হোসেন হাজারী,দাউদকান্দিঃ
প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় কুমিল্লা জেলায় আবারো শ্রেষ্ট উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন দাউদকান্দি উপজেলা চেয়ারম্যান মেজর(অবঃ) মোহাম্মদ আলী সুমন। কুমিল্লা জেলা প্রশাসক ও জেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে তাকে শ্রেষ্ট চেয়ারম্যান হিসেবে মনোনীত করা হয়েছে।
দাউদকান্দি উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলার ১৪৯টি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের ডিজিটাল পদ্ধতিতে পাঠদান, মিড-ডে চালু করণ ও শিক্ষা সফরের মাধ্যমে তাদেরকে বিদ্যালয়মুখি করেন। তার এ উদ্যোগের কারণে অন্যান্য বছরের তুলনায় ঝড়ে পড়া শিক্ষার্থীর সংখ্যা হ্রাস পেয়েছে। মোহাম্মদ আলী সুমন উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর দেশের প্রকৃত ইতিহাস কোমলমতী ছাত্র ছাত্রীদের মাঝে তুলে ধরতে, শিক্ষার্থীদের ব্যাক্তিত্ব ও নেতৃত্বের বিকাশ,গণতান্ত্রিক চর্চা ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল করে গড়ে তুলতে প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসার শিক্ষার্থীদের ধারাবাহিক ভাবে শিক্ষা সফর করান। যা এখনো চলমান রয়েছে। দেশের ইতিহাসে সর্বপ্রথম বিরল নজির স্থাপন করেছেন তিনি। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রকৃত ইতিহাস জানানোর জন্য কোমলমতি শিক্ষার্থীদের বঙ্গবন্ধু স্বৃতি যাদুঘর, বঙ্গবন্ধু ও তার পরিবারের স্মৃতি বিজড়িত ঐতিহাসিক ধানমন্ডির ৩২ নম্বর বাড়ী এবং জাতীয় সংসদ ভবনের দর্শক গ্যালারীতে ক্ষুদে শিক্ষার্থীদের শিক্ষা ভ্রমনের মাধ্যমে পরিচিত করান। সব মিলিয়ে শিক্ষাক্ষেত্রে অবদান রাখায় গত বছরও জেলার শ্রেষ্ট উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। তারই ধারাবাহিকতায় এবারও এ শ্রেষ্টত্ব ধরে রেখেছেন তিনি।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নিখিল চন্দ্র বিশ্বাস বলেন, উপজেলা চেয়ারম্যানের উদ্যোগে প্রাথমিক বিদ্যালয় গুলোতে ডিজিটাল পদ্ধতিতে পাঠদানের জন্য মাল্টিমিডিয়া প্রজেক্টর, ল্যাপটপ, এলইডি টিভি বিতরণ করা হয়েছে। প্রতিটি বিদ্যালয়ে বিদ্যুৎ সংযোগের ব্যবস্থাসহ খেলাধুলায় মনোযোগি করার জন্য ক্রীড়া সামগ্রীও বিতরণ করেছেন। যার ফলে শুরু থেকেই করেছেন চেয়ারম্যান মেজর অব. মোহাম্মদ আলী সুমন। সহযোগিতার কারণে আমরা বর্তমান সরকারে ডিজিটাল পদ্ধতিতে পাঠদানের করতে পারছি।
দাউদকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আল-আমিন বলেন, জেলা পর্যায়ে বাছাই শেষে দাউদকান্দি উপজেলা চেয়ারম্যানকে বিভাগীয় পর্যায়ে পাঠানো হবে। প্রাথমিক শিক্ষায় মাল্টিমিডিয়ার মাধ্যমে পাঠদানে বর্তমান সরকারের এ উদ্যোগ শতভাগ বাস্তবায়নে সম্মিলিত ভাবে আমরা চেষ্টা চালাচ্ছি।
দাউদকান্দি উপজেলার পরিষদ চেয়ারম্যান মেজর অবঃ মোহাম্মদ আলী সুমন বলেন, আমি উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর বর্তমান সরকারের জনকল্যানমূখি বিভিন্ন প্রকল্প এবং উদ্যোগ গুলো বাস্তবায়নের চেষ্ঠা করছি। সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছি প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে, আমি মনে করি প্রাথমিক স্তরে ভালো বীজ তৈরী করতে পারলে মাধ্যমিকে ভালো ফলাফল আশা করতে পারবো। যার জন্য প্রাথমিক শিক্ষাস্তরকে এগিয়ে নেওয়ার মাল্টিমিডিয়ার পদ্ধতিতে পাঠ দানের সকল উপকরণ বিতরণ করেছি। যার সুফল আমরা পেতে শুরু করেছি। আর প্রাথমিক বিদ্যালয়ের ১৪৯ প্রতিষ্টানের মধ্যে অর্ধেক বিদ্যালয়ের ছাত্র/ছাত্রীকে বঙ্গবন্ধু যাদুঘর ও জাতীয় সংসদ ভবন নিয়ে সরাসরি সংসদ অধিবেশন দেখার ব্যবস্থা করেছে। যার ফলে শিক্ষার্থীরা বঙ্গবন্ধু সম্পকে জানবে শিখবে এবং তাদের মধ্যে থেকে নতুন নেতৃত্ব সৃষ্টির সুযোগ হবে।

আর পড়তে পারেন