মঙ্গলবার, ১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুমিল্লায় কৌশলী ব্যবসায়ী

আজকের কুমিল্লা ডট কম :
জানুয়ারি ২৭, ২০১৯
news-image

 

স্টাফ রিপোর্টারঃ
যৌবনে চালিয়েছেন রিকশা ও গাড়ি। সারাদিন শারিরিক পরিশ্রম করে সংসাদের অভাব ঘুচাতে পারেননি মুরাদনগরের মো. জয়নাল আবদীন। সন্তানদের লেখাপড়া করাতে না পারায় শ্রমিক হিসেবে চলছে তাদের জীবন। বৃদ্ধ বয়সে জীবন যুদ্ধে কঠিন মুখোমুখি হন তিনি। শুরু করেন ভাসমান ফলের ব্যবসা। এ ব্যবসায় সামান্য লাভে ভরেনি তার মন। নেন কৌশলের আশ্রয়।
মৌসুমি ফলের বদলে শুরু করেন অমৌসুমী ফল বিক্রি। এতে চাহিদা বেশি হওয়ায় দাম দ্বিগুণ বা তিন গুণ পাওয়া যায়। তাই অমৌসুমী ফল নিয়ে ভ্যান বা ফুটপাতের পাশে মাদুর বসে ব্যবসা চালিয়ে যান তিনি।

পেয়ারা, লেবু, আম, কাঁঠাল, ডাব, নারকেল, আতা, তরমুজ, আমড়া, তেঁতুল, কুল, জাম্বুরা, কৎবেল, বেলসহ বিভিন্ন রকমের ফল বিক্রি করেন তিনি। কুমিল্লা নগরীর বাগিচাগাঁও বড় মসজিদ সড়কে তাকে সারাদিন পাওয়া যায়।

স্থানীয় আব্দুল খালেক বলেন, বহু বছর ধরে তিনি ফরমালিনমুক্ত ফল বিক্রি করেন।

মো. জয়নাল আবদীন বলেন, প্রতিদিন দুই হাজার টাকা বা তারও বেশি বিক্রি হয়। এ ব্যবসার লাভে ৯ সদস্যের পরিবার চলে। অমৌসুমি ফল বিক্রিতে টাকা ভালো পাওয়া যায়। চাহিদা থাকায় সহজে বিক্রি হয়ে যায়।

জীবনের শেষ সময়ে পৌঁছে কারও কাছে সাহায্য চাইনি। ছোট বা বড় হোক, ব্যবসা করে খাই।ভিক্ষা না করে ব্যবসার করে জীবন চালাই। এটি জীবনের অনেক বড় সাফল্য।

আর পড়তে পারেন